shono
Advertisement
Chemistry Olympiad

অঙ্কের পর রসায়ন অলিম্পিয়াডে নজরকাড়া সাফল্য ভারতীয় দলের, ঝুলিতে ৩ পদকই

২১ জুলাই থেকে ৩০ জুলাই এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় আবু ধাবির রিয়াদে।
Published By: Subhankar PatraPosted: 07:51 PM Aug 01, 2024Updated: 11:21 PM Aug 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে নজরকাড়া সাফল্য পেল ভারতীয় দল। এই টুর্নামেন্ট থেকে একটি সোনা, দুটি সিলভার ও ১ টি ব্রোঞ্জ মেডেল ছিনিয়ে এনেছে ভারতীয় পড়ুয়ারা। চার পড়ুয়ার সঙ্গে ২ জন মেন্টর ও ২ বৈজ্ঞানিক পর্যবেক্ষকের দল পাঠায় ভারত। তাঁদের তত্ত্বাবধানে প্রত্যেক পড়ুয়াই পদক নিয়ে দেশে ফিরেছে। ২১ জুলাই থেকে ৩০ জুলাই এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় আবু ধাবির রিয়াদে। এই দলে অন্যতম পর্যবেক্ষক হিসাবে ছিলেন বাংলার রাজ্যের রানি রাসমণি বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অধ্যাপক অমৃতকৃষ্ণ মিত্র।

Advertisement

৫৬ তম রসায়ন অলিম্পিয়াডে ৯৪ টি দেশের ৩২৭ জন পড়ুয়া অংশগ্রহণ করেন। প্রতিটি দলে চার পড়ুয়া ও ৪ মেন্টর ছিলেন। প্রতিযোগিতায় সোনা ছিনিয়ে এনেছেন দেবেশ পঙ্কজ ভাইয়া।  সে মহারাষ্ট্রের জলগাঁওয়ের বাসিন্দা। অবনীশ বনসল, হর্ষিন পসিনা সিলভার মেডেল ছিনিয়ে আনেন। অবনীশ মহারাষ্ট্র ও হর্ষিন তেলেঙ্গানার বাসিন্দা। কাশ্যপ খান্ডেলওয়াল বোঞ্জ জিতেছেন। সে মহারাষ্ট্রের মুম্বইয়ের বাসিন্দা।

[আরও পড়ুন: প্রতিপক্ষ ‘লিঙ্গ টেস্টে ব্যর্থ’, মাত্র ৪৫ সেকেন্ডে রিং ছাড়লেন ইটালির বক্সার]

এই দলে প্রথম বাঙালি হিসাবে বৈজ্ঞানিক পর্যবেক্ষকের দায়িত্ব সামলিয়েছেন রাসমণি বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অধ্যাপক অমৃতকৃষ্ণ। ভারতীয় দলের সাফল্য পাওয়ার পর সংবাদ প্রতিদিন ডিজিটালকে তিনি বলেন, "আন্তর্জাতিক মানের এই প্রতিযোগিতায় দেশের সেরা ৪ পড়ুয়াকে বেছে নেওয়া হয়। প্রতিযোগিতায় স্নাতকোত্তর মানের কড়া প্রশ্নের মুখোমুখি হতে হয় পড়ুয়াদের। মেন্টর হিসাবে আমাদেরও সেই ভাবে প্রতিযোগীদের তৈরি করতে হয়। প্রতিযোগিতায় আমাদের ছেলেরা অসাধারণ ফলাফল করেছে। আমরা আরও একটি সোনা জেতার অনেক কাছে ছিলাম। অল্পের জন্য তা হাতছাড়া হয়েছে। তবে আমি খুশি।"

প্রতিযোগিতায় ভারতের ফলাফল অসামান্য হলেও দলে বাংলা থেকে কোনও পড়ুয়া সুযোগ পায়নি। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বাংলার পড়ুয়াদের অংশগ্রহণ বাড়াতে পশ্চিমবঙ্গ সরকার নতুন উদ্যোগ নিয়েছে। বিদ্যাসাগর বিজ্ঞান অলিম্পিয়াড নামের প্রকল্পে রাজ্যের বাছাই করা ছাত্রছাত্রীদের তুলে আনা হবে। অমৃতবাবু বলেন, "বাংলা থেকে ছাত্রছাত্রীদের তুলে আনতে পশ্চিমবঙ্গ সরকার দারুণ উদ্যোগ নিয়েছে। সেখানে ছাত্রছাত্রীদের সেরা প্রশিক্ষণ দেওয়া হবে। আমার কিছু দায়িত্ব রয়েছে সেখানে। আশা করি আমার অভিজ্ঞতা দিয়ে পড়ুয়াদের সাহায্য করতে পারব।"

[আরও পড়ুন: ষষ্ঠ বিদেশি পাকা ইস্টবেঙ্গলে, ময়দানের চেনা মুখের উপরেই আস্থা রাখছে লাল-হলুদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে নজরকাড়া সাফল্য পেল ভারতীয় দল।
  • এই টুর্নামেন্ট থেকে একটি সোনা, দুটি সিলভার ও ১ টি ব্রোঞ্জ মেডেল ছিনিয়ে এনেছে ভারতীয় পড়ুয়ারা।
  • এই দলে অন্যতম পর্যবেক্ষক হিসাবে ছিলেন বাংলার রাজ্যের রানি রাসমণি বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অধ্যাপক অমৃতকৃষ্ণ মিত্র।
Advertisement