shono
Advertisement

বক্সিং ডে টেস্টের আগে ব্যাটিং সাধনায় মগ্ন বিরাট, স্বস্তিতে রোহিতের টিম ইন্ডিয়া

নতুন যুদ্ধের জন্য তৈরি হচ্ছেন 'কিং কোহলি'।
Posted: 06:29 PM Dec 24, 2023Updated: 06:29 PM Dec 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে ঘিরে অহেতুক উদ্বেগ তৈরি করা হয়েছিল। শোনা যাচ্ছে স্ত্রী অনুষ্কা শর্মার (Anushka Sharma) সঙ্গে লন্ডনে দেখা করতে গিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে ব্যক্তিগত কাজ মিটিয়ে ভারতীয় দলের সঙ্গে যোগ দিলেন ‘কিং কোহলি’ (King Kohli)। এবং টিম ইন্ডিয়া (Team India) শিবিরে যোগ দিয়েই নেটে ব্যাট হাতে নেমে পড়লেন তিনি। জোহানেসবার্গে ছিল ভারতীয় দল। শনিবারই জোহানেসবার্গ থেকে সেঞ্চুরিয়নে পৌঁছে গিয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma), রবিচন্দ্রন অশ্বিনরা (Ravichandran Ashwin)। সেখানেই শুরু হল বক্সিং ডে টেস্টের (Boxing Day Test) প্রস্তুতি। আর সেখানে যোগ দিলেন টিম ইন্ডিয়ার মহাতারকাও।

Advertisement

রবিবার, ২৪ ডিসেম্বর স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা থেকে অনুশীলন শুরু করে ভারত। দলের বাকি সতীর্থদের সঙ্গে ওয়ার্ম আপ সেরে নেন বিরাট। এর পরেই শুরু হল তাঁর ব্যাটিং সাধনা। দক্ষিণ আফ্রিকার পিচে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বাউন্স। অস্ট্রেলিয়ার পিচে বাউন্স থাকলেও তা ‘বিশ্বাসযোগ্য’। অর্থাৎ কোথায় বল পড়ছে, সেই অনুযায়ী বাউন্স আন্দাজ করা যায়। দক্ষিণ আফ্রিকায় বাউন্স হেরফের হয়। আর তাই নেটে মূলত শর্ট পিচ ডেলিভারিতেই বেশি জোর দিলেন বিরাট।

তাঁর আন্তর্জাতিক কেরিয়ার ১৫ বছরের হলেও, গত ১২ বছর ধরে টেস্ট খেলছেন বিরাট। ১১১টি টেস্টে বিরাটের রান ৮৬৭৬। সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২৫৪ রান। গড় ৪৯.২৯। সঙ্গে রয়েছে ২৯টি সেঞ্চুরি ও ২৯টি হাফ সেঞ্চুরি। এহেন বিরাট টেস্ট ক্রিকেটকেই সবার উপরে রাখেন। সেটা আগেও জানিয়েছিলেন। বলেছিলেন, “এত ঐতিহ্যবাহী ফরম্যাটের সঙ্গে আমার নামও জড়িয়ে রয়েছে। দেখতে দেখতে আমিও ১১১টি টেস্ট খেলে ফেললাম। এটা আমার কাছে অনেক বড় প্রাপ্তি। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয় নিয়েই ভাবনাচিন্তা করছি। এবং সেটাই আমাদের একমাত্র লক্ষ্য।”

[আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে অশ্বিন-জাদেজা জুটিকে দেখা যাবে? দেখে নিন গাভাসকরের পছন্দের প্রথম একাদশ]

 

এমনকি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের ঘরের মাঠেও বিরাট দারুণ পারফরম্যান্স করেছেন। ২০১৩ থেকে ২০২২ পর্যন্ত প্রোটিয়াদের দেশে বিরাট ৭টি টেস্ট খেলেছেন। এর ১৪ ইনিংসে তাঁর রান ৭১৯। গড় ৫১.৩৫। সর্বোচ্চ ১৫৩। সঙ্গে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। এহেন বিরাট এবার ব্যাট হাতে কেমন পারফর্ম করে সেটাই দেখার।

২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের বিরাটের নেতৃত্বে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। যদিও গত বার ভারতের কাছে টেস্ট সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ ছিল। তবে প্রথম টেস্ট জেতার পরেও, ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে যায় ‘মেন ইন ব্লু’ ব্রিগেড।

১৯৯২-৯৩ মরশুম থেকে এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই দেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা মাত্র ৪টি ম্যাচ জিতেছে ভারত। এরমধ্যে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৬-০৭ মরশুমে প্রথমবার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১১-১২ মরশুমে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১-১ ফলাফলে সিরিজ শেষ করেছিল ভারত। এর পর দুবার বিরাটের অধিনায়কত্বে এসেছিল জোড়া জয়। ২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের তাঁর নেতৃত্বে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। এবার কি ভারতীয় দল রোহিতের নেতৃত্বে ইতিহাস গড়তে পারবে? আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।

[আরও পড়ুন: ‘সামনেই লোকসভা ভোট, এখন ফালতু প্রশ্ন করবেন না!’ বিতর্কিত মন্তব্য করেই চলেছেন ব্রিজভূষণ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement