shono
Advertisement

‘ইডেনের পিচে সুবিধা পাচ্ছে না কেকেআর’, বিতর্কিত মন্তব্য করে রোষের মুখে রানা

তিনবার ইডেনের পিচকে সেরার স্বীকৃতি দিয়েছে ভারতীয় বোর্ড।
Posted: 09:37 AM May 16, 2023Updated: 09:37 AM May 16, 2023

স্টাফ রিপোর্টার: এগারো বছর পর চিপকে গিয়ে চেন্নাই সুপার কিংসকে হারানো। আইপিএল প্লে অফের দৌড়ে এখনও টিকে থাকা। যে কোনও অধিনায়কের এরপর জয়-জয়কার না হোক, অন্তত কিছুটা বাহবা প্রাপ‌্য। কিন্তু কেকেআর (Kolkata Knight Riders) অধিনায়ক নীতীশ রানাকে (Nitish Rana) নিয়ে সে সমস্ত হচ্ছে কোথায়? বরং তিনি এখন নাইট বিতর্কের ভরকেন্দ্র! ঠিক কী হয়েছে? গত রাতে সিএসকে-কে হারানোর পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে চিপক নিয়ে বলতে গিয়ে দুম করে নীতীশ বলে বসেন, “সমস্ত টিমই ঘরের মাঠে খেলার সুবিধে পায়। একমাত্র আমরা বাদে।” যার পর তোলপাড় পড়ে যায়। বলাবলি শুরু হয়ে যায় যে, ঠিক কী বলতে চাইলেন নীতীশ? ইডেনে কি তা হলে খেলতে গিয়ে অসুবিধায় পড়ছে কেকেআর? কোনও সুবিধে পাচ্ছে না?

Advertisement

বঙ্গ ক্রিকেটমহলের অনেকেই ইডেন পিচ নিয়ে নাইট অধিনায়কের কথাবার্তায় বেশ বিস্মিত। কারণ, ইডেন পিচ এই মুহূর্তে দেশের অন‌্যতম সেরা। পুরাতন দিনের মতো মন্থর, স্লো টার্নার পিচ এখন আর হয় না ইডেনে। কিউরেটর হিসেবে সুজন মুখোপাধ‌্যায় দায়িত্ব নেওয়ার পর সম্পূর্ণ বদলে ফেলা হয়েছে ইডেন পিচকে। তারও বেশ কয়েক বছর হয়ে গিয়েছে। ইডেনে এখন গতির উইকেট হয়। যা একদিকে যেমন স্ট্রোকপ্লেয়ারদের স্বর্গরাজ‌্য। তেমনই অন‌্য দিকে, পেসার ও স্পিনার–দুই বোলিং প্রজাতিকেই সাহায‌্য করে থাকে। সোজাসুজি বললে, স্পোর্টিং উইকেট। যে ইডেন পিচকে সেরার স্বীকৃতি দিয়েছে ভারতীয় বোর্ড। একবার নয়, তিন বার। 

[আরও পড়ুন: চিকিৎসকের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ, ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজে ধরনায় মন্ত্রী বীরবাহা হাঁসদা]

নাইট অধিনায়কের অভিযোগ নিয়ে ইডেন কিউরেটর সুজন কিছু বলতে চাইলেন না। কিন্তু ওয়াকিবহাল মহল উত্তেজিত প্রশ্ন তুলছে। বলা হচ্ছে, আইপিএল নিয়মাবলীতে পরিষ্কার বলা রয়েছে যে, ‘হোম’ টিম পিচ নিয়ে কোনও খবরদারি করতে পারবে না। পিচ কেমন হবে না হবে, তা ঠিক করার দায়িত্ব আইপিএল টিমের নয়। কিউরেটরের। তা হলে নীতীশ কথাগুলো বলছেন কী করে? দ্বিতীয়ত, এই প্রথম ইডেনে গতিসম্পন্ন পিচে খেলতে হচ্ছে না কেকেআরকে। বেশ কয়েক বছর হয়ে গেল। প্রতিটা টিম ঘরের মাঠে পিচ যেমন, সেই অনুযায়ী টিম সেট করে। কেকেআরকে সেটা করতে কে বারণ করেছিল? কে বলেছিল, স্পিন নির্ভর টিম তৈরি করতে? মহম্মদ সামিকে কেন নেওয়ার কথা ভাবেনি কেকেআর? কেন যেতে দিয়েছে গুজরাটে? কেন ভাল ব‌্যাটার নেয়নি? খাদের ধারে দাঁড়িয়ে এখন পিচকে দোষারোপ করে কী হবে? বলা হচ্ছে, ইডেনে দু’টো টিমের জন‌্য একই পিচ বরাদ্দ থাকে। সেখানে অন‌্য টিমটা কেকেআরের বিরুদ্ধে জিতলে বুঝতে হবে, জিতছে স্কিলের জোরে। মানের জোরে। পিচের কারণে নয়। ইডেনে শেষ ম‌্যাচে রাজস্থান রয়‌্যালসের বিরুদ্ধে যে ম‌্যাচে ন’উইকেটে হেরেছে কেকেআর, সেখানে যুজবেন্দ্র চাহাল কাঁপিয়ে গেলেন। সুনীল নারিন-বরুণ চক্রবর্তীরা পারলেন না কেন?

চেন্নাইকে হারানোর পর এদিনই শহরে ফিরল কেকেআর। চেন্নাইয়ে থাকাকালীন আবার মহাতারকা রজনীকান্তের বাড়িতে গিয়েছিলেন দুই নাইট ক্রিকেটার ভেঙ্কটেশ আইয়ার ও বরুণ চক্রবর্তী। শোনা গেল, ভেঙ্কটেশ এবং বরুণ–দু’জনকেই ব‌্যক্তিগত ভাবে চেনেন রজনীকান্ত। তাই নিজের বাসভবনে তিনি দুই নাইট ক্রিকেটারকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আর পাঁচটা দিন হলে হয়তো এটা দিয়েই শিরোনাম করা যেত, প্রতিবেদনের মুখবন্ধ করা যেত। কিন্তু এ দিন তার উপায় নেই। করবেন কী? এদিনের মতো নীতীশ আর ইডেন পিচ নিয়ে তাঁর বিতর্কিত মন্তব‌্য আছে যে! 

[আরও পড়ুন: ‘দেশভক্ত হওয়ার মাশুল গুনছি!’, আরিয়ানের মাদক মামলায় মুখ খুললেন সমীর ওয়াংখেড়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement