shono
Advertisement

IPL 16: শ্রেয়স ছাড়াই লড়াইয়ের শপথ পণ্ডিতের সংগ্রামী কেকেআরের, নারিনকে নিয়ে ধোঁয়াশা

আজ পাঞ্জাবের বিরুদ্ধে কীভাবে দল সাজাচ্ছে নাইট শিবির, দেখে নিন।
Posted: 10:56 AM Apr 01, 2023Updated: 10:56 AM Apr 01, 2023

স্টাফ রিপোর্টার: কেকেআরের নতুন কোচ চন্দ্রকান্ত পণ্ডিতকে দেখে সময়-সময় মনে হয়, ভদ্রলোকের বোধহয় দ্বৈত সত্ত্বা আছে। বাইশ গজে ভারতীয় ক্রিকেটের ‘পণ্ডিত মহাশয়’ অতিশয় কঠোর। কোনওরকম শৃঙ্খলাভঙ্গ বরদাস্ত করেন না। এই শুক্রবারই যেমন। কেকেআরের অন্তর্বর্তীকালীন অধিনায়ক নীতীশ রানা বলছিলেন যে, টিমের বিদেশিদের কেমন ভারতীয় সময় অনুযায়ী দৈনন্দিন রুটিন দ্রুত অ‌্যাডজাস্ট করে নিতে হচ্ছে! আগে বিদেশিরা ভারতে আইপিএল (IPL 2023) খেলতে এলে এ দেশের সময় অনুযায়ী খাওয়া-ঘুমের সময় বদলাতে বেশ সময় লাগত।

Advertisement

কিন্তু পণ্ডিতের কেকেআরে (KKR) অত সময়ের ব‌্যাপার নেই। মাঠে পৌঁছনোর সময় যেমন ঘড়ির কাঁটা ধরে চলছে, বাসে ওঠাও তেমন। কিন্তু বাইশ গজের বাইরের বৃত্তে সেই একই ‘পণ্ডিত মহাশয়’ অসম্ভব ফুরফুরে, ঠোঁটের কোলে সর্বদা একটা হাসি নিয়ে ঘোরেন। সাংবাদিককুল দেখলে উদাত্ত আহ্বান করে বলেন, ‘‘এটা আপনাদেরই টিম। আপনাদের শহরের টিম। আপনারা সমর্থন করলে, টিমটার পাশে থাকলে, টিমটার সর্বাত্মক উন্নতি হবে।’’

কঠোর পেশাদারিত্বে মোড়া বর্তমান ক্রিকেট দুনিয়ায় এহেন মন্তব‌্য ভাবা যায় না। ভারতীয় ক্রিকেটে বহু দিনই প্লেয়ার-কোচ আর সাংবাদিকের মধ‌্যে অদৃশ‌্য ‘চিনের প্রাচীর’ উঠে গিয়েছে। সেদিক থেকে দেখলে ঘরোয়া ক্রিকেটের সফলতম কোচ চন্দ্রকান্ত পণ্ডিত বড়সড় ব‌্যতিক্রম। আর চন্দ্রকান্ত নামক এক ভরসাযোগ‌্য ‘বাওবাব’-এর ছত্রছায়ায় থাকা সোনালি-বেগুনিকে দেখে মনে হচ্ছে, এই টিমটাও বেশ তেতে। তা সে কোনও এক শ্রেয়স আইয়ার না থাকলেও!

[আরও পড়ুন: ‘পাক ক্রিকেটারদের আইপিএলে খেলার অনুমতি না দিলে…,’ BCCI-কে কটাক্ষ ইমরান খানের!]

আজ, শনিবার মোহালিতে শিখর ধাওয়ানের পাঞ্জাব কিংসের (Punjab Kings) বিরুদ্ধে ম‌্যাচ দিয়ে চলতি আইপিএল অভিযান শুরু করছে কেকেআর। নিঃসন্দেহে, কেকেআরের কম্বিনেশন বিচারে শ্রেয়সের না থাকাটা বিশাল ধাক্কা। মিডল অর্ডারে তিনিই তো ছিলেন বিশ্বাস-আস্থার স্থায়ী শালগ্রামশিলা। কিন্তু নীতীশের কেকেআরকে সে সমস্ত নিয়ে টলানো গেলে তো? ভিনরাজ‌্যের সাংবাদিক অন্তর্বর্তী নাইট অধিনায়ককে জিজ্ঞাসা করেছিলেন, শ্রেয়সের অভাব কতটা ভোগাবে? স্বভাবসিদ্ধ ডাকাবুকো নীতীশ জবাবে বলে দেন, ‘‘শ্রেয়সের না থাকা অবশ‌্যই বড় ধাক্কা। আমাদের ক‌্যাপ্টেন ও। কিন্তু যারা আছে, তাদের নিয়েই তো খেলতে হবে স‌্যর। এটুকু বলতে পারি, চান্দু স‌্যর আসার পর আমরা ফুটছি। আর চোট-আঘাত কোন টিমে নেই বলুন? সব টিমেই কেউ না কেউ চোটের কারণে খেলতে পারছে না।’’

ঠিক। কেকেআরে শ্রেয়স চোটের কারণে না খেলতে পারলে, শিখরের পাঞ্জাবও গোটা আইপিএলে পাচ্ছে না বিস্ফোরক ইংরেজ ওপেনার জনি বেয়ারস্টোকে। ইংল‌্যান্ডের আর এক তারকা মিডল অর্ডার ব‌্যাটার লিয়াম লিভিংস্টোনও নাইটদের বিরুদ্ধে নেই। তাঁরও চোটের ব‌্যাপার ছিল, এখনও চোট নিয়ে ইসিবির ছাড়পত্র না পাওয়ায় নামবেন না লিভিংস্টোনও। শুক্রবার পাঞ্জাব বা কেকেআর- দু’টো টিমের কেউ প্র্যাকটিস করতে পারল না তেড়ে বৃষ্টির কারণে। নীতীশ-সহ জনা কয়েক নাইট ইন্ডোরে গিয়ে ট্রেনিং সেরে এলেন।

টিম যা শোনা গেল, মোটামুটি এরকম দাঁড়াতে পারে: ওপেনিংয়ে নারায়ণ জগদীশনের সঙ্গে আফগানিস্তানের গুরবাজ। তিন নম্বরে ভেঙ্কটেশ আইয়ার। চারে ক‌্যাপ্টেন রানা। পাঁচ থেকে সাত যথাক্রমে রিঙ্কু সিং, আন্দ্রে রাসেল এবং শার্দূল ঠাকুর। শোনা গেল, নিউজিল‌্যান্ড পেসার লকি ফার্গুসনের চোট প্রায় সারার পথে। তিনি নেমে পড়লে খুব অবাক হওয়ার থাকবে না। তবে সুনীল নারিন খেলবেন কি না, বোঝা যাচ্ছে না। গতকালই মোহালি ঢুকেছেন নারিন। তিনি কী করেন, সেটা দেখার। দেখার আরও কয়েকটা বিষয় আছে। যেমন, কেকেআরের ইমপ‌্যাক্ট প্লেয়ার কে হন। ঠিক তেমনই দেখার, ঘরোয়া ক্রিকেটে দিল্লি ‌অধিনায়ক নীতীশ ফ্র‌্যাঞ্চাইজি ক্রিকেটে কেমন ক‌্যাপ্টেন্সি করেন। সর্বোপরি দেখার, মোহালির আবহাওয়া। হাওয়া রিপোর্ট কিন্তু বলছে যে, দুপুরের দিকে বৃষ্টির সম্ভাবনা ৮০ শতাংশ!

[আরও পড়ুন: আমেরিকায় অনুপ্রবেশ করতে গিয়ে বিপত্তি, নৌকাডুবিতে মৃত্য়ু ভারতীয় পরিবার-সহ ৮ জনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement