shono
Advertisement

‘আসল দুনিয়া থেকে অনেক দূরে ভারতীয় ফুটবল’, জোড়া ট্রফি জিতেও মুখ ভার স্টিমাচের

দু'সপ্তাহে ২ ট্রফি জিতেও মুখ ভার স্টিমাচের, আত্মসমালোচনায় বলছেন, 'অনেক উন্নতি দরকার'।
Posted: 06:06 PM Jul 09, 2023Updated: 06:06 PM Jul 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলের দায়িত্ব নিয়ে ছেলেদের নতুন ভাবে ভাবতে শিখিয়েছেন ইগর স্টিমাচ। হারের হতাশা কাটিয়ে কঠোর অনুশীলন ও নতুন স্ট্র্যাটেজি সাজিয়ে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দিয়েছেন। প্রতিভাকে মেজে-ঘষে নিয়ে খেলার সুযোগ করে দিয়েছেন। তাই দু’সপ্তাহে দু’টি আন্তর্জাতিক ট্রফি জয়ের পরও আত্মতুষ্টিতে ভুগতে রাজি নন ক্রোয়েশিয়ান কোচ। বরং তিনি বলছেন, দিল্লি এখনও অনেক দূর। ভারতকে বিশ্বমানের ফুটবল খেলতে হলে আরও অনেক মেহনত করতে হবে। 

Advertisement

সম্প্রতি দেশের মাটিতে ইন্টার কন্টিনেন্টাল কাপ এবং সাফ চ্য়াম্পিয়নশিপ ট্রফি জিতেছেন সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। ভারতীয় ফুটবলাররা প্রশংসা কুড়িয়েছেন গোটা দেশের। কিন্তু তাতেও মুখ ভার স্টিমাচের। আত্মসমালোচনা করতে দ্বিধা করেননি তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলে দেন, আসল দুনিয়া থেকে অনেকখানি দূরে বাস করছে ভারতীয় ফুটবল। আন্তর্জাতিক স্তরে খেলতে গেলে সচেতন ভাবে একাধিক পদক্ষেপ করতে হবে বলেই দাবি করেছেন স্টিমাচ।

[আরও পড়ুন: ‘আর কতদিন এসব চলবে?’, ভোটে হিংসায় ‘ক্ষুব্ধ’ প্রাক্তন IPS-বিধায়ক হুমায়ুন কবীর]

সুনীলদের হেডস্যরের কথায়, “আইএসএল (ISL) খেলে ছেলেদের খারাপ অভ্যাস হচ্ছে। ফাইনাল থার্ডে গিয়ে সিদ্ধান্ত নিয়ে পারছে না। যেখান থেকে গোল হবে, সেদিকে পাস দেওয়াটা ভীষণ জরুরি।” স্টিমাচ মনে করছেন, যত দ্রুত সম্ভব, কিছু বিষয় বদলানো প্রয়োজন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সে নিয়ে পদক্ষেপ নিলে তবেই উপকৃত হবে দল। মত স্টিমাচের। আর এক্ষেত্রে তিনি কারও হস্তক্ষেপও চান না। কোচ বলে দিচ্ছেন, “আমরা লম্বা করে পা বাড়াতে বাড়লে তবেই অন্য দেশের জাতীয় দলের থেকে আমাদের পার্থক্যটা কমবে। আমাদেরই ঠিক করতে হবে যে দেশের মাটিতে খেলে আর জিতেই আমরা আনন্দ করব নাকি বাইরে গিয়েও খেলব।”

কী ধরনের পদক্ষেপ চাইছেন স্টিমাচ? তিনি জানাচ্ছেন, টুর্নামেন্টের অনেকটা আগে জাতীয় দলে যোগ দেওয়ার জন্য ফুটবলারদের ছাড়তে হবে। বর্তমানে দিন পাঁচেক আগে ক্লাব থেকে জাতীয় ক্যাম্পে যোগ দেন ফুটবলাররা। আর এই বদলে সুনীলকে পাশে তার স্টিমাচ। জানান, তিনি যতদিন কোচ থাকবেন, ততদিন যাতে সুনীল দেশের হয়ে খেলেন, সেই চেষ্টা চালিয়ে যাবেন।

[আরও পড়ুন: ‘সন্তান হয়নি কেন? ডাক্তার দেখাও’, লাগাতার প্রশ্ন করায় ৩ প্রতিবেশীকে হাতুড়ি দিয়ে থেঁতলে দিল প্রৌঢ়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement