আইপিএলের মিডিয়া স্বত্ত্বের ই-নিলামে টাকার খেলা, প্রতি ম্যাচের মূল্য ১০৫ কোটিরও বেশি!

01:24 PM Jun 13, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের মিডিয়া স্বত্ত্বের ই-নিলামের প্রথম দিন নজিরবিহীন ভাবে টাকার খেলা হল! হ্যাঁ, খেলা বললে এতটুকু বাড়িয়ে বলা হয় না। কারণ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই টুর্নামেন্টের স্বত্ত্ব পেতে চারটি সংস্থার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলল। আর তাতেই আকাশ ছুঁলো অর্থের অঙ্ক। টিভি এবং ডিজিটাল মিডিয়ায় প্রতি ম্যাচের মূল্য ১০৫ কোটিরও বেশি।

Advertisement

২০২৩ থেকে ২০২৭ সাল- এই পাঁচ বছরের জন্য আইপিএলের (IPL 2022) মিডিয়া স্বত্ত্ব পাবে কোনও একটি কোম্পানি। প্রথম দিন নিলামে অর্থের মোট পরিমাণ ছাড়িয়ে গেল ৪৩,০৫০ কোটি টাকা। প্রতি সিজনে ৭৪টি করে ম্যাচ দেখানো হবে। শেষ দুই বছরে অবশ্য ম্যাচের পরিমাণ বেড়ে ৯৪ হতে পারে। তা দেখানোরও স্বত্ত্ব পাবে কোম্পানি। এদিনের ই-নিলামে চারটি বিশেষ প্যাকেজ ছিল। এ, বি, সি এবং ডি। প্যাকেজ এ-তে রয়েছে ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভির স্বত্ত্ব। প্য়াকেজ বি-তে ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ত্বের বিষয়টি রয়েছে। 

Advertising
Advertising

[আরও পড়ুন: পরপর সম্মান-সংবর্ধনাই কেরিয়ারের উন্নতির পথে বাধা! বিস্ফোরক লভলিনা বরগোঁহাই]

কথায় বলে, মর্নিং শোজ দ্য ডে। টিভি এবং ডিজিটালে এক-একটি আইপিএল ম্যাচ দেখানোর খরচের পরিমাণ প্রথম দিনই ছাড়িয়ে গেল ১০৫ কোটি টাকার গণ্ডি। টিভি রাইটসের ক্ষেত্রে প্রতি ম্যাচ দেখানোর খরচ ৫৭ কোটি। অর্থাৎ মোট ২৩, ৩৭০ কোটিরও বেশি। আবার ডিজিটালের স্বত্ত্বের ক্ষেত্রে প্রতি ম্যাচের মূল্য ৪৮ কোটি টাকা। মোট অঙ্ক ছাড়াল ১৯৬৮০ কোটি। নিলাম চলবে সোমবারও। তাহলে বোঝাই যাচ্ছে টাকার খেলা এখনও অনেকটাই বাকি। প্রতি মরশুমের বাছাই করা কিছু ম্যাচ রয়েছে প্যাকেজ সি-তে। প্যাকেজ ডি হল বিদেশে আইপিএল দেখানোর টিভি এবং ডিজিটাল স্বত্ত্ব।

প্রসঙ্গত, ইতিমধ্যেই মিডিয়া রাইটস পাওয়ার দৌড় থেকে সরিয়ে দাঁড়িয়েছে আমাজন। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত সোনি পিকচার্সকে পিছনে ফেলে মিডিয়া রাইটস পেয়েছিল স্টার ইন্ডিয়া। এবার এই দুই সংস্থার সঙ্গে স্বত্ত্ব পাওয়ার আসরে নেমেছে জি এন্টারপ্রাইস লিমিটেড এবং রিলায়েন্স-ভায়াকম-১৮-ও।

[আরও পড়ুন: ইংলিশ প্রিমিয়ার লিগকে পিছনে ফেলল আইপিএল! উচ্ছ্বসিত সৌরভ]

Advertisement
Next