shono
Advertisement

ক্যারিবিয়ান টেস্টের দ্বিতীয় দিন একগুচ্ছ রেকর্ড কোহলির, ৩৫২ রানে এগিয়ে ভারত

টেস্টে অভিষেক ঘটিয়েই মা'কে ফোন মুকেশ কুমারের। দেখুন ভিডিও।
Posted: 09:17 AM Jul 22, 2023Updated: 09:48 AM Jul 22, 2023

ভারত: ৪৩৮/১০ (কোহলি- ১২১, রোহিত- ৮০)
ওয়েস্ট ইন্ডিজ: ৮৬/১ (ব্রেথওয়েট-৩৭*)
দ্বিতীয় দিনের শেষে ৩৫২ রানে এগিয়ে ভারত

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম টেস্টে ভারতীয় ব্যাটিং লাইন আপকে রুখতে রীতিমতো কালঘাম ছুটেছিল ক্যারিবিয়ান বোলারদের। ৪২১ রানে রোহিত শর্মারা ইনিংস ডিক্লেয়ার করায় কার্যত হাঁফ ছেড়ে বাঁচেন ব্রেথওয়েটরা। তবে দুরন্ত বোলিংয়ের দৌলতে ভারতকে অবশ্য আর দ্বিতীয় ইনিংস খেলতে হয়নি। কিন্তু দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ার দশটি উইকেট অন্তত তুলতে সফল হলেন রোচ, হোল্ডাররা। যদিও দিনের শেষে ৩৫২ রানে এগিয়ে রইল টিম ইন্ডিয়া। সেই সঙ্গে আরও একটি সেঞ্চুরির সৌজন্যে বেশ কয়েকটি নয়া রেকর্ডের মালিকও হয়ে গেলেন বিরাট কোহলি। 

আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে নিজের পাঁচশোতম ম‌্যাচে ঐতিহাসিক পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি হাঁকান কোহলি। টেস্ট ক্রিকেটে ২৯টি সেঞ্চুরি করেই স্যর ডন ব্র্যাডম্যানকে ছুঁয়ে ফেললেন তিনি। দেশের জার্সিতে মোট ৭৬টি সেঞ্চুরির মালিক এখন কোহলি। তবে শুধু স্যর ডনকেই নয়, শচীন তেণ্ডুলকরের রেকর্ডও স্পর্শ করলেন তিনি। শচীন, রাহুল দ্রাবিড় এবং মহেন্দ্র সিং ধোনির পর চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে ৫০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন প্রাক্তন ভারত অধিনায়ক।

এখানেই শেষ নয়, টপকে গেলেন কিংবদন্তি ব্রায়ান লারাকেও। চার নম্বরে ব্যাট করতে নেমে ২৪টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লারা। তবে শুক্রবার টেস্টের দ্বিতীয় দিন নিজের ২৫তম শতরানটি করে তাঁকে টপকে যান কোহলি। আপাতত এই তালিকায় তাঁর সামনে রয়েছেন শচীন (৪৪), জ্যাক ক্যালিস (৩৫) এবং মাহেলা জয়বর্ধনে (৩০)। 

[আরও পড়ুন: গভীর রাতে শহরে পা রাখলেন মোহনবাগানের স্বপ্নের ফেরিওয়ালা কামিন্স, এলেন পোগবাও]

ম্যাচের দ্বিতীয় দিন ব্যাট হাতে ভাল পারফর্ম করেন রবীন্দ্র জাদেজা (৬১) এবং আর অশ্বিন (৫৬)। কিন্তু টেল এন্ডারদের দ্রুত প্যাভিলিয়নে ফেরাতে সফল হল ক্যারিবিয়ান বোলাররা। জবাবে প্রথম ইনিংসে দিনের শেষে এক উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮৬। তবে ভারতীয় তারকারা যেভাবে পারফর্ম করছেন, তাতে এই টেস্টেও যে টিম ইন্ডিয়ারই পাল্লা ভারী, তা বলাই বাহুল্য।

এদিকে, টেস্টে অভিষেক ঘটিয়ে আবেগ ভাসলেন বাংলার পেসার মুকেশ কুমার। জীবনের প্রতি পদে পরিশ্রম করে লড়াই চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা পেয়েছেন মায়ের থেকেই। তাই এমন ঐতিহাসিক মুহূর্তে মা’কে ফোন না করে পারেননি। বিসিসিআইয়ের তরফে মুকেশের সেই ফোনের কথোপকথনের ভিডিও পোস্ট করা হয়েছে।   

[আরও পড়ুন: রকেট থেকে অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, আমেরিকা যেন ইউক্রেনের ‘গৌরী সেন’]  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement