shono
Advertisement

আহমেদাবাদ ম্যাচে মাঠে থাকবেন মোদি, হারলে কোন অঙ্কে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত?

আগামী ৯ মার্চ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরু শেষ টেস্ট।
Posted: 06:20 PM Mar 03, 2023Updated: 06:20 PM Mar 03, 2023

আলাপন সাহা, ইন্দোর: হাজারো সমালোচনায় বিদ্ধ স্টিভ স্মিথরা কার্যত আন্ডারডগ হয়েই ইন্দোর টেস্টে নেমেছিলেন। কিন্তু দুরন্ত কামব্যাক করে ভারতকে হেলায় হারিয়ে বর্ডার-গাভাসকর সিরিজে ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। অজিবাহিনী ৯ উইকেটে জিতে যাওয়ায় আরও কঠিন ও জটিল হয়ে গেল ভারতীয় দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছনোর রাস্তা। এবার প্রশ্ন হল আহমেদাবাদে সিরিজের শেষ টেস্টে হারলেও কি ফাইনালে ওঠার কোনও সম্ভাবনা থাকবে রোহিত শর্মাদের?

Advertisement

আগামী ৯ মার্চ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শেষ টেস্ট। যে ম্য়াচ ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। কারণ একদিকে যেমন এই ম্যাচেই অনেকটা স্পষ্ট হয়ে যাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের ভাগ্য, তেমনই ম্যাচের সাক্ষী থাকতে প্রথম দিন মাঠে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। উপস্থিত থাকার কথা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টোনি আলবাসিনেরও। যার জন্য নিরাপত্তা আঁটসাট করা হচ্ছে। ম্যাচ ঘিরে টিকিটের চাহিদাও তুঙ্গে।

[আরও পড়ুন: স্বস্তি মিলল না অনুব্রত মণ্ডলের, দিল্লি নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইডিকে বাধা দিল না দুই হাই কোর্ট]

জেনে নেওয়া যাক কোন অঙ্কে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছনো সম্ভব:

১. রোহিতরা আহমেদাবাদ টেস্ট জিতে নিতে পারলে ৩-১ ব্যবধানে সিরিজ শেষ করবে। যার অর্থ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (WTC Final) ভারতের টিকিট পাকা।
২. কিন্তু অস্ট্রেলিয়া যদি সিরিজ ২-২ করতে সফল হয়ে যায়, তাহলে চাপে পড়ে যাবে টিম ইন্ডিয়া (Team India)। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ড সিরিজের দিকে।
৩. শ্রীলঙ্কা যদি কিউয়িদের ২-০ ব্যবধানে হারায়, তাহলে ভারতের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হবে। তবে শ্রীলঙ্কা যদি একটি ড্র ও একটি টেস্ট জেতে, তাহলেও ভারতই ফাইনালে যাবে।
৪. বর্তমানে ৬৮.৫২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচ হারলেও ৬৪.৯১ পয়েন্ট নিয়ে এক নম্বরেই থাকবেন স্মিথরা। তাই ইন্দোরে জয়ের ফলে তাঁরা ফাইনালে পৌঁছে গিয়েছেন।
৫. ভারতের সংগ্রহ এই মুহূর্তে ৬০.২৯ পয়েন্ট। শেষ টেস্ট জিতলে তবেই ৬২.৫০ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় স্থান দখল করে ফাইনালে খেলার ছাড়পত্র পাবেন রোহিতরা।

তাই সব মিলিয়ে আহমেদাবাদে রীতিমতো অ্যাসিড টেস্টের মুখে টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: ধোনি, মাধুরী, শিল্পা শেট্টিদের প্যান কার্ডের তথ্য হাতিয়ে লাখ লাখ টাকার কেনাকাটা! গ্রেপ্তার ৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement