জাতীয় শুটিং দলের কোচ হয়ে খেলোয়াড়ি জীবনে ইতি জয়দীপের, পাখির চোখ প্যারিস অলিম্পিক

07:03 PM May 01, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: নতুন ভূমিকায় ভারতের প্রাক্তন তারকা শুটার জয়দীপ কর্মকার। জাতীয় সিনিয়র দলের কোচের দায়িত্ব দেওয়া হল অলিম্পিয়ান শুটার জয়দীপকে। কোচ হওয়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই তাঁর শুটার জীবনের পরিসমাপ্তি ঘটল।

Advertisement

২০২৫ পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি হয়েছে জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের (National Rifle Association of India)। অর্থাৎ ২০২৪ প্যারিস অলিম্পিকের দায়িত্ব সামলানোর গুরুভার তাঁর উপরই। শনিবার কলকাতার ক্রীড়া সাংবাদিক ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে জয়দীপ কর্মকার বলেন, ‘‘জাতীয় দলের কোচের দায়িত্ব আমাকে দেওয়া হতে পারে, সত্যিই ভাবিনি। জাতীয় সংস্থার প্রেসিডেন্টের অনুরোধে এই দায়িত্ব নিয়েছি। সব ঠিকঠাক থাকলে অলিম্পিকের সময়ও জাতীয় দলের কোচের দায়িত্বে আমিই থাকব। তবে অলিম্পিকে জাতীয় দলকে প্রস্তুত করার জন‌্য হাতে খুবই কম সময়। কিন্তু আমি চ‌্যালেঞ্জ নিতে সবসময়ই ভালবাসি।’’

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ‘তুমি না থাকলে যে আমার কী হত…’, অনুষ্কার জন্মদিনে রোম্যান্টিক মুডে কোহলি]

২০১২ সালের লন্ডন অলিম্পিকে শুটিংয়ে অল্পের জন‌্য পদক হারিয়ে চতুর্থ হয়েছিলেন জয়দীপ (Joydeep Mukherjee)। পদক না পাওয়ার আফশোস কোচ হয়ে মেটাতে চান জয়দীপ কর্মকার। জাতীয় দলের কোচ হয়ে জয়দীপ বলেন, ‘‘বর্তমানে যাঁরা জাতীয় শিবিরে রয়েছেন, প্রত্যেকের পারফরম‌্যান্স আমি জানি। সবার সঙ্গে আমার সম্পর্কও ভাল। ফলে কাজ করতে কোনও অসুবিধা হবে না।’’ উল্লেখ্য, টোকিও অলিম্পিকে ভারত নজর কাড়লেও শুটাররা ফিরেছিলেন খালি হাতেই। তারপর থেকেই কোচিং স্টাফদের একাংশ নিয়ে বিরক্ত অ্যাসোসিয়েশন। এমন পরিস্থিতিতে জয়দীপ কর্মকারের জন্য নিঃসন্দেহে কাজটা কঠিন হতে চলেছে।

Advertising
Advertising

আগামী ২৫ মে আজারবাইজানের বাকুতে শুরু শুটিংয়ের বিশ্বকাপ। আপাতত সেখানেই পদক জয়ের লক্ষ্যে কাজ শুরু করবেন তিনি। আজ, রবিবারই জাতীয় শিবিরে যোগ দিয়েছেন বাংলার শুটার। বলে দেন, “সরকারি ভাবে এখনও পর্যন্ত শুটিং থেকে অবসর নিইনি। তবে কোচ হওয়ায় এবার খেলোয়াড় হিসেবে ইতি টানলাম।”

[আরও পড়ুন: গত ১ বছরে দলে ঢুকেছে বেনোজল! TMC সরকারের বর্ষপূর্তিতে পোস্ট দেবাংশুর, বিতর্ক হতেই মুছলেন]

Advertisement
Next