shono
Advertisement

৯২-এর পুনরাবৃত্তির স্বপ্নে বিভোর পাকিস্তান, ফাইনালে ভারতকেই চাইছেন পাক মেন্টর

সত্যিই কি ৯২-এর পুনরাবৃত্তি নাকি শেষ মুহূর্তে চিত্রনাট্যে নাটকীয় বদল?
Posted: 07:41 PM Nov 09, 2022Updated: 08:59 AM Nov 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ এক আশ্চর্য সমাপতন! ৩০ বছর আগের ৫০ ওভারের বিশ্বকাপের (ICC T-20) চিত্রনাট্যের সঙ্গে অদ্ভুত মিল ২০২২ টি-২০ বিশ্বকাপের চিত্রনাট্যের। পাকিস্তান সমর্থকরা বলছেন, সেবারে ঠিক যা যা হয়েছিল, এবারেও নাকি তাই-তাই হচ্ছে। সেবারে ইমরান খানের পাকিস্তান একেবারে ফিনিক্সের মতো ধ্বংসাবশেষ থেকে উঠে এসে সেমিফাইনালে গিয়েছিল, এবারে বাবররাও তো ঠিক তাই করলেন। সেবারে যেভাবে নিউজিল্যান্ডকে সেমিফাইনালে হারিয়ে ফাইনালে উঠেছিল পাক দল, এবারেও তাই হয়েছে। কিন্তু বাবর আজম কি বিরানব্বইয়ের ‘কাপ্তান সাহাব’ হয়ে উঠতে পারবেন? পাক সমর্থকরা অন্তত আশাবাদী। 

Advertisement

বস্তুত, ১৯৯২ বিশ্বকাপের সঙ্গে ২০২২ টি-২০ বিশ্বকাপের মিল অনেক। সেবারও পাকিস্তানের একপ্রকার গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে নিশ্চিত হারের মুখ থেকে বৃষ্টি বাঁচিয়ে না দিলে সেবারে হয়তো ফাইনালে পৌঁছনো সম্ভব হতো না ইমরান খানের দলকে। ইংল্যান্ডের বিরুদ্ধে ৭৪ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। জবাবে ইংল্যান্ডের রান যখন ২৪ রানে এক উইকেট, তখন বৃষ্টি বাদ সাধায় ম্যাচ বাতিল হয়ে যায়। ভাগ্যের জোরে এক পয়েন্ট পেয়ে যায় পাকিস্তান। তাতেই টিকে থাকে বিশ্বকাপে। সেমিফাইনালে সেবারও পাকিস্তানের মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড। কঠিন ম্যাচে কোনও এক ইনজামাম-উল হকের মহাকাব্যিক ইনিংস সেবারে ফাইনালে তুলে দিয়েছিল পাকিস্তানকে। তারপর কীভাবে পাক দল বিশ্বজয় করেছিল, সেটা সকলের জানা।

[আরও পড়ুন: সেমিফাইনালে স্বপ্নের পারফরম্যান্স, কিউয়িদের উড়িয়ে বিশ্বকাপের খেতাবি লড়াইয়ে পাকিস্তান]

৯২ বিশ্বকাপের সঙ্গে এবারের বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনাল যাত্রার এক আশ্চর্য মিল পাচ্ছেন সমর্থকরা। সেবারও বিশ্বকাপ ফাইনাল হয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্নে, এবারও তাই হবে। এবারও  গ্রুপ পর্বে জিম্বাবোয়ে এবং ভারতের বিরুদ্ধে হেরে বাবরদের সেমিফাইনাল যাত্রা একপ্রকার অসম্ভব মনে হচ্ছিল। কিন্তু নেদারল্যান্ডসের মতো একটা নামগোত্রহীন দল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই অসম্ভব পথ একেবারে জলের মতো সহজ করে দেয় পাকিস্তানের জন্য। সহায়তা করেছে বৃষ্টিও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিম্বাবোয়ের ম্যাচ বাতিল না হলে পাকিস্তানের সেমিতে যাওয়া হত না। বিরানব্বইয়ের মতো টেনেটুনে সেমিতে গিয়ে অগোছালো পাক দল যেন ঘুরে দাঁড়ানোর রসদ পেয়ে গেল। সেমিফাইনালে দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিলেন বাবররা। এবার পাক সমর্থকরা চাইছেন, ৯২-এর সেই স্বপ্নের বিশ্বজয়ের পুনরাবৃত্তি হোক।

[আরও পড়ুন:আইপিএলের দলের মালিক মিতালি? প্রাক্তন ভারত অধিনায়কের কথায় তুঙ্গে জল্পনা]

সেই স্বপ্নপূরণে পাকিস্তানের পথে বাধা হতে পারে ভারত বা ইংল্যান্ড। ফয়সলা হবে বৃহস্পতিবার। পাক শিবির আপাতত ভারতের বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে আছে। পাকিস্তানের ব্যাটিং মেন্টর ম্যাথু হেডেন যেমন বলেই দিচ্ছেন, ‘ভারতের বিরুদ্ধে খেলতে পারলে একটি বৃত্ত সম্পূর্ণ হবে। অবিশ্বাস্য খেলা হবে।’ গোটা বিশ্বের নিরপেক্ষ ক্রিকেটপ্রেমীরাও সম্ভবত সেটাই চাইছেন। কিন্তু মজার কথা হল, ৯২ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের প্রতিদ্বন্দ্বী ছিল ইংল্যান্ড। ক্রিকেট দেবতা কি এবারে সত্যিই ৯২ বিশ্বকাপের পুনরাবৃত্তি চাইছেন, নাকি শেষমুহূর্তে চিত্রনাট্যে কোনও নাটকীয় বদল আছে? সেটা জানতে আর কয়েক ঘণ্টার অপেক্ষা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement