shono
Advertisement

ICC ODI World Cup 2023: শূন্যতে ফিরে ‘আইকন’ শচীনের কোন রেকর্ডে ভাগ বসালেন বিরাট?

নিরাশ করলেন বিরাট কোহলি।
Posted: 06:49 PM Oct 29, 2023Updated: 06:53 PM Oct 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) বিরাট কোহলির (Virat Kohli) ব্যাটে রানের ফোয়ারা ছুটছে। তবে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে শূন্যে ফেরার জন্য যেন ‘এক গামলা দুধে এক ফোঁটা চোনা’ পড়ে গেল। এই প্রথমবার বিশ্বকাপে তাঁর নামের পাশে ‘০’ লেখা রইল। এদিন রান না পাওয়ার জন্য বিরাট এখনও পর্যন্ত ৬ ম্যাচে ৩৫৪ রান করেছেন। সর্বোচ্চ বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ১০৩। গড় ৮৮.৫০। ৮৮.৫০ স্ট্রাইক রেট নিয়ে সঙ্গে রয়েছে ১টি শতরান ও ৩টি অর্ধ শতরান। আর জস বাটলারদের (Jos Buttler) বিরুদ্ধে খালি হাতে ফেরার জন্য তাঁর ‘আইকন’ শচীন তেন্ডুলকরের (Sachin Tendulkar) একটি রেকর্ডে ভাগ বসালেন টিম ইন্ডিয়ার মহাতারকা।

Advertisement

এই নিয়ে ভারতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে ৩৪ বার শূন্যতে আউট হলেন বিরাট। মাস্টার ব্লাস্টারও জাতীয় দলের হয়ে ৩৪ বার খালি হাতে সাজঘরে ফিরে গিয়েছিলেন। তবে ‘গড অফ ক্রিকেট’ (God Of Cricket) ৩৪টি শূন্য করেছিলেন ৭৮২টি ইনিংসে। সেখানে ‘কিং কোহলি’ (King Kohli) ৩৪টি শূন্য করলেন ৫৬৯টি ইনিংসে। ইংল্যান্ডের বিরুদ্ধে লজ্জার শূন্যকে বাদ দিলে বিরাট রানের মধ্যেই রয়েছেন। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে চাপের মুখে করেছিলেন ম্যাচ জেতানো ৮৫ রান। আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ৫৫ রানে অপরাজিত ছিলেন। পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ১৬ রানে ফিরলেও, বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ১০৩ রানে অপরাজিত থেকে ভারতকে জয় এনে দিয়েছিলেন। এখানেই শেষ নয়। গত ম্যাচে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে একা রুখে দাঁড়িয়ে করেছিলেন ৯৫। ফলে ‘পাঁচে পাঁচ’ করেছিল রোহিত শর্মার (Rohit Sharma) ভারতীয় দল।

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে শূন্য করলেও, ‘বিরাটই সর্বকালের সেরা চেজ মাস্টার’, অকপটে জানালেন জো রুট]

গত কয়েকটি ম্যাচে অসাধারণ খেলার পর ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্বাভাবিক ভাবেই তাঁকে ঘিরে প্রত্যাশা বেড়েছিল। কিন্তু তাতে চরম হতাশ করলেন বিরাট। শুভমান গিল আউট হওয়ার পর বিরাট খেলেছিলেন মাত্র ৯ বল। এরপর ৬.৫ ওভারে ডেভিড উইলির পঞ্চম বলে স্টেপ আউট করে মেরেছিলেন বিরাট। কিন্তু মিড অফে কোহলির ক্যাচ তালুবন্দি করেন বেন স্টোকস। ওডিআই এবং টি-টোয়েন্টি দুই ফরম্যাটে বিশ্বকাপে এই প্রথমবার শূন্যে আউট হলেন বিরাট।

এখনও পর্যন্ত ২৮৭টি একদিনের ম্যাচে তাঁর রান ১৩৪৩৭। সর্বাধিক পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩। গড় ৫৭.৯১। স্ট্রাইক রেট ৯৩.৬৩। ৪৮টি শতরানের সঙ্গে রয়েছে ৬৯টি অর্ধ শতরান। কিন্তু ‘চেজ মাস্টার’ হিসাবে তাঁর পারফরম্যান্স অন্য পর্যায়ের। চেজ করতে নেমে ১৫৯টি ম্যাচে তাঁর রান ৭৭৯৪। সর্বাধিক পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩। গড় ৬৫.৪৯। স্ট্রাইক রেট ৯৩.৬৪। ২৭টি শতরানের সঙ্গে রয়েছে ৩৪টি অর্ধ শতরান। ছন্দে থাকা বিরাট ইংল্যান্ডের বিরুদ্ধে রান না পেলেও, ইতিমধ্যেই কাপ যুদ্ধের সূচনা করে দিয়েছেন। এবার তাঁর শুধু এগিয়ে যাওয়ার পালা।

[আরও পড়ুন: ‘পরিসংখ্যানের পিছনে ছোটে না রোহিত’, অধিনায়কের প্রশংসা করতে গিয়ে বিরাটকে বিঁধলেন গম্ভীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement