‘মেসির সঙ্গে ছবি তুলতে এসেছো?’রেনার্ডের পেপ টকেই আর্জেন্টিনা-বধ সৌদির

09:45 PM Nov 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হার্ভে রেনার্ডের  (Herve Renard) পেপ টকেই জ্বলে উঠেছিল সৌদি আরব (Saudi Arabia)। তাঁর মন্ত্র সৌদি আরবের ফুটবলারদের এতটাই তাতিয়ে দিয়েছিল যে দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনাকে (Argentina) মাটি ধরান সালে আলশেহরিরা। প্রথমার্ধে মেসি পেনাল্টি থেকে গোল করেন। একাধিকবার সৌদির জালে বল জড়ান আর্জেন্টাইন ফুটবলাররা। কিন্তু অফসাইডের অজুহাতে সেই গোলগুলো বাতিল হয়ে যায়। আর্জেন্টাইন ঝড়ে তখন বিপর্যস্ত সৌদি আরব। হাফ টাইমে সৌদি কোচ হার্ভে রেনার্ড ড্রেসিং রুমে উদ্দীপ্ত ভাষণ দেন। আর সেই ভাষণ সৌদি আরবের ফুটবলারদের এমনই উদ্দীপ্ত করে যে আর্জেন্টিনাই মরুদেশে পথ হারায়। 

Advertisement

ড্রেসিং রুমে কী বলেছিলেন হার্ভে রেনার্ড? প্রথমার্ধের শেষে ড্রেসিং রুমে ঢুকে হার্ভে রেনার্ড বিরক্ত হয়ে তাঁর ছেলেদের উদ্দেশে বলে ওঠেন, ”আমরা এখানে কী করছি? মাঠের মাঝখানে বল পেয়ে মেসি দৌড়চ্ছে আর তোমরা ডিফেন্সের সামনে দাঁড়িয়ে আছো! ফোনটা বের করো, যদি মনে হয় তাহলে মেসির সঙ্গে ছবি তোলো! তোমরা কী করছো খেয়াল আছে? আমরা যে ম্যাচে ফিরতে পারি তা কি তোমরা বিশ্বাস করো না? তোমাদের সেরকম মনে হচ্ছে না? ওরা কত হাল্কা ভাবে খেলে যাচ্ছে। কোনও প্রতিরোধই নেই তোমাদের থেকে। কাম অন। এটা বিশ্বকাপ। নিজেদের সেরাটা দাও।” 

হার্ভে রেনার্ডের মন্ত্রে তেতে গিয়েছিলেন সৌদি আরবের ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে অন্য সৌদি আরবকে দেখা যায়। অবিশ্বাস্য গোলে ম্যাচ জেতে সৌদি। ম্যাচ হেরে বিধ্বস্ত মেসি। কী হয়ে গেল, সেটাই বুঝতে পারছেন না তিনি। সৌদির কাছে হারের ধাক্কা সামলে উঠতে হবে আর্জেন্টিনাকে। মেক্সিকোর বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচ নীল-সাদা জার্সিধারীদের। 

Advertising
Advertising

কাপ জয়ের স্বপ্নিল জগৎ থেকে যিনি এক লহমায় রুক্ষ্ম বাস্তবে টেনে হিঁচড়ে নামিয়ে আনলেন আর্জেন্টিনাকে। বিশ্বকাপের প্রথম ম্যাচেই যাঁর মগজাস্ত্রের খেলায় এই মাটিতে আছড়ে পড়া লিওনেল মেসিদের, সেই ৫৪ বছরের ফরাসি রেনার্ডের জীবন কিন্তু কর্কশ বাস্তবের মোড়কে ঢাকা। যেখানে উত্থানের চেয়ে পতন বেশি, সাফল্যের চেয়ে বেশি ব্যর্থতা। 

ফরাসি ফুটবল তাঁকে উপহার দিয়েছে একরাশ শূন্যতা, সেই অপ্রাপ্তি পূর্ণ করে দিয়েছে আফ্রিকা। রেনার্ডের কোচিংয়ে জাম্বিয়া ২০১১-তে ভারতকে হারিয়েছিল ৫-০ গোলে। পরের বছর জাম্বিয়া আফ্রিকান নেশনস কাপ জয়ী। পরে ২০১৮-তে মরক্কোর কোচ হিসেবে বিশ্বকাপে আটকে দিলেন স্পেনকে। আর এবার আর্জেন্টিনা-বধ। 

Advertisement
Next