shono
Advertisement

Border-Gavaskar Trophy: রবির তেজে ৩২ ওভারেই শেষ অস্ট্রেলিয়া, আড়াই দিনে নাগপুর টেস্ট জয় ভারতের

মাত্র ৯১ রানেই গুটিয়ে যায় অজিদের দ্বিতীয় ইনিংস।
Posted: 02:23 PM Feb 11, 2023Updated: 02:35 PM Feb 11, 2023

অস্ট্রেলিয়া: ১৭৭/১০, ৯১/১০ 
ভারত: ৪০০/১০ (রোহিত-১২০, জাদেজা-৭০, অক্ষর-৮৪)
এক ইনিংস ও ১৩২ রানে জয়ী ভারত

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেল মাত্র আড়াই ঘণ্টায়। ৩২.২ ওভারেই শেষ প্যাট কামিন্সের দল। অজি ব্যাটারদের নিয়ে রীতিমতো ছিনিমিনি খেললেন ভারতীয় স্পিনাররা। একাই পাঁচটি উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। আর সেই সৌজন্যেই এক ইনিংস ও ১৩২ রানে নাগপুর টেস্ট পকেটে পুরল টিম ইন্ডিয়া (Team India)।

ভারতের স্পিনের গেরোয় প্রথম ইনিংসে একের পর এক উইকেট হারায় অস্ট্রেলিয়া। পাঁচ উইকেট তুলে নিয়ে অজিদের শিরদাঁড়া ভেঙে দেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে জোড়া উইকেট পান। আরেক অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও আগুন ঝড়ালেন। প্রথম ও দ্বিতীয় মিলিয়ে মোট ৮ উইকেট তাঁর ঝুলিতে। স্পিন দাপটেই ১৭৭ রানে গুটিয়ে যায় অজিবাহিনী। তবে জবাবে দুরন্ত পারফর্ম করে ভারতীয় ব্যাটাররা পিচ নিয়ে যাবতীয় বিতর্কে একেবারে জল ঢেলে দেন। চোখ ধাঁধানো ইনিংস খেলেন রোহিত শর্মা (Rohit Sharma)। ১২০ রান করে বুঝিয়ে দেন, উইকেট নিয়ে ক্ষোভের কোনও জায়গা নেই। বল চিনতে পারলে এই উইকেটেও অনায়াসে রান করা সম্ভব। অধিনায়কের সেই তত্ত্বে সিলমোহর দেন জাদেজা এবং অক্ষর প্যাটেল। এমনকী ৩৭ রানের ইনিংসে মন জয় করেন শামিও।

[আরও পড়ুন: ধরমশালা থেকে সরতে পারে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট, আচমকা কেন অনিশ্চয়তা?]

কথায় বলে মর্নিং শোজ দ্য ডে। ঘরের মাটিতে ভারতীয় দলের আত্মবিশ্বাসী পারফরম্যান্সই যেন বলে দিচ্ছিল, নাগপুর টেস্টে বিজয়ীর পাশে জ্বলজ্বল করতে চলেছে টিম ইন্ডিয়ার নাম। কিন্তু তা যে আড়াই দিনেই হবে, তেমনটা অনেকেই ভাবেননি। দ্বিতীয় ইনিংসেও বদলায়নি ছবিটা। মেরেকেটে আড়াই ঘণ্টা ক্রিজে থাকলেন ১১ অজি ব্যাটার। আর উলটো দিকে রীতিমতো তাণ্ডব করলেন অশ্বিন-জাদেজারা। তাঁদের স্পেল বুঝতেই পারলেন না স্মিথ, ওয়ার্নাররা। দলের হয়ে সর্বোচ্চ ২৫ রানে অপরাজিত থাকেন স্মিথ। জোড়া উইকেট নেন শামিও।

এই জয়ের সঙ্গেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পথে আরও একধাপ এগোলো ভারত। চলতি চার টেস্টের সিরিজ ২-০ অথবা ৩-১-এ জিতলেই ফাইনালে পৌঁছে যাবেন রোহিতরা।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা মুকেশ আম্বানির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement