shono
Advertisement

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ম্যাচ জিতে স্মৃতিরা পৌঁছে গেলেন বিশ্বকাপের সেমিফাইনালে

হরমনপ্রীত একাধিক রেকর্ড গড়েন।
Posted: 10:00 PM Feb 20, 2023Updated: 11:37 PM Feb 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ভারতের মহিলা ক্রিকেট দলের (India)। ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে যাওয়ায় পরিবেশ হয়ে উঠেছিল দমবন্ধ করা। আয়ারল্যান্ডের (Ireland) বিরুদ্ধে জিততে না পারলে ছিটকে যেতে হত বিশ্বকাপ থেকে। কিন্তু ভারতের মহিলা ক্রিকেটাররা কঠিন পরিস্থিতিতেই জ্বলে উঠলেন। প্রথমে ব্যাট করে ভারত করে ৬ উইকেটে ১৫৫ রান। টিম ইন্ডিয়ার রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ডের ইনিংসের নবম ওভারে বৃষ্টি নামে। সেই সময়ে আইরিশদের রান ছিল ২ উইকেটে ৫৪। বৃষ্টির জন্য খেলা বেশ কিছুক্ষণ বন্ধ থাকে। শেষপর্যন্ত খেলা পরিত্যক্ত ঘোষিত হয়।ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি অনুযায়ী ৮.২ ওভারে আয়ারল্যান্ডকে করতে হত ৫৯ রান। কিন্তু আইরিশরা সেই সময়ে পাঁচ রানে পিছিয়ে ছিল। ফলে ম্যাচ জেতে ভারত। আয়ারল্যান্ডকে হারিয়ে ভারত চলে গেল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Women’s T20 World Cup) সেমিফাইনালে।  

Advertisement

দল জেতায় খুশি অধিনায়ক হরমনপ্রীত কউর। আবার একাধিক রেকর্ড গড়ায় আবেগপ্রবণও বটে। প্রথম ক্রিকেটার হিসেবে দেড়শো টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়েন। তাঁর আগে কেউই এই মাইলস্টোন ছুঁতে পারেননি। না পুরুষ, না মহিলা। হরমনপ্রীতের পরেই রয়েছেন ভারতের পুরুষ দলের অধিনায়ক রোহিত শর্মা। তাঁর নামের পাশে লেখা ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ। নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেটার সুজি বেটস খেলেন ১৪৩টি ম্যাচ। টসের সময়ে হরমনপ্রীত কউর জানান, তাঁকে বিশেষ পুরস্কার দেন সতীর্থরা। আর সেই বিশেষ সম্মানে তিনি আবেগাপ্লুত।

[আরও পড়ুন: ‘আপনারাই চান না আমি বোলিং করি’, জাদেজার কাছে অভিযোগ অক্ষরের]

ভারতের আরেক মহিলা ক্রিকেটার স্মৃতি মন্ধানার নামের পাশে লেখা ১১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। সেই স্মৃতি এদিন দুরন্ত ব্যাটিং করেন। তাঁর ৫৬ বলে ৮৭ রানের জন্যই ভারতের মহিলা দল ২০ ওভারে করে ৬ উইকেটে ১৫৫ রান। হরমনপ্রীত অবশ্য করেন মাত্র ১৩ রান। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে তিন হাজার রানের মাইলফলক ছোঁন তিনি। হরমনপ্রীতের রান এখন ৩০০৬। ব্যক্তিগত রেকর্ড গড়ার দিনে অবশ্য রান পাননি ভারত অধিনায়ক। বাকিদের ব্যাটও বোবা থেকে যায়। কিন্তু স্মৃতি মন্ধানার চওড়া ব্যাটে ভর করে ভারত পৌঁছে যায় ১৫৫ রানে। স্মৃতির ইনিংসে সাজানো ছিল ৯টি চার ও তিনটি ছক্কা। 

ভারতের রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড শুরুতেই উইকেট হারায়। অ্যামি হান্টার মাত্র ১ রানে ফেরেন। খাতা না খুলেই ফেরেন ওরলা। মাত্র এক রানে ২ উইকেট চলে যায় আয়ারল্যান্ডের। তার পরে গ্যাবি লুইস এবং লরা ডেলানি ইনিংস গোছানোর কাজ করেন। কিন্তু তাঁদের ইনিংসের নবম ওভারে বৃষ্টি নামে। খেলা বন্ধ থাকে। সেই খেলা আর শুরু করা যায়নি। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ভারতকে জয়ী বলে ঘোষণা করা হয়।  

[আরও পড়ুন: দিল্লি টেস্ট চলাকালীন কথা কাটাকাটিতে জড়ালেন মার্ক ওয়া-কার্তিক, কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার