shono
Advertisement

রোহিতদের বিপর্যয়ের দিন উজ্জ্বল খোয়াজা, ইন্দোর টেস্টের প্রথম দিনের শেষে প্রবল চাপে ভারত

ভারতের প্রথম দিন যেন ভুলে ভরা।
Posted: 04:52 PM Mar 01, 2023Updated: 05:35 PM Mar 01, 2023

ভারত: ১০৯ (কোহলি ২২, গিল ২১)
অস্ট্রেলিয়া: ১৫৬-৪ (খোয়াজা ৬০, লাবুশানে ৩১)
অস্ট্রেলিয়া ৪৭ রানে এগিয়ে।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন প্রথম দুই টেস্টের প্রতিচ্ছবি। প্রথমে ব্যাট করতে নেমে বিশ্রী ব্যাটিং একটি দলের। জবাবে ধীরেসুস্থে ব্যাট করে দিনের শেষে আরেক দলের ভাল জায়গায় পৌঁছে যাওয়া। পরিস্থিতি একই শুধু বদলে গিয়েছে পাত্র। আগের দুই টেস্টে ব্যাকফুটে ছিল অস্ট্রেলিয়া। আর ইন্দোরে সেই স্থানে ভারত। টিম ইন্ডিয়া (Team India) প্রথম দিনের শেষে এতটাই ব্যাকফুটে যে এখান থেকে ম্যাচ বাঁচাতে হলে কোনও মির‍্যাকেলের প্রত্যাশা করা ছাড়া উপায় নেই।

Advertisement

কারণ ইন্দোর টেস্টের (Indore Test) প্রথম দিন ভারত যেখানে মাত্র ১০৯ রানে অল-আউট হয়েছে সেখানে দিনের শেষে অজিরা পৌঁছে গিয়েছে ১৫৬ রানে। তারা খুইয়েছে মোটে ৪টি উইকেট। অর্থাৎ দিনের শেষে তাঁরা ৪৭ রানে এগিয়েই গিয়েছে। হাতে রয়েছে আরও গোটা ছ’য়েক উইকেট। বলা বাহুল্য যে দ্বিতীয় দিনের সকালে অজিদের শেষ ৬ ব্যাটারকে একেবারে তড়িতগতিতে প্যাভিলিয়নে না ফেরাতে পারলে ইন্দোর টেস্টে আশা থাকবে না টিম ইন্ডিয়ার।

[আরও পড়ুন: ৩ রাজ্যের ভোট মিটতেই অনেকটা বাড়ল রান্নার গ্যাসের মূল্য, জানুন বাংলায় কত দাম]

কিন্তু প্রথম দুটি টেস্টে যারা দাপট দেখাল, তাঁরাই কেন তৃতীয় টেস্টে এতটা চাপে? সেটা সম্ভবত টিম ইন্ডিয়ার নিজেদেরই দোষ। প্রথমত, ব্যাট করার সময় ভারতীয়রা বড্ড বেশি বাজে শট খেলল। রোহিত, শ্রেয়স, জাদেজারা যেভাবে আউট হলেন, সেটা এ হেন গুরুত্বপূর্ণ ম্যাচে ক্ষমাযোগ্য নয়। আর বল করার সময় একের পর এক ভুল করে গেল টিম ইন্ডিয়া। রবীন্দ্র জাদেজা এদিন ফের নো বলে উইকেট পেলেন। এই নিয়ে চলতি সিরিজে তৃতীয়বার নো বলে উইকেট পেলেন তিনি। আবার ভারত এদিন রিভিউ নিতে গিয়েও গুচ্ছ ভুল করে ফেলল। তিনটি রিভিউ-ই ভুল সিদ্ধান্তে নষ্ট করলেন রোহিত (Rohit Sharma)। আবার লাবুশানে যখন আউট ছিলেন, তখন রিভিউ নিলেন না ভারত অধিনায়ক।

[আরও পড়ুন: ‘হিন্দু ধর্মকে রক্ষা করতে হবে’, ৩ হাজার মন্দির তৈরির পরিকল্পনা অন্ধ্রপ্রদেশ সরকারের]

তবে ভারতের গুচ্ছ ভুলের মধ্যে অস্ট্রেলিয়ার একাধিক তারকার অনবদ্য পারফরম্যান্সের কথাও বলতে হয়। কুনেমন যেমন ভারতীয় ব্যাটারদের কার্যত একার হাতে গুটিয়ে দিলেন, তেমনই ব্যাট হাতে উসমান খোয়াজা এক কথায় অনবদ্য পারফরম্যান্স করলেন। তাঁর ৬০ রানের ইনিংসই দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement