shono
Advertisement

আইপিএল প্লে-অফে ডট বল হলেই কেন দেখানো হচ্ছে গাছের ছবি?

প্লে-অফ ঘিরে অভিনব উদ্যোগ বিসিসিআইয়ের।
Posted: 10:26 PM May 23, 2023Updated: 10:33 PM May 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার-ছক্কা বা উইকেট নয়। আইপিএলের (IPL 2023) প্লে-অফে যত ডট বল হবে ততই লাভ পরিবেশের। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে বিসিসিআই। তিনটি প্লে-অফ এবং ফাইনাল, এই চারটি ম্যাচে ডট বল পিছু ৫০০টি করে চারাগাছ লাগাবে ভারতীয় বোর্ড।

Advertisement

এমনিতে ক্রোড়পতি লিগের খেলায় প্রচুর জল নষ্ট নিয়ে অতীতে বহু বিতর্ক হয়েছে। এমনকী মহারাষ্ট্রে খরার সময় খেলার মাঠে প্রচুর জল ‘নষ্ট’ নিয়ে মামলাও হয়েছে। কিন্তু এবার তেমন কোনও বিতর্ক দেখা যায়নি। উলটে বিসিসিআই (BCCI) অভিনব উদ্যোগ নিয়েছে যাতে বিশ্ব উষ্ণায়ণ রোধে কিছুটা হলেও সহযোগিতা করা যায়।

[আরও পড়ুন: তরুণীর মৃত্যুর পর ফের মর্মান্তিক পরিণতি! বেঙ্গালুরুতে বৃষ্টির জমা জলে প্রাণ গেল যুবকের]

আইপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত, প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল, এই চারটি ম্যাচে যতগুলি ডট বল হবে তার জন্য চারাগাছ লাগাবে আইপিএল কর্তৃপক্ষ। প্রতিটি ডট বলের জন্য ৫০০টি চারাগাছ লাগানো হবে। অর্থাৎ মহম্মদ শামি (Mohammad Shami) বা দীপক চাহাররা যত ডট বল করবেন, ততই লাভ পরিবেশের। টুর্নামেন্ট শেষে গোটা দেশে এই চারাগাছগুলি লাগানো হবে। এগুলির রক্ষণাবেক্ষণও করবে বোর্ড।

[আরও পড়ুন: ‘মোদিই ভারতের সবচেয়ে দৃশ্যমান নেতা’, প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ নোবেলজয়ী]

চেন্নাই সুপার কিংস (CSK) এবং গুজরাট টাইটান্সের (GT) প্রথম কোয়ালিফায়ারে এই ডট বল নিয়ে অভিনব ব্যবস্থা করেছে সম্প্রচারকারী সংস্থাও। ডিজিটাল স্কোরবোর্ডে ডট বলের জায়গায় বিন্দুর বদলে দেখানো হচ্ছে গাছের ছবি। সেটাও বেশ চমকপ্রদ এবং সচেতনতার প্রচারে উপযোগী বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement