Advertisement

IND vs SA: বুমরাহ-শামির দাপটে বেসামাল দক্ষিণ আফ্রিকা, এগিয়ে থেকেই দ্বিতীয় ইনিংস শুরু করছে ভারত

09:38 PM Jan 12, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বোলারদের দৌরাত্ম্যে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হল ২১০ রানে। বুমরাহ (৫-৪২) (Jasprit Bumrah), মহম্মদ শামি (২-৩৯) (Mohammed Shami),  উমেশ যাদব (২-৬৪) (Umesh Yadav), শার্দূল ঠাকুর (১-৩৭) প্রোটিয়াদের ভাঙার কাজটা করেন। কেপ টাউন টেস্টে ভারত (India) প্রথম ইনিংসে করেছিল ২২৩ রান। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা (South Africa) শুরুতেই ১ উইকেট হারায়। প্রথম দিনের শেষে তাদের রান ছিল এক উইকেটে ১৭। ডিন এলগারকে শুরুতেই তুলে নেন বুমরাহ। এই এলগারই দ্বিতীয় টেস্টে ক্রিজে দাঁড়িয়ে থেকে দক্ষিণ আফ্রিকাকে জয় এনে দিয়েছিলেন। তৃতীয় ও সিরিজ নির্ণায়ক টেস্টে দ্রুত ফিরতে হয় দক্ষিণ আফ্রিকার অধিনায়ককে। 

Advertisement

গতদিনের রানের সঙ্গে এদিন এক রানও যোগ করতে পারেননি মার্করাম (৮)। বুমরাহ বোল্ড করেন তাঁকে। নাইট ওয়াচম্যান হিসেবে নামা কেশব মহারাজ (২৫) দলীয় ৪৫ রানে ফিরে যান। উমেশ যাদবের শিকার তিনি। দক্ষিণ আফ্রিকা দ্রুত উইকেট খুইয়ে হয়ে যায় তিন উইকেটে ৪৫।

[আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে খেলতে মরিয়া পাকিস্তান, চার দেশীয় সিরিজের প্রস্তাব রামিজ রাজার]

প্রথম ইনিংসে ভারতের রানের পুঁজি কম। অল্প রানে দক্ষিণ আফ্রিকাকে ফেলে দিতে হলে দ্রুত উইকেট তুলতে হবে। সেই মন্ত্রে ঝাঁপিয়ে পড়েন ভারতীয় বোলাররা। ভ্যান ডার ডুসেন ও পিটারসেন ৬৭ রানের পার্টনারশিপ গড়েন। উমেশ যাদব ভাঙেন এই পার্টনারশিপ। ভ্যান ডার ডুসেনকে (২১) ফেরান উমেশ। দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের মধ্যে পিটারসেন কেবল ভারতীয় বোলারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। বুমরাহর বলে আউট হওয়ার আগে করেন মূল্যবান ৭২ রান। তিনি ওই মূল্যবান ইনিংস না খেললে আরও কম রানে শেষ হয়ে যেত দক্ষিণ আফ্রিকা। বুমরাহ ভারতীয় বোলারদের মধ্যে বেশি উইকেট নিলেও আলাদা করে শামির কথা বলতেই হবে। বাভুমা (২৮) ও কাইলকে (০) একই ওভারে তুলে নিয়ে বাংলার পেসার জোর ধাক্কা দেন দক্ষিণ আফ্রিকার ইনিংসে। বাভুমার ক্যাচটি স্লিপে শরীর ছুঁড়ে ধরেন কোহলি। এই ক্যাচ ধরার ফলে টেস্টে একশো ক্যাচের মালিক হলেন ভারত অধিনায়ক।   

Advertising
Advertising

জোহানেসবার্গ টেস্ট থেকেই বুমরাহ ও জ্যানসেনের মধ্যে লড়াই চলছে। সেই টেস্টে দু’ জনকে শান্ত করতে কম ঝামেলা পোহাতে হয়নি আম্পায়ারকে। কেপ টাউনেও তা অব্যাহত থাকল। জ্যানসেনকে (৭) বাউন্সার দিলেন বুমরাহ। তাঁর বল জ্যানসেনের শরীরে আছড়ে পড়ল। শেষে জ্যানসেনের স্টাম্প ছিটকে দেন ভারতের এই জোরে বোলার। প্রোটিয়া শিবিরের সফল ব্যাটসম্যান পিটারসেন আউট হয়ে যাওয়ার পরে টেলএন্ডাররা  ২১০ রানে নিয়ে যান তাঁদের প্রথম ইনিংস। ১৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নামছে ভারত। 

[আরও পড়ুন: পুরোপুরি করোনামুক্ত সৌরভ, ফিরলেন ‘দাদাগিরি’র শুটিং ফ্লোরে]

Advertisement
Next