shono
Advertisement

দর্পচূর্ণ জার্মানির, কোরিয়ার কাছে হেরে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায়

বিশ্বকাপে বড় অঘটন! The post দর্পচূর্ণ জার্মানির, কোরিয়ার কাছে হেরে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় appeared first on Sangbad Pratidin.
Posted: 09:03 PM Jun 27, 2018Updated: 10:33 PM Jun 27, 2018

দক্ষিণ কোরিয়া- ২ (কিম, সন)

Advertisement

জার্মানি- ০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে বড় অঘটন! গ্রুপ পর্ব থেকেই বিদায় বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির। দর্পচূর্ণ হল বিশ্বজয়ী কোচ জোয়াকিম লো-র। মাথা হেঁট জার্মান ঔদ্ধত্যের। কোরিয়ার সঙ্গে গ্রুপের শেষ ম্যাচ জিততেই হত তাদের। নাহলে বিদায় নিশ্চিত ছিল। ৯০ মিনিট ধরে বহু চেষ্টাতেও বুধবার গোলমুখ খুলতে পারলেন না ক্রুস, রয়েসরা। বরং ম্যাচের শেষ লগ্নে কোরিয়ার পরপর দুটি গোলে রাশিয়া বিশ্বকাপ থেকে প্রস্থান ৪ বারের চ্যাম্পিয়ন জার্মানির। জার্মানিকে হারিয়ে দিয়ে ইতিহাস গড়লেন দক্ষিণ কোরিয়ানরা। তাঁদের নাছোড় লড়াইয়ের কাছে হার মানল জার্মান অহঙ্কার, অমানসিক জেদ। প্রচুর সুযোগ নষ্টের খেসারত বিদায় নিয়েই দিতে হল ইয়োগি লো-র দলকে। অন্যদিকে গোটা ম্যাচের মধ্যে ওই একটি ভাল সুযোগ থেকে গোল করে জার্মানদের মুখ পোড়ালেন কিম ইয়ং গন। তারপর তাদের কফিনে শেষ পেরেকটি পুঁতলেন সন হিউং মিন। জার্মান গোলকিপার ম্যানুয়েল ন্যুয়ারের ভুলে গোল খায় জার্মানি। ২-০ স্কোরে ম্যাচ হেরে লজ্জায় মাথানত হয়ে গেল জার্মান পরাক্রমের।

২০০২-এ ফ্রান্স, ২০১০-এ ইটালি, ২০১৪-এ স্পেন, তারপর ২০১৮। চ্যাম্পিয়নদের পরের বিশ্বকাপে প্রস্থানের ধারা কি বজায় থাকবে সেই প্রশ্নই উঠে গিয়েছিল মেক্সিকো ম্যাচে। যখন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি তাদের কাছে অপ্রত্যাশিত হারের সম্মুখীন হয়। সেই অভিশাপ কাটাতে সুইডেন ম্যাচে বদ্ধপরিকর ছিলেন ইয়োগি লো-র ছেলেরা। কিন্তু অঘটন হতে দেননি ক্রুসরা। সুইডেনকে হারিয়ে নিজেদের জাত চিনিয়েছিলেন জার্মানরা। সেই জার্মানি, যারা হারার আগে হারে না। মরার আগে মরে না। বিশ্ব ফুটবলে শাসনের ক্ষমতা তারা কেন ধরে বুঝিয়ে দিয়েছিলেন সোচির হাজার হাজার দর্শককে। বুধবার ফের একবার জার্মানদের নাছোড় লড়াইয়ের সাক্ষী থাকতে হাজির হয়েছিলেন বহু সমর্থক। টিভির পর্দায় চোখ ছিল আরও বহু মানুষের। রাশিয়া যে পয়া নয় তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বুঝেছিল হিটলারের নাৎসি বাহিনী। প্রবল পরাক্রম জার্মানরা ধ্বংস হয়েছিল রাশিয়ায়। কয়েক দশক পর সেই রাশিয়ায় টানা দুবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নভঙ্গ হল জোয়াকিম লো-এর দলের। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম কুলীন দল, ৪ বারের চ্যাম্পিয়ন দলের প্রস্থান? এ কী করে মেনে নেবে বিশ্ববাসী? যে জার্মানরা কখনও ফুরোয় না, তাদের জাত্যাভিমান সুবিদিত। তাই দেখতে চেয়েছিল ফুটবল দুনিয়া। কিন্তু কোথায় কী? দক্ষিণ কোরিয়ার সঙ্গে কালঘাম ছুটল জার্মানদের। সুইডেন ম্যাচে লাল কার্ড দেখে এই ম্যাচে ছিলেন না ডিফেন্সের নির্ভরযোগ্য ফুটবলার জেরম বোয়াতেং। তাও দুর্গরক্ষায় দাপট দেখাচ্ছিলেন হুমেলসরা। প্রথমার্ধ জার্মানদের আক্রমণের ঝড় সামাল দিতে তখন হিমশিম খাচ্ছে কোরীয় ডিফেন্স।

দ্বিতীয়ার্ধেও ৮৫ মিনিট পর্যন্ত চিত্রটা একইরকম ছিল। কিন্তু চকিতে জার্মান ডিফেন্সের ভুলে কোরিয়ার গোল। যা নিয়ে বিতর্ক হয়। অফসাইডের আবেদন করে জার্মানি। কিন্তু ভিএআর-এর সৌজন্যে গোল দিয়ে দেন রেফারি। তখনই স্টেডিয়াম জুড়ে জার্মান ফ্যানদের মধ্যে হাহাকার শুরু হয়ে গিয়েছে। অন্য ম্যাচে সুইডেন তখন মেক্সিকোর বিরুদ্ধে ৩-০ ফলে জিতছে। জার্মানির তখন জেতার সব সুযোগ শেষ সেই মুহূর্তে আবার গোল কোরিয়ার। ন্যুয়ার উপরে উঠে এসেছিলেন দলকে সাহায্য করতে। সেই সুযোগে লং বল নিয়ে দৌড়ে ফাঁকা জার্মান গোলে বল জড়িয়ে দিতে ভুল করেননি কোরিয়ার সন। জার্মানদের মধ্যে তখন শ্মশানের নীরবতা। বিশ্বচ্যাম্পিয়ন দলের বিদায়। এমন অঘটন ফুটবল বিশেষজ্ঞরাও অনুমান করেননি হয়তো। সবাইকে অবাক করে মুলারদের প্রস্থান বিশ্বকাপের মজা অনেকটাই ম্লান করে দিল বলাবাহুল্য। অন্যদিকে, জার্মানদের হারিয়ে এশিয়াকে গর্বিত করল কোরিয়া।

 

The post দর্পচূর্ণ জার্মানির, কোরিয়ার কাছে হেরে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার