shono
Advertisement

বিরাট-ফ্যাফ ডু প্লেসিস নন, আইপিএলে সেরা ওপেনিং জুটি কোনটা? জানালেন গাভাসকর

গাভাসকরের পছন্দের ওপেনিং জুটি কোনটা?
Posted: 04:30 PM Feb 09, 2024Updated: 05:51 PM Feb 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে আর মাত্র কয়েক সপ্তাহ। এর পরেই শুরু হয়ে যাবে আইপিএল (IPL 2024)। প্রতিবারের মতো এবারও ক্রোড়পতি লিগ শুরু হওয়ার আগে সবার মুখে একটাই প্রশ্ন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) কি দীর্ঘ ১৫ বছরের খরা কাটিয়ে ট্রফি জিতবে? তবে সুনীল গাভাসকর (Sunil Gavaskar) কিন্তু আরসিবি-র (RCB) চ্যাম্পিয়ন হওয়া নিয়ে মোটেও চিন্তিত নন। বরং কোন দলের ওপেনিং জুটি বেশি শক্তিশালী সেটা নিয়ে আলোচনা করলেন।

Advertisement

ক্রিকেটপ্রেমীদের কাছে বিরাট কোহলি (Virat Kohli)-ফ্যাফ ডু প্লেসিস (Faf Du Plessis) জুটি বেশি জনপ্রিয়। তবে লিটল মাস্টার কিন্তু ডেভন কনওয়ে (Devon Conway)-ঋতুরাজ গায়কোয়াড়ের (Ruturaj Gaikwad) দিকে ভোট দিলেন। কিন্তু কেন তাঁর কাছে মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) দলের ওপেনাররা এগিয়ে রয়েছেন? সিনিয়র গাভাসকর বলেন, “সিএসকে-এর পাঁচবার হওয়ার সবচেয়ে বড় কারণ ওদের আক্রমণাত্মক ওপেনিং জুটি। আইপিএল শুরু হওয়ার সময় থেকেই ধোনির দল এই নীতি বজায় রেখেছে। টি-২০ ফরম্যাটে সফল হতে শুরু থেকেই পিচে ঝড় তুলতে হবে। তাই চেন্নাইতে একটা সময় ম্যাথু হেডেন, শেন ওয়াটসন, মাইকেল হাসির মতো বিদেশির পাশাপাশি মুরলী বিজয়, অনিরুদ্ধ শ্রীকান্তের ভারতীয় ব্যাটারকে ওপেনার হিসেবে দেখা গিয়েছে।”

[আরও পড়ুন: ‘রিভাবার জন্যই সংসার ভেঙেছে! ছেলের মুখ দেখি না’, বিস্ফোরক জাদেজার বাবা]

ডেভন কনওয়ে-ঋতুরাজ জুটিকে সার্টিফিকেট দিলেন লিটল মাস্টার। ফাইল চিত্র

কিন্তু বিরাট ও ফ্যাফ ডু প্লেসিসের মতো তারকা ব্যাটার থাকতে কেন ডেভন কনওয়ে এবং ঋতুরাজকে পছন্দ করলেন সানি? প্রবাদপ্রতিম প্রাক্তন অধিনায়ক যোগ করলেন, “দুটি জুটিই অভিজ্ঞতায় ভরা। এবং একইসঙ্গে বিরাট-ডু প্লেসিসের মতোই কনওয়ে-ঋতুরাজ জুটিও আগ্রাসী। তবে সিএসকে-এর ওপেনারদের এগিয়ে রাখার অন্যতম কারণ হল ওরা শুরু থেকেই বিপক্ষকে চাপে রাখার জন্য ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনকে ব্যবহার করছে। এই কম্বিনেশনের জন্য বিপক্ষ দলের বোলাররা সবসময় চাপে থাকে। এবং এই ওপেনিং জুটি দ্রুত বড় রান তুলতে পারলে পরের দিকের ব্যাটাররা হেলায় রান তুলতে পারে।”

২০২৩ সালের আইপিএলে চ্যাম্পিয়ন না হলেও বিরাট-ফ্যাফ জুটি ১৪ ম্যাচে সর্বাধিক ৯৩৯ রান তুলেছিল। এরমধ্যে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম উইকেটে ১৭২ রান তুলেছিল এই তারকা জুটি। সেদিক থেকে অনেকটাই পিছিয়ে দ্বিতীয়স্থানে ছিল ডেভন কনওয়ে-ঋতুরাজ জুটি। ১৬ ম্যাচে এই জুটি তুলেছিল ৭৭৫ রান। এরমধ্যে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ওপেনিং জুটিতে উঠেছিল ১৪১ রান। আর তাই গাভাসকরের কাছে ডেভন কনওয়ে-ঋতুরাজ জুটিই ফেভারিট।

[আরও পড়ুন: 12th Fail সিনেমার আসল নায়কের সঙ্গে একফ্রেমে রিঙ্কু, এর পর কী হল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement