shono
Advertisement

চার বছর পর ঘরের মাঠে সিরিজ হার, র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান হারানো, কাকে দুষছেন রোহিত?

ব্যর্থতার দিনও অবশ্য নতুন নজির গড়েছেন রোহিত।
Posted: 10:10 AM Mar 23, 2023Updated: 10:10 AM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত অধিনায়ক হিসাবে শুরুটা স্বপ্নের মতো করেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। টানা ম্যাচ জেতা, পরপর সিরিজ জয়ের রেকর্ড সবই ছিল। কিন্তু সেই ‘মধুচন্দ্রিমা’ এবার শেষ হওয়ার পালা। ওয়ানডে বিশ্বকাপ যত এগিয়ে আসছে ভারতীয় দলের ফুটিফাটা চেহারা ততই যেন প্রকাশ্যে আসছে। যেমনটা এল বুধবার অজিদের বিরুদ্ধে।

Advertisement

শেষ ওয়ানডেতে হেরে একাধিক অযাচিত কাণ্ড ঘটিয়ে ফেলেছে ভারত। প্রথমত, রোহিতের অধিনায়কত্বে ঘরের মাঠে এটাই প্রথম সিরিজ হার ভারতের। এর আগে টানা সিরিজ জয়ের রেকর্ড গড়েছিলেন টিম ইন্ডিয়ার (Team India) হিটম্যান। তার চেয়েও বড় ব্যাপার চার বছর বাদে ঘরের মাঠে সীমিত ওভারের সিরিজ হারতে হল ভারতকে। শেষবার ২০১৯ সালে এই অস্ট্রেলিয়ার কাছেই সিরিজ হারতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। সেবারে অধিনায়ক ছিলেন বিরাট কোহলি।

[আরও পড়ুন: ‘তিনটি ফরম্যাটে ব্যবহার করা হলে সমস্যা বাড়বে’, উমরান-শামিদের জন্য শাস্ত্রীর পরামর্শ]

এ তো গেল সিরিজ হারের কথা। তার চেয়েও তাৎপর্যপূর্ণভাবে অজিদের বিরুদ্ধে হারের ফলে আইসিসি (ICC) ক্রমতালিকায় শীর্ষস্থান খোয়াতে হল ভারতকে। ভারতকে সরিয়ে তালিকায় শীর্ষে চলে গেল অস্ট্রেলিয়া। দু’দলেরই রেটিং পয়েন্ট ১১৩। তবে তালিকায় ভারতের উপরে রয়েছে অজিরা। দলগত পারফরম্যান্সের পাশাপাশি একাধিক ক্রিকেটারের ব্যক্তিগত রেকর্ডও প্রশ্নের মুখে। সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav) যেমন পরপর তিন ম্যাচে গোল্ডেন ডাক করে বিরল অযাচিত রেকর্ডের মালিক হয়েছেন। তাঁর আগে মাত্র ৬ জন ব্যাটার এই কাণ্ড ঘটিয়েছেন। সেই তালিকায় শচীন তেণ্ডুলকর ছাড়া বাকি সকলেই টেল-এন্ডার। এসবের মধ্যে ভাল খবর শুধু রোহিতের ব্যক্তিগত মাইলফলক। বুধবার ভারতের অষ্টম ব্যাটার হিসাবে এশিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন ভারতীয় দলের অধিনায়ক। শচীন, সৌরভ, কোহলি ছাড়াও রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, মহেন্দ্র সিংহ ধোনি (MS Dhoni), বীরেন্দ্র শেহওয়াগের এই রেকর্ড আছে।

[আরও পড়ুন: প্রকাশ্যে বিশ্বকাপের সম্ভাব্য দিনক্ষণ, ১২টি ভেন্যুতে হবে ম্যাচ! কেন্দ্রকে ৯৬৩ কোটি দিচ্ছে BCCI]

অজিদের বিরুদ্ধে দলের এই মুখ থুবড়ে পড়ার জন্য অবশ্য নির্দিষ্ট কাউকে দোষ দিচ্ছেন না অধিনায়ক রোহিত। তিনি বলছেন, এটা আমাদের সার্বিক ব্যর্থতা। ম্যাচ জেতার জন্য ভাল পার্টনারশিপ হওয়াটা জরুরি। অনেক ব্যাটার ভাল শুরু করেছিল। কোনও একজনের ম্যাচ শেষ করে আসা উচিত ছিল। কিন্তু সেটা হল না। তবে আমরা এই হার থেকে শিখব। অনেককিছু শেখার আছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement