shono
Advertisement

ক্যামেল ভাইরাস আতঙ্ক কাটিয়ে ফিট গ্রিজম্যানরা, আর্জেন্টিনার বিরুদ্ধে পুরো দল নামাবে ফ্রান্স

এদিকে, এমবাপেকে আটকাতে তুকতাক শুরু করেছেন আর্জেন্টিনার ডাকিনী বিদ্যায় পারদর্শীরা।
Posted: 01:17 PM Dec 18, 2022Updated: 01:17 PM Dec 18, 2022

দুলাল দে, দোহা: উপামেকোনা, রেবিয়ট, কোম্যান, ভারানে এবং কন্দে। বলতে গেলে ফ্রান্সের রক্ষণ এবং মাঝমাঠের যে মেরুদণ্ড, ফাইনালে নামার আগে তাঁদের নিয়ে আশঙ্কা যেন কিছুতেই কাটছে না ফরাসি শিবিরে। কারণ এরা পাঁচজনই অজানা জ্বর ‘ক্যামেল ভাইরাসে’ (Camel Virus) আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে দু’জন সেমিফাইনালে খেলেননি, আর বাকি তিনজন শুক্রবার পর্যন্ত অনুশীলন করেননি। কিন্তু রবিবারের ফাইনালে কী এরা নামবেন?

Advertisement

শনিবারের অনুশীলন দেখা যা মনে হয়েছে, সেটা অন্তত ফ্রান্স সমর্থকদের স্বস্তি দেবে। কোথায় জ্বর আর কোথায় চোট? দেশঁর হাতে থাকা ২৪ ফুটবলারই প্র্যাকটিসে নেমে পড়লেন। এদিন দেখা যায়, প্র্যাকটিস শুরুর আগে গ্রিজম্যানের সঙ্গ রীতিমতো মজা করছেন এমবাপে। একবার গ্রিজম্যানের (Antoine Griezmann) জার্সি টেনে ধরে দৌড় মারলেন তিনি। দলের সেরা দুই তারকার খুনসুটির দৃশ্য দেখে তখন হাসছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁও (Didier Deschamps)। আর হাসবেন নাই বা কেন? একের পর এক চোটে পুরো দলটা নড়ে যাওয়ার পর যেভাবে ফের আবার জ্বর নিয়ে দলের মধ্যে চাপা আতঙ্ক তৈরি হয়ে গিয়েছিল, তার থেকে মুক্তি পাওয়া গিয়েছে। ফলে রবিবার আর্জেন্টিনার বিরুদ্ধে পুরো দল নিয়ে নামতে কোনও সমস্যাই নেই ফান্সের।

[আরও পড়ুন: টানটান ম্যাচে মরক্কোর বিরুদ্ধে জয়, বিশ্বকাপে তৃতীয় স্থান পেল মদ্রিচের ক্রোয়েশিয়া]

চোট নিয়ে সাংবাদিক সম্মেলনে তাঁর কোচ দেশঁ এসে এমবাপে সম্পর্কে যা বলার বলে দিয়েছেন। তাঁর বক্তব্য, “আমরা এই সমস্যাটার যতটা ভালভাবে মোকাবিলা করা যায় করার চেষ্টা করছি। ফুটবলাররা সতর্ক। তবে এখনই বেশি কিছু বলতে চাই না। এটা নিয়ে আমরা বেশি ভাবতেও চাই না। পরিস্থিতি যেভাবে এগোবে সেভাবে আমরা মানিয়ে নেওয়ার চেষ্টা করব।” ফ্রান্সের কোচ গুমোট ভাঙতে না চাইলেও ফ্রান্স শিবিরে যা খবর, তাতে ফ্রান্সের গোটা দলই ফিট। সূত্রের খবর, দেশঁ মেসিদের হারানোর জন্য দলটা বেছেছেন, সেটা এরকম-লরিস, কুন্দে, উপামেকানো, ভারানে, থিও হার্নান্ডেজ, চুয়ামেনি, রেবিয়ট, গ্রিজম্যান, এমবাপে, দেম্বলে এবং জিরু।

[আরও পড়ুন: ‘আমি তৈরি’, বিশ্বকাপ ফাইনালে নামার আগে রণহুঙ্কার লিও মেসির]

তবে এসবের মধ্যে দোহাতে এমবাপেকে নিয়ে যে খবরে চাঞ্চল্য ছড়িয়েছে তা হল, আর্জেন্টাইন সমর্থকরাও বুঝতে পারছেন, তাঁদের আর বিশ্বকাপের (FIFA World Cup 2022) মাঝে দাঁড়িয়ে আছেন শুধুই এমবাপে (Kylian Mbappe)। আর তাই এমবাপের ভয়ংকর গতি আটকানোর জন্য এবার এগিয়ে এসেছে ‘অ্যাসোসিয়েশন অব আর্জেন্টাইন উইচেস।’ মানে আর্জেন্টিনার ডাকিনী বিদ্যায় পারদর্শীরা। আর এমবাপের বিরুদ্ধে তাঁরা যে জোট বাঁধতে চান, সেই কথাও তাঁরা তাঁদের পোস্টে লিখেছে। শুনলে অবাক হবেন, তাঁদের কর্মপদ্ধতি। এমবাপের নাম লেখা একটা চিরকুট মন্ত্র পড়ে ফ্রিজে রেখে দেওয়া হয়েছে। ডাকিনীদের বিশ্বাস, এতেই না কি ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে দুর্বল হয়ে পড়বেন ফরাসি তারকা। ঠিকভাবে খেলতেই পারবেন না। এমবাপের গতিকে আটকানোর জন্য মাঠের ভিতর স্কালোনি মিডফিল্ডে লোক বাড়াচ্ছেন। মাঠের বাইরে সমর্থরা নিজেদের মতো করে চেষ্টা করছেন। কিন্তু প্র্যাকটিসে এমবাপে আছেন দিব্যি ফূর্তিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement