shono
Advertisement

রোহিত, বিরাট থেকে ধোনি, আইপিএলের প্লে-অফে যেতে কার কী অঙ্ক?

কেকেআরের কি আর কোনও আশা আছে?
Posted: 07:06 PM May 17, 2023Updated: 08:13 PM May 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল (IPL 2023) এখন ‘বিজনেস এন্ডে’। আর মাত্র গুটিকয়েক ম্যাচ বাকি। অথচ এখনও প্লে-অফের চিত্রটা একেবারেই পরিষ্কার নয়। বিশেষ করে চার নম্বর দল হিসাবে কারা নক-আউটে উঠবে সেটা খুঁজে বের করতে রীতিমতো ক্যালকুলেটর নিয়ে বসতে হচ্ছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই ক্যালকুলেশনে কে এগিয়ে।

Advertisement

এখনও পর্যন্ত সরকারিভাবে একটি মাত্র দল বাছাই পর্বে নিশ্চিত। সেটা হল হার্দিকের গুজরাট টাইটান্স। ১৩ ম্যাচে তাঁদের সংগ্রহ ১৮। মোটামুটিভাবে প্রথম দুইয়ে শেষ করাটাও নিশ্চিত হার্দিকদের (Hardik Pandya)। দ্বিতীয় স্থানে থাকা চেন্নাই সুপার কিংসেরও প্লে-অফে খেলা কার্যত নিশ্চিত। ১৩ ম্যাচে তাঁদের সংগ্রহ ১৫ পয়েন্ট। তবে মাহি ব্রিগেডের প্রথম দুইয়ে শেষ করাটা এখনও নিশ্চিত নয়। সেটা নিশ্চিত করতে হলে শেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জিততে হবে। তৃতীয় এবং চতুর্থ স্থান দল হিসাবে কারা প্লে-অফে যাবে সেটা নিয়ে এখনও সংশয় আছে।

[আরও পড়ুন: অফুরন্ত সময় দেওয়া সম্ভব নয়’, আদানি তদন্ত শেষে সেবিকে ৩ মাসের ‘ডেডলাইন’ দিল সুপ্রিম কোর্ট]

তৃতীয় স্থানে এই মুহূর্তে রয়েছে লখনউ। ১৩ ম্যাচে তাঁদেরও সংগ্রহ ১৫ পয়েন্ট। তবে চেন্নাইয়ের থেকে নেট রান রেটে সামান্য পিছিয়ে ক্রুণাল পাণ্ডিয়াদের (Krunal Pandya) দল। প্লে-অফে খেলা পুরোপুরি নিশ্চিত করতে হলে শেষ ম্যাচে কেকেআরের বিরুদ্ধে জিততে হবে লখনউকে। সেই সঙ্গে থাকবে প্রথম দুইয়ে শেষ করার হাতছানিও। তবে ওই ম্যাচ হারলেও প্লে-অফে খেলার সম্ভাবনা থাকছে এলএসজির। সেক্ষেত্রে মুম্বই, আরসিবি এবং পাঞ্জাবের মধ্যে যে কোনও দুটি দলকে ১৬ পয়েন্টের নিচে থেমে যেতে হবে।

চতুর্থ স্থানের জন্য মূল লড়াই তিন দলের। মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং পাঞ্জাব কিংসের। লখনউয়ের বিরুদ্ধে হার মুম্বইয়ের নক-আউটে ওঠার সম্ভাবনায় ভালমতো ধাক্কা দিয়েছে। এই মুহূর্তে তাঁরা ১৩ ম্যাচে ১৪ পয়েন্টে দাঁড়িয়ে। নক-আউটে যেতে হলে মুম্বইকে শেষ ম্যাচ জিততেই হবে। হায়দরাবাদের বিরুদ্ধে হারলে রোহিতদের নক-আউটের আশা কার্যত শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে পাঞ্জাব এবং আরসিবি (RCB) দুটি দলকেই নিজেদের শেষ দুটি করে ম্যাচ হারতে হবে। আরসিবিকে প্লে-অফে যেতে হলেও শেষ দুটি ম্যাচ জিততে হবে। আপাতত বিরাটরা দাঁড়িয়ে ১২ ম্যাচে ১২ পয়েন্টে। একই জায়গায় রয়েছে পাঞ্জাবও। তবে আরসিবির অ্যাডভান্টেজ হল এই তিন দলের মধ্যে নেট রান রেটে সবচেয়ে এগিয়ে রয়েছে তারা। শেষ দুটি ম্যাচের একটি জিতলেও বিরাটদের নক-আউটে ওঠার সম্ভাবনা থাকছে। সেক্ষেত্রে মুম্বইকে শেষ ম্যাচ হারতে হবে। আবার পাঞ্জাবকেও শেষ দু’ম্যাচের মধ্যে একটিতে হারতে হবে। পাঞ্জাবের জন্য অঙ্ক সবচেয়ে জটিল। আপাতত তাঁদের শেষ দুটি ম্যাচে ভালভাবে জিততে হবে। এবং অন্য দুটি দলের দিকে তাকিয়ে থাকতে হবে।

[আরও পড়ুন: মেট্রোয় হস্তমৈথুন! অভিযুক্তকে খুঁজে পেতে এবার ঘটনার ছবি প্রকাশ করল পুলিশ]

খাতায় কলমে এখনও প্লে-অফে ওঠার সম্ভাবনা রয়েছে নাইটদের। কিন্তু বাস্তবে সেটা কার্যত অসম্ভব। নাইটদের পরের রাউন্ডে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে বিরাট ব্যবধানে জিততে হবে। সেই সঙ্গে মুম্বইকে শেষ ম্যাচে হারতে হবে। পাঞ্জাব এবং আরসিবিকে দুটি ম্যাচের অন্তত একটি করে হারতে হবে। তারপর আবার হিসাব হবে নেট রান রেটের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement