অনবদ্য পারফরম্যান্সের পুরস্কার, আইসিসির বর্ষসেরা টি-২০ ক্রিকেটার হলেন সূর্যকুমার

06:14 PM Jan 25, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুইপ, স্কুপ, কাট, পুল। মন জিতেছেন তিনি। এবার জিতলেন খেতাব। আইসিসির বর্ষসেরা টি-২০ ক্রিকেটার হলেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। এর আগে আইসিসির বর্ষসেরা দলেও ছিলেন তিনি।

Advertisement

গত বছর বেশিরভাগ সময়ই টি-২০ ক্রিকেটে ক্রমতালিকায় শীর্ষস্থানে থেকেছেন সূর্য। ২০২২ সালে ৩১ ম্যাচে ১১৬৪ রান করেছেন তিনি। মোট ৬৮টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৮৭.৪৩। তিনিই ছিলেন বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক। সব মিলিয়ে তিনি দুটি সেঞ্চুরি এবং ৯টি অর্ধশতরান করেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: বিশ্বকাপের আগে নজর কাড়ছেন ভারতীয়রা, ICC ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সিরাজ]

এমনিতে ২০২২ বছরটা ভারতীয় ক্রিকেটের জন্য খুব একটা ভাল কাটেনি। আর পাঁচটা বছরের মতো এবছরও দ্বিপাক্ষিক সিরিজে ভাল পারফর্ম করেছে টিম ইন্ডিয়া (Team India)। টানা ১৪টি সিরিজ জেতার বিশ্বরেকর্ডও গড়েছেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু আন্তর্জাতিক টুর্নামেন্টে ভারতের ব্যর্থতা অব্যাহত ছিল গতছরও। এশিয়া কাপ এবং বিশ্বকাপ (ICC T-20 World Cup) দু’টি বড় টুর্নামেন্টেই মুখ থুবড়ে পড়েছে রোহিত (Rohit Sharma) ব্রিগেড। এইসব ব্যর্থতার মধ্যে এবছর ভারতীয় ক্রিকেটের রুপোলি রেখা যদি কিছু থেকে থাকে তাহলে সেটা সূর্যকুমার যাদব। তবে সূর্য খেতাব জিতলেও আইসিসির উদীয়মান ক্রিকেটারের খেতাব হাতছাড়া হল অর্শদীপ সিংয়ের। সূর্যর মতোই অর্শদীপ সেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে হারিয়ে এই খেতাব পেয়েছেন মার্কো জ্যানসেন। 

[আরও পড়ুন: অনুপ্রেরণা কে, শচীন নাকি কোহলি? সোজাসাপটা উত্তর দিলেন গিল]

অন্যদিকে মহিলা ক্রিকেটেও এসেছে সাফল্য। মহিলা ক্রিকেটে সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন ভারতের রেনুকা সিং। তরুণ এই পেসার ওয়ানডেতে পেয়েছেন ১৮টি উইকেট। টি- টোয়েন্টি ক্রিকেটে তাঁর সংগ্রহ ছিল ২২টি উইকেট। ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) অবসরের পর মহিলা ক্রিকেটে ভারতের পেস বিভাগের ভরসা হয়ে উঠেছেন রেণুকাই। তাঁর সেরার খেতাব পাওয়াটাও ভারতীয় ক্রিকেটের বড় প্রাপ্তি।

Advertisement
Next