shono
Advertisement

আইপিএলের মাঝেই নতুন নিয়ম! কী বদল আনতে চলেছে BCCI?

নতুন নিয়মে আম্পায়াররা আরও সহজে নির্ভুল সিদ্ধান্ত নিতে পারবেন বলেই মনে করা হচ্ছে।
Posted: 05:23 PM Mar 26, 2024Updated: 05:23 PM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৭ তম মরশুম শুরু হতেই জমে উঠেছে আইপিএলের (IPL 2024) লড়াই। তার মাঝেই নতুন নিয়ম আনতে চলেছে বিসিসিআই (BCCI)। যা কোমরের উপর ফুলটসে নো বল (Waist High No Ball) নিয়ে বিতর্কের অবসানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

Advertisement

এর আগেও বহু বার বিতর্ক হয়েছে কোমরের উপরের নো বল নিয়ে। মাঠে থাকা আম্পায়ারদের পক্ষেও সব সময় সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না। সেই বিতর্ক মেটাতে নতুন নিয়ম আনতে পারে বিসিসিআই বলে শোনা যাচ্ছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আইপিএলের সমস্ত প্লেয়ারের কোমর পর্যন্ত উচ্চতা ফিতে দিয়ে মাপা হয়েছে। হক-আই প্রযুক্তি যাঁরা পরিচালনা করেন, তাঁদের কাছে জমা পড়েছে সেই তথ্য। তৃতীয় আম্পায়ারদের সঙ্গে বসবেন এই অপারেটররা। ফলে কোনও নির্দিষ্ট ব্যাটারের ক্ষেত্রে কোমরের উপরের নো বল নির্ভুল ভাবে ধরা যাবে।

[আরও পড়ুন : রিঙ্কুকে দেখে অনুপ্রাণিত, আরসিবিকে ম্যাচ জিতিয়ে স্বীকারোক্তি কার্তিকের]

বর্তমান ক্রিকেটের ৪১.৭.১ ধারা অনুযায়ী কোনও বল যদি সোজা ব্যাটারের কোমরের উপর দিয়ে যায় বা যাওয়ার সম্ভাবনা থাকে, সেটিকে নো বল ঘোষণা করা হয়। বিসিসিআইয়ের নতুন নিয়মে আম্পায়ারদের পক্ষে নির্ভুল সিদ্ধান্ত নেওয়া আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে। এ বছর আইপিএলে আরও কয়েকটি নতুন নিয়ম আনা হয়েছে। যার মধ্যে আছে স্মার্ট রিপ্লে সিস্টেম। যার সাহায্যে হক আই প্রযুক্তি ব্যবহার করে দ্রুত রিভিউ দেওয়া যাবে। এ ছাড়াও একই ওভারে দুটি বাউন্সার দিতে পারবেন বোলাররা। 

[আরও পড়ুন : বিরাটের দলের ক্রিকেটারকে ‘আবর্জনা’ বলে বিতর্কে মুরলী কার্তিক, মোক্ষম জবাব আরসিবির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement