shono
Advertisement

Neeraj Chopra: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস গড়েও নীরজের মুখে সেই ‘৯০ মিটার’

নীরজের লক্ষ্য ৯০ মিটার থ্রো।
Posted: 09:13 AM Aug 28, 2023Updated: 11:06 AM Aug 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়াতে কত ফলোয়ার? সেটা দেখে আদৌ জনপ্রিয়তা বোঝা যায়! এই মুহূর্তে ভারতের ক্রীড়াবিদদের মধ্যে ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি ফলোয়ার নীরজ চোপড়ার (Neeraj Chopra)। তবে সেটা একদিনে-রাতারাতি সম্ভব হয়নি। টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) ইতিহাস গড়ার পর, বিশ্ব চ্যাম্পিয়ন (World Champion) হওয়া। এত সাফল্যের পরেও তাঁর ফোকাস একফোটাও সরেনি। ২০১৮ সালে এশিয়ান গেমসে (Asian Games) সোনা, ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) সোনা, ডায়মন্ড লিগে (Diamond League) সোনা। আর এবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championships 2023) সোনা জিতে ইতিহাস গড়ার পরেও, ‘সোনার ছেলে’-র মুখে সেই ‘৯০ মিটার’ জ্যাভলিন ছোড়ার উপাখ্যান।

Advertisement

টোকিও অলিম্পিকে সোনা জেতার পর থেকেই নীরজ ৯০ মিটার জ্যাভলিন থ্রো করার প্রসঙ্গ উঠে আসছিল। এবার অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপে কীর্তি গড়েও তাঁর মুখে সেই এক প্রসঙ্গ। সোনা জেতার পর তিনি বলেন, “এবার ট্র্যাকে নামার আগে থেকে সবার মনে অনেক প্রশ্ন ছিল। সবাই একটাই কথা জিজ্ঞেস করছিলেন যে, এই মেডেল গলায় ঝোলাতে পারব কিনা। এই পদকও জিততে পারলাম। তবে এবার ৯০ মিটার জ্যাভলিন থ্রো করা নিয়ে ভাবতেই হবে। কারণ আমার কেরিয়ারে সেটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যদিও ৯০ মিটার থ্রো করা মুখের কথা নয়। অনেক বাধা-বিপত্তি আসবে। বিপক্ষের অ্যাথলিটরাও কড়া টক্কর দেবেন। তবুও আমাকে এই লক্ষ্য পূর্ণ করতেই হবে।”

[আরও পড়ুন: আবার সোনা জিতলেন ‘সোনার ছেলে’ নীরজ, বিশ্ব অ্যাথলেটিক্সে গড়লেন ইতিহাস]

 

নীরজের ট্রাম্প কার্ড সাধারণত প্রথম থ্রোয়েতেই লুকানো থাকে। ফাইনালে সেই কার্ড কাজে না এলেও সোনা পেতে কোনও অসুবিধা হয়নি। ফাইনালে নীরজের প্রথম থ্রো ফাউল হয়। তবে নীরজ তাঁর দ্বিতীয় থ্রোতেই ৮৮.১৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে বিপক্ষকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। ঠিক যেমন যোগ্যতা অর্জন পর্বে ৮৮.৭৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে এক থ্রোয়েই বাজিমাত করে দিয়েছিলেন। সেই এক থ্রোয়েই নীরজ প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জনও করে ফেলেছেন।

কেন প্রথম থ্রো-তে ব্যর্থ হয়েছিলেন? সেটাও জানাতে ভুললেন না নীরজ। তিনি যোগ করেন, “আসলে আমি বোধহয় একটু বেশি সতর্ক হয়ে গিয়েছিলাম। নিজের গতি সম্পর্কে সঠিক ধারণা করতে পারিনি। জ্যাভলিন থ্রো-এর ক্ষেত্রে অনেক সময় এমনটা হয়। তবে দ্বিতীয় থ্রো-তে সব ঠিক করে নিয়েছিলাম। নিজের সেরা পারফরম্যান্স করার জন্যই পদক জিততে পারলাম।”

কিন্তু ফাইনালে প্রথম থ্রোটি ফাউল করে ফেলেন নীরজ। যদিও দ্বিতীয় থ্রোতে আর কোনও ভুল করেননি তিনি। সারা দেশের রাত জাগা সফল করে ৮৮.১৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়েই উল্লাসে চিৎকার করে ওঠেন। প্রতিপক্ষের পরিসংখ্যান তাঁর জানা ছিল। তাই হয়তো বুঝতে পেরে গিয়েছিলেন যে, এবার তাঁকে টপকে যাওয়া বেশ কঠিন। দ্বিতীয় স্থানে শেষ করেন পাকিস্থানের আর্শাদ নাদিম। তিনি ৮৭.৮২ মিটার দুরুত্বে জ্যাভলিন ছোঁড়েন। ভারতের অন্য দুই অ্যাথলিট জেনা ও মানু যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থানে শেষ করেন। জেনার সর্বোচ্চ দূরত্ব ছিল ৮৪.৭৭, এটি তার ব্যক্তিগত সর্বোচ্চ এবং মানু ছোঁড়েন ৮৪.১৪ মিটার।

[আরও পড়ুন: স্লিপডিস্কের পর অস্ত্রোপচার! কীভাবে ফিট হয়ে এশিয়া কাপের দলে শ্রেয়স? দেখুন আনটোল্ড স্টোরির ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement