shono
Advertisement

এবার ৪০ ওভারের ওয়ানডে ম্যাচ হোক, বিশ্বকাপের আগে সওয়াল রবি শাস্ত্রীর

ক্রিকেটপ্রেমীদের কাছে গুরুত্ব হারাচ্ছে ওয়ানডে ক্রিকেট, দাবি শাস্ত্রীর।
Posted: 08:35 AM Mar 13, 2023Updated: 08:35 AM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ (ODI World Cup) শুরু হতে সাত মাসও বাকি নেই। তার আগে বিশ্বকাপে ওভার কমানোর পক্ষে সওয়াল করলেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। বিশ্বকাপে ৫০ ওভারের বদলে ৪০ ওভারের ম্যাচ হওয়া উচিত বলে জানিয়েছেন তিনি। ওডিআই ফর্ম্যাটের ভবিষ্যতের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন শাস্ত্রী। তিনি বলেন, “ওডিআই ক্রিকেটকে বাঁচানোর জন্য ৫০ ওভার থেকে কমিয়ে ৪০ ওভারের ম্যাচ করা উচিত।” এই প্রসঙ্গে ১৯৮৩-এর বিশ্বকাপের প্রসঙ্গও টেনেছেন শাস্ত্রী। জানিয়েছেন, “আমরা যখন বিশ্বকাপ জিতেছিলাম, তখন ৬০ ওভারের ম্যাচ ছিল। কিন্তু ক্রিকেটপ্রেমীদের আগ্রহ ধরে রাখতেই পরবর্তীতে তা ৫০ ওভারে নামিয়ে আনা হয়। এখন সময় এসেছে তা ৪০ ওভার করানোর।”

Advertisement

শুধুমাত্র ওডিআই ফর্ম্যাটে ওভার কমানো নয়, সেইসঙ্গে ক্রিকেটের স্বার্থে দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা কমানোর পক্ষেও সওয়াল করেছেন শাস্ত্রী। বলেছেন, “টি-টোয়েন্টি ফর্ম্যাট আসল চাবিকাঠি। ক্রিকেটের মূল আকর্ষণ এখন এই ফর্ম্যাটকে ঘিরেই আবর্তিত হয়। তবে সাদা বলের ফর্ম্যাটে, বিশেষ করে টি-টোয়েন্টিতে দ্বিপাক্ষিক সিরিজ যত কমানো হবে, ততই তা ক্রিকেটের পক্ষে মঙ্গলজনক। সারা বিশ্বে নানা লিগ রয়েছে, তার মাধ্যমে টি-টোয়েন্টি ক্রিকেটের অগ্রগতি সম্ভব। সেই লিগগুলোর পাশাপাশি ওডিআই বিশ্বকাপ আয়োজন হোক। সঙ্গে কিছু দ্বিপাক্ষিক সিরিজ। বিশ্বকাপের আগে হলে সেই সিরিজের আকর্ষণ আরও বাড়বে।”

[আরও পড়ুন: অস্কারের মঞ্চে ঐতিহাসিক জয়, বেস্ট অরিজিনাল সং ‘RRR’ সিনেমার ‘নাতু নাতু’ গান]

তবে টেস্ট ক্রিকেটই যে ২২ গজে ব্যাট-বলের লড়াইয়ের ‘আসল’ মঞ্চ মনে করিয়ে দিতে ভোলেননি শাস্ত্রী। তাঁর কথায়, “টেস্ট ক্রিকেট সবকিছুর ঊর্ধ্বে। পাঁচদিনের ফর্ম্যাটকে তাই বাড়তি গুরুত্ব দেওয়া উচিত।” ভারতীয় উপমহাদেশ ও অস্ট্রেলিয়ায় ক্রিকেটের তিন ফর্ম্যাটের আলাদা জনপ্রিয়তা রয়েছে বলে মনে করেন বিরাট কোহলিদের প্রাক্তন কোচ।

টেস্ট ও টি-টোয়েন্টির নিরিখে একদিনের ক্রিকেটের জনপ্রিয়তা আগের তুলনায় হ্রাস পেয়েছে বলে মনে করছেন দীনেশ কার্তিকও (Dinesh Karthik)। শাস্ত্রীর বক্তব্যকে সমর্থন করে কার্তিক বলেছেন, “ওডিআই ফর্ম্যাট নিয়ে আগ্রহ আগের তুলনায় কমেছে। আমরা হয়তো এবছরই শেষবারের জন্য ওডিআই বিশ্বকাপের সাক্ষী থাকতে চলেছি। কিংবা আর হয়তো বাড়তি একটা সংষ্করণ, তার বেশি নয়। আসলে ক্রিকেটপ্রেমীরা এখন টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটই বেশি উপভোগ করে।” সঙ্গে তিনি আরও বলেন, “টেস্ট হল অনেকটা আর্ট ফিল্মের মতো। টি-টোয়েন্টি ক্রিকেট সেখানে কমার্শিয়াল সিনেমা। ওডিআই ক্রিকেট সেই গ্রহণযোগ্যতা হারাতে বসেছে। বর্তমান সময়ের সেরা অলরাউন্ডার বেন স্টোকসও ওডিআই নিয়ে আর আগ্রহী নয়। তাছাড়া দু’বছর অন্তর টি-টোয়েন্টি বিশ্বকাপ ওডিআই ক্রিকেটের জৌলুসে থাবা বসিয়েছে।”

[আরও পড়ুন: দুই সারাকে ভুলে রশ্মিকাকে মন দিয়েছেন? নিজের নতুন ‘প্রেম’ নিয়ে মুখ খুললেন শুভমন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement