Advertisement

IND v SA 3rd Test: বুমবুম বুমরাহ মন জিতলেও দ্বিতীয় ইনিংসের শুরুতেই উইকেট খোয়াল ভারত

09:40 PM Jan 12, 2022 |

ভারত: ২২৩/১০ ও ৫৭/২ (কোহলি-১৪*)
দক্ষিণ আফ্রিকা: ২১০/১০ (পিটারসেন- ৭২, বুমরাহ-৪২/৫)
দ্বিতীয় দিনের শেষে ৭০ রানে এগিয়ে ভারত

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন প্রথম ইনিংসের পুনরাবৃত্তি। দুর্দান্ত পেস ঝড়ে প্রোটিয়া ব্যাটিং লাইন আপকে রুখে তো দেওয়া গেল, কিন্তু দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধাক্কা খেল ভারতীয় শিবির। ব্যাট হাতে ফের ব্যর্থ দুই ওপেনার। কেএল রাহুল (১০) ও মায়াঙ্ক আগরওয়াল (৭) দ্রুত প্যাভিলিয়নে ফিরে গেলে ফের দলের হাল ধরলেন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) এবং চেতেশ্বর পূজারা। দিনের শেষে তাঁরাই ভারতকে ৭০ রানের লিড দিয়ে মাঠ ছাড়লেন।

প্রথম ইনিংসে ভারতের রানের পুঁজি ছিল কম। তাই অল্প রানে দক্ষিণ আফ্রিকাকে গুটিয়ে ফেলার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিলেন কোহলিরা। ভারতীয় বোলারদের দৌরাত্ম্যে সেই লক্ষ্য অনেকটাই সফল হল। ভ্যান ডার ডুসেন ও পিটারসেন ৬৭ রানের পার্টনারশিপ গড়েন। উমেশ যাদব ভাঙেন সেই পার্টনারশিপ। ভ্যান ডার ডুসেনকে (২১) ফেরান উমেশ। দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের মধ্যে পিটারসেন কেবল ভারতীয় বোলারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিলেন। বুমরাহর বলে আউট হওয়ার আগে করেন মূল্যবান ৭২ রান। আর ভারতীয় বোলারদের কাছে বাকি কার্যত অসহায় আত্মসমর্পণই করলেন। ৪২ রানে ৫টি উইকেট তুলে নেন বুমবুম বুমরাহ। এই নিয়ে টেস্টে মোট সপ্তমবার এই নজির গড়লেন ভারতীয় পেসার। তবে আলাদা করে বলতে হয় আরেক পেসার শামির কথাও। বাভুমা (২৮) ও কাইলকে (০) একই ওভারে তুলে নিয়ে বাংলার পেসার জোর ধাক্কা দেন দক্ষিণ আফ্রিকার ইনিংসে।

Advertising
Advertising

[আরও পড়ুন: করোনা পজিটিভ হয়েও মাস্ক ছাড়া ফটোশুট! বিস্ফোরক স্বীকারোক্তি জকোভিচের, ফের বিতর্ক

গত দু’বছর ধরে রানের খরা কাটছে না ক্যাপ্টেন কোহলির। সেই ২০১৯-এর পর তাঁর ব্যাট থেকে একটিও সেঞ্চুরি আসেনি। প্রোটিয়াদের বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে ছিটকে গিয়েছিলেন। এবার দলকে ঐতিহাসিক জয় দিতে ফিট হয়ে ফিরেছেন। প্রথম ইনিংসে স্কোরবোর্ডে তিনিই সর্বোচ্চ রানপ্রাপক। দ্বিতীয় ইনিংসেও ঠান্ডা মাথায় লড়ে চলেছেন রাবাডা-জ্যানসেনদের বিরুদ্ধে।

১৯৯২ সাল থেকে কেপ টাউনে কোনও জয়ের ইতিহাস নেই ভারতের। এই মাঠে তিনটি টেস্ট হেরেছে টিম ইন্ডিয়া। তবে এবার প্রত্যাশা বাড়িয়ে দিয়েছেন বোলাররা। তাই দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন টেস্টের সিরিজের মধুরেন সমাপয়েৎ হয় কি না, সেদিকেই তাকিয়ে ভারতীয় সমর্থকরা। 

[আরও পড়ুন: এবার Netflix-এর পর্দায় নেইমার, মুক্তি পেল সিরিজের ট্রেলার]

Advertisement
Next