shono
Advertisement

Exclusive: হাঁটুর চোটে জর্জরিত সন্দেশ, আফগানিস্তানের বিরুদ্ধে সেন্ট্রাল ব্যাক কে?

মাঠে নামার আগেই বেজায় চাপে ভারত!
Posted: 06:02 PM Feb 15, 2024Updated: 08:05 PM Feb 15, 2024

বিশেষ সংবাদদাতা: আগামী ২১ মার্চের পর ২৬ মার্চ। বিশ্বকাপ কোয়ালিফায়ারের (FIFA World Cup Qualifier) মঞ্চে আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে দুটি ম্যাচ খেলতে নামবে ভারত (Indian Foobtball Team)। ‘ব্লু টাইগার্স’-রা মাঠে নামার আগেই বেশ চিন্তায় হেড কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। কারণ হাঁটুর চোটে জর্জরিত সন্দেশ জিঙ্ঘান (Sandesh Jinghan)। চোটের আকার এতটাই বড় যে অস্ত্রোপচারের জন্য তাঁকে সার্বিয়া যেতে হবে। আর তাই তাঁর জায়গায় সেন্ট্রাল ডিফেন্সে দায়িত্ব সামলাতে পারেন মোহনবাগানের (Mohun Bagan) দীপক টাঙরি (Deepak Tangri)। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

Advertisement

কিন্তু কীভাবে ও কবে চোট পেলেন তারকা ডিফেন্ডার সন্দেশ? চলতি ফেব্রুয়ারি মাসের শুরুতেই সন্দেশের চোটের ব্যাপারটা প্রকাশ্যে আসে। গত বছর এএফসি এশিয়ান কাপে সিরিয়ার বিরুদ্ধে খেলার সময় ডান হাঁটুতে চোট পেয়েছিলেন সন্দেশ। সেই চোটের পর থেকে এফসি গোয়ার ডিফেন্ডারকে আর কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে খেলতে দেখা যায়নি। আর এখন শোনা যাচ্ছে পুরো ফিট হতে সন্দেশ বিদেশে পা বাড়াবেন।

এদিকে ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগেই নাকি স্টিমাচের দলকে অন্যভাবে চাপ দিচ্ছে কুয়েত। মাঠের বাইরের লড়াইয়ে মেতে উঠেছে এশিয়ার এই দেশ! শোনা যাচ্ছে আফগানিস্তানকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার জন্য নাকি সেই দেশের ফুটবল সংস্থাকে প্রচুর অর্থ দিতে চাইছে কুয়েত! ২১ মার্চ আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের অ্যাওয়ে ম্যাচ। ভারতের চাপ বাড়ানোর জন্য তাজকিস্তানের মতো শীতপ্রধান দেশে যেন আফগানরা খেলতে নামে! এমনটাই চাইছে কুয়েত। কারণ কঠিন জায়গায় ভারতীয় দল হেরে গেলে যে কুয়েতের লাভ হবে।

[আরও পড়ুন: এবার গোটা মরশুমের জন্য ছিটকে গেলেন পার্দো, ইস্টবেঙ্গলে এলেন সার্বিয়ার আলেকজান্ডার প্যানটিচ]

কিন্তু এতে কুয়েতের কী লাভ?

দ্বিতীয় রাউন্ডের শেষে ২ ম্যাচে ২টি জয় নিয়ে শীর্ষে থাকা কাতারের পয়েন্ট ৬। ২ ম্যাচে ১টি জয় ও একটি হারের পর কুয়েতের পয়েন্ট ৩। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়েও তিনে রয়েছে ভারত। কারণ গোল পার্থক্যে পিছিয়ে রয়েছেন সুনীলরা। অন্যদিকে ২ ম্যাচের ২টিতেই হেরে লিগ টেবলের তলায় রয়েছে আফগানরা। এই গ্রুপ থেকে দুটি দল পরের রাউন্ডে কোয়ালিফাই করবে। আর তাই ভারতের বিরুদ্ধে মাঠে বাইরে থেকে ছক কষছে কুয়েত! এমনটাই শোনা যাচ্ছে।

গত বছরের ১৬ নভেম্বর কুয়েতের মাঠে তাদের বিরুদ্ধে ১-০ গোলে জিতেছিল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। ৭৫ মিনিটে গোল করেছিলেন মনবীর সিং। তবে এর পর কাতারের কাছে ৩-০ গোলে হেরে যায় ভারত। এমন প্রেক্ষাপটে আগামী মাসে আফগানিস্তানের বিরুদ্ধে হোম ও অ্যাওয়ে ম্যাচে নামার পাশাপাশি ঘরের মাঠে কুয়েতের বিরুদ্ধে নামবে ভারত। কিন্তু কোনওভাবে তিনটি ম্যাচের মধ্যে ভারত যদি অন্তত দুটি ম্যাচ হেরে যায়, তাহলে লাভ হবে কুয়েতের। আর তাই ভারতীয় দলকে বিপদে ফেলার চক্রান্ত করা হচ্ছে! 

পাশাপাশি ৬ জুন বিশ্বকাপ কোয়ালিফায়ারে কুয়েতের বিরুদ্ধে নামতে চলেছেন সুনীল ছেত্রী-গুরপ্রীত সিং সান্ধুরা। সেই ম্যাচ আয়োজন নিয়েও জটিলতা তুঙ্গে। কিন্তু কেন এই জটিলতা? আসলে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতির আসনে বসার পর, জনপ্রিয় ফুটবল ভেন্যুতে ভারত বনাম কুয়েত ম্যাচ আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছিলেন কল্যাণ চৌবে। এখন শোনা যাচ্ছে এই হাইভোল্টেজ ম্যাচের ভেন্যু হিসেবে হায়দরাবাদকেই বেছে নিয়েছেন ফুটবল হাউসের সর্বময় কর্তা। এবং সেটা নিয়ে এআইএফএফ-এর মধ্যে ঝামেলা তুঙ্গে। কলকাতা, গোয়া, কেরলের মতো ভেন্যুকে ব্রাত্য করে হায়দরাবাদকে বেছে নেওয়া হল? সেটা নিয়ে উঠছে প্রশ্ন।

[আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতদের হেডস্যর রাহুল দ্রাবিড়, স্পষ্ট করে দিলেন জয় শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement