IPL 2022: ভারতীয় হিসেবে নয়া নজির, গুজরাট চ্যাম্পিয়ন হওয়ায় ইতিহাস গড়লেন আশিস নেহরা

11:24 AM May 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস গড়ল গুজরাট টাইটান্স (Gujarat Titans)। ইতিহাস তৈরি করলেন আশিস নেহরাও (Ashish Nehra)। প্রথম ভারতীয় হেড কোচ হিসেবে আইপিএল (IPL) ট্রফি জিতলেন ভারতের প্রাক্তন বাঁ হাতি পেসার। ঠিক ছ’ বছর আগে প্লেয়ার হিসেবে আইপিএল খেতাব জিতেছিলেন নেহরা। দিনটা ছিল ২৯ মে। সেবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। হায়দরাবাদের ক্যাপ্টেন ছিলেন ডেভিড ওয়ার্নার। ২৯ মে নেহরার কাছে পয়মন্ত দিন। একই দিনে হেড কোচ হিসেবে দেখলেন তাঁর দল গুজরাট টাইটান্স আইপিএলের নতুন চ্যাম্পিয়ন হল। নেহরার আগে এই কীর্তি গড়েছেন রিকি পন্টিং এবং শেন ওয়ার্ন।

Advertisement

রবিবারের ফাইনালের কোনও ভারতীয় হেড কোচ আইপিএল জেতেননি। ২০১৩ এবং ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স। সেই দলের মেন্টর ছিলেন তিনি। পরে পাঞ্জাব কিংসের হেড কোচ হলেও সাফল্য এসে ধরা দেয়নি। গুজরাটে গ্যারি কার্স্টেন ও নেহরা জুটি স্বপ্ন সফল করেন। এর আগে এই দু’ জন একসঙ্গে কাজ করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে।

[আরও পড়ুন: আগামী মার্চে শুরু হচ্ছে মেয়েদের আইপিএল, টুর্নামেন্ট চলবে প্রায় ১ মাস]

২০১৯ সালে দু’ জনকেই বরখাস্ত করা হয়েছিল। নেহরার সঙ্গে কাজ করতে পছন্দ করেন কার্স্টেন। নেহরাকে অন্যতম দুর্দান্ত ট্যাকটিসিয়ান বলে উল্লেখ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার। কার্স্টেন বলেছেন, ”আশিসের সঙ্গে কাজ করতে ভাল লাগে। ট্যাকটিক্যালি খুবই শক্তিশালী ও।”

Advertising
Advertising

শুরুতে কেউই গুজরাটের হয়ে বাজি ধরেনি। কিন্তু টুর্নামেন্ট যত গড়িয়েছে গুজরাট টাইটান্স ততই নিজেদের মেলে ধরেছে। ঘরের মাঠে বিপুল সংখ্যক দর্শকের সামনে রাজস্থান রয়্যালসকে হারিয়ে টুর্নামেন্ট জিতে নেয় গুজরাট টাইটান্স। ট্রফি তুললেন হার্দিক পাণ্ডিয়া। স্বপ্ন সফল হল আশিস নেহরারও। খেলোয়াড় এবং কোচ হিসেবে খেতাব জিতে বৃত্ত সম্পূর্ণ করলেন তিনি।

[আরও পড়ুন: শান্ত, সংযত, পরিণত…! হার্দিক রূপে নতুন ‘ধোনি’র জন্ম দিল আইপিএল ১৫]

Advertisement
Next