shono
Advertisement

জাদেজার সেঞ্চুরি, বুমরাহর বিস্ফোরণ, এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে বড় ইনিংস ভারতের

টেস্টে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার লজ্জাজনক রেকর্ড গড়লেন ব্রড।
Posted: 04:15 PM Jul 02, 2022Updated: 08:01 PM Jul 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাবর্তনের শুরুটা করেছিলেন সহ-অধিনায়ক। শেষটা করলেন অধিনায়ক নিজে। আর এর মাঝখানে দুর্দান্ত ইনিংস খেলে গেলেন রবীন্দ্র জাদেজা (Ravinder Jadeja)। সব মিলিয়ে এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে লড়াই করার জায়গায় পৌঁছে গেল ভারত (Indian Team)। টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস শেষ হল ৪১৬ রানে।

Advertisement

একশোরও কমে পাঁচ উইকেটের পতন। সেখান থেকে চারশো রান। তাও আবার ইংল্যান্ডের মাটিতে! এমনটা হয়তো ভাবাটাই দুঃসাহস মনে হচ্ছিল। কিন্তু সেই দুঃসাহসিক কাণ্ডটি করে দেখালেন পন্থ (Rishabh Pant), জাদেজা এবং বুমরাহ। আগের দিনই পন্থ ১১১ বলে ১৪৬ রানের অবিশ্বাস্য ইনিংসটি খেলেছিলেন। পন্থের সঙ্গে সহযোগীর ভূমিকায় ছিলেন জাদেজা। পন্থ যখন মারকুটে ইনিংসে ইংল্যান্ডকে কোণঠাসা করছিলেন, তখন অন্য দিকে জাড্ডু ধরেছিলেন ইনিংসের হাল। কিন্তু পন্থ আউট হতেই জাদেজা আক্রমণ শুরু করেন।

[আরও পড়ুন: এজবাস্টনে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে ধোনির ১৭ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পন্থ, উচ্ছ্বসিত দ্রাবিড়]

আক্রমণাত্মক মেজাজেই দেশের বাইরে নিজের প্রথম সেঞ্চুরিটি হাঁকিয়ে ফেলেন ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) ‘স্যর’। ১৯৪ বলে ১০৪ রানের অনবদ্য ইনিংস খেলেন জাদেজা। শতরানের ইনিংসে মোট ১৩টি বাউন্ডারি মেরেছেন তিনি। জাদেজার উইকেট ভারত হারায় ৩৭৫ রানে। সেসময় মনে হচ্ছিল, ভারত হয়তো চারশো রানের আগেই গুটিয়ে যাবে। কিন্তু এরপর জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) কার্যত অঘটন ঘটান।

[আরও পড়ুন: টেস্টের প্রথম দিন ইংল্যান্ডের মাটিতে জ্বলে উঠলেন পন্থ-জাদেজা, আরও একবার ব্যর্থ কোহলি]

এদিকে প্রথমবার জাতীয় দলের অধিনাকয়ত্ব করতে নামা বুমরাহ মাত্র ১৬ বলে ৩১ রানের বিস্ফোরক ইনিংস খেলেন। যার মধ্যে ছিল ৪টি বাউন্ডারি এবং দু’টি বিশাল ছক্কাও। বুমরাহর রুদ্ররোষে পড়ে এদিন আরও একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ডের মালিক হয়ে যান ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। বুমরাহ এবং সিরাজের সামনে এক ওভারে ৩৫ রান দিয়ে বসেন তিনি। যা কিনা টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান হজম করার রেকর্ড। এর আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্রায়ান লারা এক ওভারে ২৮ রান করেছিলেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement