রোহিতের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ভারতীয় দল ঘোষিত, নির্বাচকদের একাধিক সিদ্ধান্তে প্রশ্ন

08:37 AM Jan 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেটে শাস্ত্রী-কোহলি (Virat Kohli) জমানার শেষদিকে প্রায় হারিয়েই গিয়েছিলেন তিনি। জাতীয় দলে জায়গা পেতেন না। আইপিএল টিম রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখত দিনের পর দিন। ভারতীয় চায়নাম্যান কুলদীপ যাদবের (Kuldeep Yadav) কেরিয়ারটাই প্রায় শেষ হতে বসেছিল। মাঝে হাঁটুর চোট আরও অনিশ্চিত করে দেয় তাঁর ক্রিকেট কেরিয়ার। কিন্তু জীবন মাঝে মাঝে দ্বিতীয় সুযোগ দেয়। কুলদীপকেও দিল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন ওয়ানডে সিরিজে ফের সুযোগ পেলেন ভারতীয় চায়নাম্যান।

Advertisement

আগামী ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। প্রথমে হবে ওয়ানডে সিরিজ। তার পর টি-টোয়েন্টি। বুধবার ওয়েস্ট ইন্ডিজ (West Indies) সিরিজের দল নির্বাচনী বৈঠক ছিল। যে বৈঠক শেষে ঘোষণা করে দেওয়া হল, অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) হ্যামস্ট্রিংয়ের চোট সারিয়ে ফিরছেন। যে চোটের জন্য তিনি দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি। দেশের তরুণ লেগস্পিনার রবি বিষ্ণোইকে আবার টি-টোয়েন্টি টিমে রাখা হয়েছে। দেশের জার্সিতে এই প্রথম সুযোগ তাঁর। ওয়ানডে টিমে ডাক পেয়েছেন মারকুটে ব্যাটার দীপক হুডাও। ব্যাটিংয়ের পাশাপাশি বলটাও করে দিতে পারেন তিনি। তাঁরও এটাই দেশের জার্সিতে প্রথম খেলার সুযোগ। তবে সবচেয়ে বড় চমক কুলদীপ। আসলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে শোচনীয় অবস্থা ছিল ভারতীয় স্পিনারদের।

[আরও পড়ুন: ‘প্রকাশ্যে অপ্রিয় আলোচনা পছন্দ করি না’, কোহলির ইস্তফা প্রসঙ্গে বিস্ফোরক শাস্ত্রী]

অশ্বিন-চাহাল-জয়ন্ত যাদব মিলে করেছেন ৫৯ ওভার। উইকেট এসেছে একটা। যে কারণে কুলদীপে ফিরে যাওয়া হল বলে মনে করা হচ্ছে। বাকি টিম প্রত্যাশিত মোটামুটি। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দু’টো টিমেই রোহিতের ডেপুটি কেএল রাহুল। বিরাট কোহলি দু’টো সিরিজই খেলছেন। তবে ওয়ান ডে দল থেকে বাদ পড়েছেন ভুবনেশ্বর কুমার। বিশ্রাম দেওয়া হয়েছে দুই সিনিয়র পেসার মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরাহকে। দক্ষিণ আফ্রিকা সফরে যিনি কিছুই করতে পারেননি। তবে টি-টোয়েন্টি টিমে রাখা হয়েছে ভুবনেশ্বরকে।

Advertising
Advertising

ওয়ানডে টিম : রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, দীপক হুডা, ঋষভ পন্থ, দীপক চাহার, শার্দূল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, আভেশ খান।
টি-টোয়েন্টি টিম: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), ঈশান কিষান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, শার্দূল ঠাকুর, রবি বিষ্ণোই, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হর্ষল প্যাটেল।

[আরও পড়ুন: ভারতের সাধারণতন্ত্র দিবসে ক্রিস গেইল ও জন্টি রোডসকে বিশেষ বার্তা মোদির, ব্যাপারটা কী?]

যদিও নির্বাচকদের ঘোষিত দল নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন ওঠা শুরু করে দিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যে ভেঙ্কটেশ আইয়ারকে ওয়ানডে টিমে সুযোগ দেওয়া হয়েছিল, তাঁকে কেন হঠাত ছেঁটে ফেলা হল? দল যে ব্যাটার অল-রাউন্ডার খুঁজছিল, তার কী হল? ওয়ানডে দলে কোনও ব্যাটার অল-রাউন্ডারই জায়গা পাননি। সুযোগ দেওয়া হয়েছে শার্দূল, দীপক চাহারের মতো বোলার অল-রাউন্ডারদের। ক’দিন আগে টি-২০ বিশ্বকাপে ভারতের যে স্পিন ত্রয়ী খেলেছিল, তাঁদের মধ্যে বরুণ চক্রবর্তী, রাহুল চাহাররা কোথায় গেলেন? তাঁদের কি বেমালুম ভুলে যাওয়া হল? রবিচন্দ্রন অশ্বিনই বা কোথায় গেলেন?

Advertisement
Next