shono
Advertisement

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বদল, আইপিএলে আর কোন নতুন আইন আসছে?

রিভিউ নেওয়ার নিয়মেও আসছে বড়সড় পরিবর্তন।
Posted: 01:46 PM Mar 22, 2023Updated: 01:46 PM Mar 22, 2023

আলাপন সাহা: ঢাকে কাঠি পড়ে গিয়েছে আইপিএলের (IPL)। আর দিন কয়েকের অপেক্ষা। তারপরই বিরাট-ধোনি-রোহিত-হার্দিক-ওয়ার্নাররা নেমে পড়বেন ক্রিকেট যুদ্ধে। তবে এবারের আইপিএলে বেশ কয়েকটা নতুন ব‌্যাপার-স‌্যাপার থাকছে, যা আগে দেখা যায়নি। যেমন একটা নয়, টিমগুলোকে এবার দুটো করে টিমলিস্ট জমা দিতে হবে প্রত‌্যেকটা ম‌্যাচে। টসের আগে দুই ক‌্যাপ্টেন একে-অপরকে টিম লিস্ট দেবেন না। দেবেন টস হয়ে যাওয়ার পর। থাকবে ‘ইমপ‌্যাক্ট প্লেয়ার’। সেটা অবশ‌্য ঘরোয়া টি-টোয়েন্টিতে থেকেই চালু করেছিল বিসিসিআই। তবে আইপিএলে তাতে নিয়ম বদল হয়েছে অনেকটাই।

Advertisement

বিসিসিআই গত মরশুমে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টিতেই ইমপ‌্যাক্ট প্লেয়ার চালু করেছিল। তবে ঘরোয়া টি-টোয়েন্টিতে টিমগুলোকে ইনিংসের ১৪ ওভারের মধ‌্যে সেই ইমপ‌্যাক্ট প্লেয়ারকে ব‌্যবহার করতে হত। কিন্তু আইপিএলে (IPL 2023) সেই নিয়ম থাকছে না। ফ্র্যাঞ্চাইজিগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে, যে ম‌্যাচের যে কোনও সময় ইমপ‌্যাক্ট প্লেয়ারকে পাঠানো যেতে পারে। শোনা গেল, এহেন নিয়ম বদলের ক্ষেত্রে বেশ কয়েকটা কারণ কাজ করেছে।

[আরও পড়ুন: ভয়াবহ ভূমিকম্পে পাকিস্তানে মৃত অন্তত ১১, আহত শতাধিক, তীব্র কম্পনে আতঙ্কে দিল্লিও]

প্রথমত, আইপিএল (IPL 16) নিঃসন্দেহে আরও আকর্ষণীয় হবে। দ্বিতীয়ত ইমপ‌্যাক্ট প্লেয়ারর নিয়ম নিয়ে নাকি একটা রিভিউ বৈঠক হয়েছিল। সেখানে নাকি সবিস্তার আলোচনা হয়েছে। অনেকেরই বক্তব‌্য ছিল এরকম–ম‌্যাচের অনেক সময় এমন পরিস্থিতি থাকে, যখন মনে হয় ইমপ‌্যাক্ট প্লেয়ার নামানোর প্রয়োজন নেই। কিন্তু হঠাৎ করে শেষদিকে আবার পরিস্থিতি পুরো বদলে যেতে পারে। কিন্তু ওই চোদ্দো ওভারের নিয়ম বলবৎ থাকলে, শেষদিকে আর ইমপ‌্যাক্ট প্লেয়ারকে নামানো যাবে না। তাই ঠিক হয় টিমগুলো ম‌্যাচের যে কোনও সময় ওই ইমপ‌্যাক্ট প্লেয়ারকে ব‌্যবহার করতে পারবে।

বিদেশি কাউকে যদি টিমগুলো ইমপ‌্যাক্ট প্লেয়ার হিসাবে ব‌্যবহার করতে চায়, তাহলে প্রথম এগারোয় তিনজন বিদেশি রাখা যাবে। একই কারণের জন‌্য টিমগুলোকে দুটো করে টিম লিস্ট দিতে হবে। একটা ব‌্যাটিংয়ের সময়। আগে যেমন টসের আগে দুই ক‌্যাপ্টেন টিম লিস্ট একে অপরকে দিত। এবার সেটা হবে টসের পরে। এছাড়াও আরও বেশ কিছু নিয়ম-কানুন থাকছে। এবার থেকে ম‌্যাচের দিন পনেরোর বদলে ষোলো জন ক্রিকেটারের নাম রাখা যাবে লিস্টে। একইভাবে ওয়াইড বল আর নো বলের ক্ষেত্রেও রিভিউ নেওয়া যাবে। এতদিন যা শুধু আউটের ক্ষেত্রে টিমগুলো নিতে পারত। সব মিলিয়ে এবারের আইপিএল বেশ কিছু নতুনত্ব থাকতে চলেছে। 

[আরও পড়ুন: তৃণমূলের সঙ্গে দিল্লি যাওয়ার প্রস্তাব বিজেপির, পত্রপাঠ খারিজ মেয়র ফিরহাদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement