shono
Advertisement

ইউরোয় গ্রুপ অফ ডেথে ইটালি, রোনাল্ডোদের গ্রুপে কারা?

কোন গ্রুপে কারা?
Posted: 09:13 AM Dec 03, 2023Updated: 09:13 AM Dec 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরোর (Euro 2024) শেষ সংস্করণটা জেতার পর থেকেই যেন দুঃসময় পিছু ছাড়ছে না ইটালির। ’২২ বিশ্বকাপের টিকিট হাতছাড়া হয় অখ্যাত উত্তর ম্যাসেডোনিয়ার কাছে প্লে-অফ হেরে। ফিনালিসিমায় আর্জেন্টিনার কাছে রীতিমতো পর্যুদস্ত হওয়া। এমনকী ’২৪ ইউরোর টিকিটও তো প্রায় হাতছাড়া হতে বসেছিল চারবারের বিশ্বজয়ীদের!

Advertisement

সেসব সমস্যা মিটিয়ে আগামী বছর জার্মানির বুকে ইউরোর আসরে আসার বিষয়টি নিশ্চিত করে ফেলেছে ইটালি (Italy)। কিন্তু তাতে কি! স্বস্তির নিঃশ্বাস ফেলার উপায় নেই আজুরিদের। কারণ? কারণ ইউরোর ইটালির সঙ্গে একই গ্রুপে আছে স্পেন (Spain) আর ক্রোয়েশিয়ার মতো দল। ফলে গ্রুপ বি থেকে নকআউটের টিকিট পাওয়ার রাস্তাটা একেবারেই সহজ হবে না কোনও দলের জন্যই। এছাড়াও গ্রুপে আছে আলবেনিয়া।

[আরও পড়ুন: পাত্রকে পছন্দ নয় বন্ধুদের, বিয়ে বাতিলের চারদিন পরেই রহস্যমৃত্যু তরুণীর]

এর বাইরে অবশ্য ইউরোপের বড় ফুটবল শক্তিরা মোটামুটি সহজ গ্রুপই পেয়েছে। শনিবার রাতের দিকে হামবুর্গে হওয়া ড্র অনুযায়ী গ্রুপ এ-তে জার্মানির সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, হাঙ্গেরি আর সুইজারল্যান্ড। চারবারের বিশ্বজয়ী জার্মানদের সাম্প্রতিক ফর্ম একেবারেই আশাব্যঞ্জক নয়। পরপর দু’টো বিশ্বকাপে প্রথম রাউন্ডে বিদায়। গত ইউরোয় শেষ ষোলোতেই থেমে যাওয়া। জোয়াকিম লো, হ্যান্সি ফ্লিকের পর এখন দলের ব্যাটন এসেছে কোচ জুলিয়ান নাগেলসম্যানের হাতে। কিন্তু তাতেও ফলাফলে তেমন বদল হয়নি।

গ্রুপ সি-তে গতবারের রানার্স ইংল্যান্ডের (England) সঙ্গে রয়েছে স্লোভেনিয়া, ডেনমার্ক ও সার্বিয়া। এর মধ্যে স্লোভেনিয়া দু’যুগ পর ফের ইউরোর মঞ্চে ফিরল। অতীতে যুগোস্লাভিয়ার অংশ হিসাবে দু’বার ইউরো ফাইনাল খেলা সার্বিয়া স্বতন্ত্র দেশ হিসাবে এবারই প্রথমবার ইউরো খেলবে। আর ’৯২ ইউরোর চ্যাম্পিয়ন ডেনমার্কের দৌড় গতবার সেমিফাইনালে থেমে যায় এই ইংল্যান্ডের কাছে হেরেই। ফলে গতবারের বদলা নেওয়ার সুযোগ রয়েছে ড্যানিশ ব্রিগেডের সামনে। লড়াই অবশ্য কম হবে না গ্রুপ ডি-তেও। ইতিমধ্যে এই গ্রুপে পয়েছে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং ফ্রান্স। সঙ্গে প্লে-অফ থেকে একটা দেশ আসবে। আর সেই দেশ হওয়ার দৌড়ে আছে ওয়েলস আর পোল্যান্ডের মতো ফুটবলশক্তি। অবশ্য সাম্প্রতিক ফর্ম অনুযায়ী, কাতার বিশ্বকাপের রানার্স ফ্রান্সকে (France) বিশেষ পরীক্ষার মুখে পড়তে হবে না বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ফোকাস অযোধ্যাই! রাম মন্দির উদ্বোধনের আগেই খুলে যাবে বিমানবন্দর]

তুলনায় সহজ লড়াই বেলজিয়াম বা পর্তুগালের মতো দেশের জন্য। গ্রুপ ই-তে কেভিন ডে’ব্রুইনের বেলজিয়াম ছাড়াও আছে স্লোভাকিয়া ও রোমানিয়া। চতুর্থ দলটি আসবে প্লে-অফ থেকে। সেই দৌড়ে আছে ইউক্রেন, বসনিয়া অ‌্যান্ড হার্জেগোভিনার মতো দেশ। অন্যদিকে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের চ্যালেঞ্জ ছুড়তে চলেছে তুরস্ক, চেক প্রজাতন্ত্র এবং একটি প্লে-অফ জয়ী দেশ। এই প্লে-অফের লড়াইয়ে গ্রিস ছাড়া তেমন কোনও বড় নাম নেই। এমনিতেই ইউরোর চারটি গ্রুপ থেকে তিনটি দেশ নকআউটের টিকিট পায়। ফলে বিশাল অঘটন না হলে ডি’ব্রুইন, রোনাল্ডোরা নিশ্চিতভাবেই শেষ আটে যাওয়ার লড়াইয়ে নামবেন আগামী বছর জার্মানির কোনও না কোনও শহরে। এবার মাত্র কয়েক মাসের অপেক্ষা।

ইউরোর গ্রুপ বিন্যাস:

গ্রুপ এ : জার্মানি, স্কটল্যান্ড,
হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি : স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ সি : স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ ডি : প্লে-অফ পাথ এ-র জয়ী, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান

গ্রুপ ই : বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ পাথ বি-র জয়ী

গ্রুপ এফ : তুরস্ক, প্লে-অফ পাথ
সি-র জয়ী, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement