shono
Advertisement

ICC টেস্ট ক্রমতালিকার শীর্ষে অশ্বিন, লাগাতার ব্যর্থতার জেরে অবনতি রোহিত-কোহলির

প্রায় ৮ বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন অশ্বিন।
Posted: 04:51 PM Mar 01, 2023Updated: 04:51 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বর্ডার-গাভাসকর সিরিজে দুরন্ত ছন্দে থাকার পুরস্কার। জেমস অ্যান্ডারসনকে টপকে গিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বোলারদের শীর্ষস্থান দখল করলেন রবিচন্দ্রন অশ্বিন। তবে রানের খরা কাটাতে ব্যর্থ ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি। যার জেরে ক্রমতালিকায় অবনতি ঘটল তাঁদের।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দিল্লিতে দ্বিতীয় টেস্টে ছ’উইকেট তুলে নিয়েছিলেন অশ্বিন। আর অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাস্ত হয়েছে ইংল্যান্ড। তারপরই ব়্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গা হারালেন অ্যান্ডারসন। শেষবার ২০১৫ সালে শীর্ষস্থানে পৌঁছেছিলেন অশ্বিন। এদিকে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও পাক পেসার শাহিন আফ্রিদিকে পিছনে ফেলে ক্রমতালিকার চার নম্বরে উঠে এলেন জশপ্রীত বুমরাহ। দিল্লি টেস্টে ১০ উইকেট তুলে নিয়ে বোলারদের তালিকায় আট নম্বর স্থানটি দখল করেছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। অলরাউন্ডারদের তালিকাতেও এক ও দু’নম্বরে যথাক্রমে জাদেজা ও অশ্বিন।

[আরও পড়ুন: ৩ রাজ্যের ভোট মিটতেই অনেকটা বাড়ল রান্নার গ্যাসের মূল্য, জানুন বাংলায় কত দাম]

আইসিসি র‌্যাঙ্কিংয়ে (ICC Test Ranking) ভারতীয় বোলাররা বাজিমাত করলেও সময়টা ভাল যাচ্ছে না ভারতীয় টপ অর্ডার ব্যাটারদের। রোহিত, কোহলিদের মতো তারকারা বারবার ব্যর্থ। দিল্লি থেকে নাগপুর, সর্বত্রই ব্যাটে-বলে বাজিমাত করেছেন বোলার ও অলরাউন্ডাররাই। ইন্দোর টেস্টের প্রথম ইনিংসেও বদলায়নি হালটা। মাত্র ১২ রানেই দায়িত্বজ্ঞানহীনের মতো স্টাম্প আউট হন তিনি। আর রানের খরা কাটাতে না পারার জেরেই এবার দু’ধাপ নেমে ৯ নম্বরে চলে গেলেন ভারত অধিনায়ক। বিরাট কোহলির অবস্থা আরও করুণ। শেষবার ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সেঞ্চুরি করেছিলেন তিনি। প্রায় সাড়ে তিন বছর অতিক্রান্ত, পাঁচদিনের ক্রিকেটে কোহলির ব্যাটে শতরান নেই। ২০২২ সালে ৬ টেস্টে তাঁর সংগ্রহ ২৬৫ রান। চলতি সিরিজে পাঁচ ইনিংসে কোহলি করেছেন ৯৮ রান। গত তিন বছরে তাঁর স্ট্রাইক রেট ২৫-এর কাছাকাছি। ফলে প্রথম ১৫ জন ব্যাটারদের তালিকা থেকেও ছিটকে গেলেন তিনি। আপাতত ১৬ নম্বরে তিনি।

এদিকে আবার দুর্ঘটনার কবলে পড়ায় আপাতত মাঠের বাইরে ঋষভ পন্থ। ফলে দু’ধাপ নেমে ৮ নম্বরে জায়গা হল তাঁর। এই তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন দুই অজি তারকা মার্নাস লাবুশানে ও স্টিভ স্মিথ।

[আরও পড়ুন: ‘হিন্দু ধর্মকে রক্ষা করতে হবে’, ৩ হাজার মন্দির তৈরির পরিকল্পনা অন্ধ্রপ্রদেশ সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement