shono
Advertisement

ICC Men’s Cricket World Cup 2023: অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে থাকলেও শুভমানের মুখে রোহিতের জয়গান

এগিয়ে চলেছেন 'নেক্সট বিগ থিং ইন ইন্ডিয়ান ক্রিকেট'।
Posted: 02:46 PM Oct 19, 2023Updated: 06:44 PM Oct 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক কেরিয়ারের শুরুতেই সবার উত্তরণ ঘটে না। তবে শুভমান গিল (Shubman Gill) যে সবার থেকে আলাদা। ক্রিজে টিম ইন্ডিয়ার (Team India) তরুণ ওপেনার ব্যাট হাতে নামলেই, নিশ্চিন্তে থাকে ড্রেসিংরুম। এহেন ‘নেক্সট বিগ থিং ইন ইন্ডিয়ান ক্রিকেট’ নিজের প্রথম বিশ্বকাপেই (ICC Men’s Cricket World Cup 2023) এক অনন্য রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে রয়েছেন। বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছেন বিরাট কোহলি (Virat Kohli)-লোকেশ রাহুলরা (Lokesh Rahul)। এমন ম্যাচে আর ৬৭ রান করলেই, একদিনের ক্রিকেটে দ্রুততম ২,০০০ রান করার নজির গড়ে ফেলবেন ‘প্রিন্স শুভমান’। তবে এমন মুহূর্তের সামনে দাঁড়িয়েও শুভমানের মুখেই শুধুই রোহিত শর্মার (Rohit Sharma) জয়গান।

Advertisement

দরকার আর শুধু ৬৭ রান। মুস্তাফিজুর রহমান-মেহেদি হাসান মিরাজদের সামলে শুভমান এই রান টপকে যেতে পারলেই, ছাপিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হাসিম আমলাকে। এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে দ্রুততম ২,০০০ রান রয়েছে আমলার। ৪০টি একদিনের ম্যাচে এই রান করেছিলেন তিনি। তবে এই সাফল্য কিন্তু এত সহজে আসেনি। চলতি কাপ যুদ্ধের আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। ফলে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের বিরুদ্ধে নামতে পারেননি। পাকিস্তানের বিরুদ্ধে খেললেও, তাঁর ব্যাট থেকে এসেছিল ১৬ রান। যদিও সেই ম্যাচে দ্রুত আউট হওয়াকে একেবারেই গুরুত্ব দিচ্ছেন না শুভমান।

[আরও পড়ুন: বিফলে পাক নালিশ! ভারতের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নিতে পারবে না ICC]

বরং ম্যাচ শুরু হওয়ার আগে তিনি বলেন, “আমি নিজের বেসিক সম্পর্কে ওয়াকিবহাল। প্রতিদিন নেটে কিংবা ক্রিজে গিয়ে সেটা মেনে ব্যাট করে যাই। তাছাড়া ব্যাট করতে নামার সময় মানসিক অবস্থা সঠিক জায়গায় থাকা দরকার। সেটা নিয়ে আমি নিয়িমিত কাজ করি। বিশ্বকাপেও সেই নীতি বজায় রেখে চলেছি।” আর এর পরেই রোহিতের জয়গানে মজলেন তিনি। শুভমান ফের যোগ করেন, “রোহিত ভাই আগ্রাসী মানসিকতার ব্যাটার। সেটা আমাদের সাফল্যের অন্যতম বড় কারণ। রোহিত ভাই এমনিতেই ফর্মে থাকেন। তবে বিশ্বকাপ এলে রোহিত ভাই যেন অন্য জগতে চলে যায়। সেটা ২০১৫, ২০১৯ সালের পর এবারও দেখা যাচ্ছে। আশাকরি রোহিত ভাই এভাবেই দলকে এগিয়ে নিয়ে যাবে।”

টাইগার্সদের বিরুদ্ধে ব্যাট করতে নামার আগে পর্যন্ত ৩৬টি একদিনের ম্যাচে ১৯৩৩ রান করেছেন শুভমান। গড় ৬৪.৪৩ গড়। স্ট্রাইক রেট ১০৩.০৯। সঙ্গে রয়েছে ৬টি শতরান ও ৯টি অর্ধ শতরান। সর্বোচ্চ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০৮ রান। চলতি ৫০ ওভারের ফরম্যাটে তাঁর পারফরম্যান্স আরও দেখার মতো। ২২টি ম্যাচে তাঁর রান ১২৪৬ রান। গড় ৬৯.২২। স্ট্রাইক রেট ১০৫.৪১। সঙ্গে রয়েছে ৫টি শতরান ও ৫টি অর্ধ শতরান। সর্বোচ্চ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০৮ রান। গত ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ১৬ রানে আউট হলেও বাইশ গজে তাঁকে সাবলীল দেখাচ্ছিল। বাংলাদেশের বিরুদ্ধেও সেই ছন্দেই খেলতে চাইছেন শুভমান।

[আরও পড়ুন: নিউজিল্যান্ডের জয়ে শীর্ষস্থান হাতছাড়া ভারতের, আজই কি পুনরুদ্ধার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement