shono
Advertisement

IND vs SA: বিশ্বকাপ ফাইনালে হারের ক্ষত ভুলে দক্ষিণ আফ্রিকায় উড়ে গেলেন বিরাট, ইতিহাস গড়তে পারবেন?

কোহলির 'বিরাট' ইনিংস দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।
Posted: 04:13 PM Dec 15, 2023Updated: 04:13 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ (ICC World Cup 2023) ফাইনালে হার এখন অতীত। সামনের দিকে তাকাতে চাইছেন বিরাট কোহলি (Virat Kohli)। আর সেই লক্ষ্য নিয়েই শুক্রবার, ১৫ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা (South Africa) উড়ে গেলেন বিরাট। ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্টে টেম্বা বাভুমার (Temba Bavuma) দলের বিরুদ্ধে নামবে টিম ইন্ডিয়া (Team India)। এর পর ৩ জানুয়ারি আয়োজিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরুর ১০ দিন আগে রামধনুর দেশে চলে গেলেন ভারতীয় দলের মহাতারকা। অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও জশপ্রীত বুমরাহের (Jasprit Bumrah) মতো প্রোটিয়াদের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। তবে ছুটি কাটিয়ে বাইশ গজের যুদ্ধে ফের নিজের দাপট দেখাতে মুখিয়ে রয়েছেন ‘কিং কোহলি’।

Advertisement

কেরিয়ারে এখনও পর্যন্ত ১১১টি টেস্ট খেলেছেন বিরাট। রান ৮৬৭৬। গড় ৪৯.২৯। সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২৫৪। সঙ্গে রয়েছে ২৯টি সেঞ্চুরি ও ২৯টি হাফ সেঞ্চুরি। সার্বিকভাবে লাল বলের ক্রিকেটে দাপট দেখানোর সঙ্গে প্রোটিয়াদের বিরুদ্ধে বিরাটের পারফরম্যান্স চোখে পড়ার মতো। ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রোটিয়াদের বিরুদ্ধে ১৪টি টেস্ট খেলেছিলেন বিরাট। রান ১২৩৬। সর্বোচ্চ অপরাজিত ২৫৪। গড় ৫৬.১৮। সঙ্গে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারালেও ক্ষোভ উগরে দিলেন দ্রাবিড়! কিন্তু কেন? দেখুন ভাইরাল ভিডিও]

 

এমনকি প্রোটিয়াদের বিরুদ্ধে তাদের ঘরের মাঠেও দাপুটে পারফরম্যান্স করেছেন বিরাট। ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত এখনও পর্যন্ত ৭টি টেস্টে ৭১৯ রান করেছেন ‘কিং কোহলি’। সর্বোচ্চ ১৫৩। গড় ৫১.৩৫। সঙ্গে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। এহেন বিরাটের উপর ফের একবার বাজি ধরেছেন জ্যাক কালিস-এবি ডিভিলিয়ার্সের মতো প্রাক্তনরা।

১৯৯২-৯৩ মরশুম থেকে এখনও পর্যন্ত, দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই দেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা মাত্র ৪টি ম্যাচ জিতেছে ভারত। এরমধ্যে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৬-০৭ মরশুমে প্রথমবার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১১-১২ মরশুমে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১-১ ফলাফলে সিরিজ শেষ করেছিল ভারত। এর পর দুবার বিরাটের অধিনায়কত্বে এসেছিল জোড়া জয়। ২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের তাঁর নেতৃত্বে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। এবার কি ভারতীয় দল ইতিহাস গড়তে পারবে? বিরাটের ব্যাট ফের একবার জবাব দেবে? আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।

[আরও পড়ুন: ৭ নম্বর শুধুই ধোনির, শচীনের মতোই অবসরে ক্যাপ্টেন কুলের জার্সিও!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement