shono
Advertisement

আগামী মরশুম থেকে ভারতীয় ফুটবলে VAR-Lite! কী জানালেন ফেডারেশন প্রেসিডেন্ট?

২০২০ সালেই ভার প্রযুক্তি প্রয়োগের কথা ভেবেছিল এআইএফএফ।
Posted: 07:33 PM Mar 19, 2023Updated: 07:33 PM Mar 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ফুটবলেও এবার জুড়তে চলেছে VAR অর্থাৎ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রযুক্তি! হ্য়াঁ, সব ঠিকঠাক থাকলে আগামী মরশুমেই ভারতের ফুটবল টুর্নামেন্টেও VAR-Lite প্রযুক্তি আত্মপ্রকাশ করবে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) প্রেসিডেন্ট কল্যাণ চৌবে অন্ত সেই ইঙ্গিতই দিলেন।

Advertisement

কাতার বিশ্বকাপের বহু ম্যাচে বড় ভূমিকা পালন করেছে ভার। ফুটবলারদের আবেদন থেকে রেফারির ধন্দ- সবই দূর করেছে এই অত্যাধুনিক প্রযুক্তি। সম্প্রতি বেলজিয়াম গিয়েছিলেন কল্যাণ চৌবে। সেখানেই অপেক্ষাকৃত কম খরচে ফুটবল মাঠে VAR-Lite ব্যবহার দৃষ্টি আকর্ষণ করে তাঁর। প্রযুক্তির ব্যবহারে যেমন সঠিক সিদ্ধান্তও নেওয়া সম্ভব হচ্ছে, তেমন বিরাট অর্থও খরচ হচ্ছে না। একটি সংবাদমাধ্যমকে ফেডারেশন প্রেসিডেন্ট জানান, “বেলজিয়াম VAR-এর একটি লাইট ভার্সান ব্যবহার করছে। যার দামও কম। তাদের হেডকোয়ার্টারে ১৬টি মনিটর রাখা হয়েছে। যা চারজন তত্ত্বাবধান করছেন। এর মাধ্যমে চারটি ম্যাচ সামলানো যাচ্ছে। ভারতেও প্রযুক্তি বিশেষজ্ঞ আছে। তাদের সাহায্য নিয়ে এই প্রযুক্তি ভারতীয় ফুটবলেও ব্য়বহার সম্ভব।”

[আরও পড়ুন: ব্যাটে-বলে দাপট স্মিথদের, অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হার রোহিতের ভারতের]

২০২০ সালেই ভার প্রযুক্তি প্রয়োগের কথা ভেবেছিল এআইএফএফ। কিন্তু তার জন্য প্রতি ম্যাচে খরচ হত ১৮ থেকে ২০ লক্ষ টাকা। আর গোটা মরশুমে লাগত ১৫ থেকে ২০ কোটি টাকা। যা ছিল সাধ্যের বাইরে। তবে বেলজিয়াম গিয়ে ভার ব্যবহারের নতুন দিশা খুঁজে পেয়েছেন তিনি। শীঘ্রই বিষয়টি নিয়ে আর জোরদার ভাবে ভাবা হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: রাজধানী দিল্লিতে রাস্তায় যুবতীকে মারধর, চুল ধরে টেনে গাড়িতে তুলল যুবক! ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement