IND v PAK: টসে মারাত্মক ভুল শাস্ত্রীর, পন্থ আউট হতেই ট্রোলের শিকার উর্বশী, ভারত-পাক ম্যাচের সেরা ৫ ঘটনা

11:46 PM Sep 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আটদিনের মধ্যে দ্বিতীয়বার ক্রিকেট বিশ্বের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ দেখার সুযোগ পেলেন সমর্থকরা। সৌজন্যে এশিয়া কাপ। ২২ গজে সম্মুখ সমরে ভারত-পাকিস্তান মানে সেই ম্যাচে কুড়ি-কুড়ি ৪০ ওভারের বাইরের নানা ঘটনাও স্মরণীয় হয়ে থাকে ক্রিকেটপ্রেমীদের মনে। রবিবাসরীয় দুবাইতেও তার ব্যতিক্রম হল না। মেগা লড়াইয়ের এমনই কিছু ঘটনার দিকে নজর রাখা যাক।

Advertisement

১. টসে মারাত্মক ভুল শাস্ত্রীর: দারুণ এনার্জি নিয়ে টস করাতে এসেছিলেন রবি শাস্ত্রী। কিন্তু মারাত্মক একটি ভুল করে বসেন তিনি। পাক অধিনায়ক বাবর আজমকে ‘টেল’ বলতে শোনা যায়। কিন্তু ভারতীয় দলের প্রাক্তন কোচ শাস্ত্রী বলে ওঠেন, “হেড চাওয়া হয়েছে।” অর্থাৎ কয়েনটি হেড হলে, টস জিতবেন বাবর। কিন্তু দেখা যায়, টেল পড়েছে। তখনই তৈরি হয় ধন্দ। যদিও সেখানে উপস্থিত ম্য়াচ রেফারি সঙ্গে সঙ্গে জানিয়ে দেন, বাবর ‘টেল’ বলেছিলেন। তাই হিসাব মতো বাবরই টস জিতেছেন। ভুলটা করেছেন শাস্ত্রী। সেই দৃশ্যের ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

 

Advertising
Advertising

[আরও পড়ুন: পথ দুর্ঘটনায় প্রয়াত টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি]

২. রেকর্ড পার্টনারশিপ রাহুল-রোহিতের: পাকিস্তানের বিরুদ্ধে জুটি বেঁধে আরও একবার পঞ্চাশের গণ্ডি পেরিয়ে নয়া রেকর্ডের মালিক হয়ে গেলেন কেএল রাহুল ও রোহিত শর্মা (Rohit Sharma)। টি-টোয়েন্টিতে এই নিয়ে ১৪ বার পঞ্চাশের বেশি রানের পার্টনারশিপ করলেন দুই ভারতীয় ওপেনার। জুটি বেঁধে ১৩বার পঞ্চাশের বেশি রান করে এই তালিকার শীর্ষে ছিলেন আয়ারল্যান্ডের পল স্টারলিং ও কেভিন ও’ব্রায়ান। এদিন সেই জুটিকে পিছনে ফেলে একনম্বরে পৌঁছে গেলেন রাহুল ও রোহিত। এরই পাশাপাশি টি-২০ ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে দ্রুততম ১০০ রানও করল ভারত।

৩. কোহলির বিরাট রেকর্ড: চলতি এশিয়া কাপে (Asia Cup) পরপর দুই ম্যাচে হাফ সেঞ্চুরি হাঁকালেন বিরাট কোহলি। প্রথমটি হংকং এবং এদিন পাকিস্তানের বিরুদ্ধে। আর সেই সৌজন্যেই টপকে গেলেন ভারত অধিনায়ক রোহিত শর্মাকে। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ অর্ধশতরানের মালিক হয়ে গেলেন কোহলি। ১০২ ম্যাচে তাঁর ঝুলিতে ৩২টি হাফ সেঞ্চুরি। ১৩৫ ম্যাচে ৩১টি অর্ধশতরান নিয়ে দ্বিতীয় স্থানে চলে গেলেন রোহিত। এই তালিকার তিন নম্বরে বাবর আজম (২৭)।

 

৪. পন্থের আউটে ট্রোলড উর্বশী: সোশ্যাল মিডিয়ায় ঋষভ পন্থ ও উর্বশী রাউতেলার উত্তপ্ত কথোপকথন এখন ওপেন সিক্রেট। গত রবিবারও ভারত-পাক ম্যাচ দেখতে মাঠে হাজির হয়েছিলেন উর্বশী। যদিও সে ম্যাচে খেলেননি পন্থ। তবে এদিন খেলেন। এদিনও গ্যালারিতে দেখা যায় উর্বশীকে। যদিও মাত্র ১৪ রান করেই প্যাভিলিয়নে ফেরেন পন্থ। আর তারপরই নেটদুনিয়ায় ট্রোলের শিকার উর্বশী। অনেকে লিখেছেন, “আপনার কেরিয়ার তো বিশেষ উজ্জ্বল নয়, অন্তত পন্থকে ছেড়ে দিন।” অনেকে আবার বলছেন, উর্বশীকে সরিয়ে ঋষভকে বাঁচান। কারও দাবি, পন্থ অল্প রানে আউট হওয়ায় নিশ্চয়ই দারুণ খুশি উর্বশী।

৫. ক্ষুব্ধ ক্যাপ্টেন রোহিত: পাকিস্তানের বিরুদ্ধে লড়াই তো শুধুই হার-জিতের নয়, সম্মানেরও। তাই এই ম্যাচে প্রত্যেক ক্রিকেটারের অতিরিক্ত দায়িত্ব থাকা প্রয়োজন। বারবার সে কথাই যেন বোঝানোর চেষ্টা করছিলেন রোহিত শর্মা। সেই কারণেই দায়িত্বজ্ঞানহীনের মতো আউট হওয়ায় ঋষভ পন্থকে ধমক দিলেন ভারত অধিনায়ক। অন্যদিকে গুরুত্বপূর্ণ সময়ে আসিফ আলির অত্যন্ত সহজ ক্যাচ মিস করেন অর্শদীপ সিং। তাতেই যেন হাতছাড়া হয়ে যায় ম্যাচ। স্বাভাবিকভাবেই এমন জঘন্য ফিল্ডিংয়ের জন্য ক্যাপ্টেন ক্ষোভ উগরে দেন অর্শদীপের উপর।

[আরও পড়ুন: ‘আমায় আটকে রাখা খুব কঠিন’, রাজনীতি থেকে বিদায়ের ইঙ্গিত বিধায়ক তাপস রায়ের]

Advertisement
Next