shono
Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগেই ক্রিকেটের নিয়ম বড় বদল আনছে ICC

হেলমেট খোলা থেকে ফ্রি হিট- একাধিক নিয়মে বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
Posted: 09:07 PM May 15, 2023Updated: 09:23 PM May 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মাসেই ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final 2023)। আর তার আগেই ব্যাটারদের জন্য নিয়ম আরও কড়া করল আইসিসি। হেলমেট খোলা থেকে ফ্রি হিট- একাধিক নিয়মে বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (ICC) তরফে জানানো হয়, পেসারদের সামনে ব্যাটিংয়ের সময় হেলমেট ছাড়া খেলতে পারবে না ব্যাটাররা। উইকেটের সামনে ব্যাটারের খুব কাছে কোনও ফিল্ডার দাঁড়ালেও একই নিয়ম লাগু থাকবে। এর পাশাপাশি খানিক পরিবর্তন আনা হয়েছে ফ্রি হিটের নিয়মেও। এতদিন ফ্রি হিটের ডেলিভারিতে বোল্ড হওয়ার পর যদি ব্যাটার দৌড়ে রান নিতেন, তাহলে তা অতিরিক্ত রান হিসাবে যোগ হত। এখন থেকে এই রান ব্যাটারকেই দেওয়া হবে।

[আরও পড়ুন: স্ট্রাইকারের পর পাকা মিডফিল্ডারও! ইস্টবেঙ্গলে নাম লেখাচ্ছেন এই স্প্যানিশ তারকা]

এখানেই শেষ নয়, অনফিল্ড আম্পায়ারের তরফে দেওয়া ‘সফ্‌ট সিগন্যাল’-এর নিয়মটিও সরিয়ে ফেলা হচ্ছে। কোনও ক্যাচ ধরার আগে তা সামান্য মাটিতে স্পর্শ করেছে কি না, তা নিয়ে সফ্‌ট সিগন্যাল দিতেন মাঠে থাকা আম্পায়ার। যা নিয়ে ক্রিকেট মহলে বিতর্কের শেষ ছিল না। কারণ বিশেষজ্ঞদের একাংশের দাবি, এতে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিতে সমস্যা হয়ে থাকে। এই সমস্যা মেটাতে আর মাঠের আম্পায়াররা তৃতীয় আম্পায়ারকে সফ্‌ট সিগন্যাল দেখাবেন না।

জানা গিয়েছে, নিয়মগুলি কার্যকর হবে আগামী ১ জুন থেকে। অর্থাৎ ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সপ্তাহ খানেক আগেই। ১ জুন থেকে লর্ডসে একটি চারদিনের টেস্ট খেলবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। সেখানেই শুরু হবে এই নয়া নিয়ম।

[আরও পড়ুন: ‘আমি বিদ্রোহী নই’, সিদ্দারামাইয়াকে ‘শুভেচ্ছা’ জানিয়ে দাবি শিবকুমারের, অস্বস্তি কমল কংগ্রেসের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement