CWG 2022: কমনওয়েলথ বক্সিংয়ে অব্যাহত ভারতের সোনালি সফর, এবার সোনা নীতু ও অমিতের

04:45 PM Aug 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্সিংয়ের হাত ধরে চলতি কমনওয়েলথ গেমস থেকে একের পর এক সোনা আসছে ভারতের ঝুলিতে। গেমসের দশম দিনও সেই সোনালি সফর অব্যাহত। আজ অমিত পঙ্ঘল এবং নীতু ঘংঘাসের হাত ধরে এল জোড়া সোনা।

Advertisement

মহিলাদের ৪৮ কেজি বিভাগে বক্সিং রিংয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষকে হারিয়েই এল কাঙ্ক্ষিত সোনা। মিনিমামওয়েটের ফাইনালে ডেমি-জেডকে হারান তিনি। অন্যদিকে পুরুষদের ফ্লাইওয়েটের ৫১ কেজি বিভাগে এদিন সোনা জিতে নেন অমিত। চূড়ান্ত লড়াইয়ে ঘরের ছেলে কিরানা ম্যাকডোনাল্ডকে ৫-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে যান তিনি। আর এতেই চলতি গেমস (Commonwealth Games 2022) থেকে ১৫ তম সোনা পেয়ে গেল ভারত।

Advertising
Advertising

[আরও পড়ুন: সোনা না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন কমনওয়েলথে ব্রোঞ্জজয়ী কুস্তিগির, সান্ত্বনা খোদ প্রধানমন্ত্রীর]

বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম এবং একমাত্র ভারতীয় বক্সার (Indian Boxer) হিসেবে রুপো জয়ের ইতিহাস গড়েছিলেন অমিত। হরিয়ানার রোহতকের কৃষক পরিবারের ছেলে অমিত নিজের দাদা অজয়কে দেখেই বক্সিং কেরিয়ারকে বেছে নিয়েছিলেন। ২০১৭ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৪৯ কেজি লাইট-ফ্লাইওয়েট বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। সেটাই ছিল আন্তর্জাতিক মঞ্চে তাঁর প্রথম পদক। এরপর ২০১৮ সালে কমনওয়েলথে রুপো এবং এশিয়ান গেমসে সোনা ঘরে তোলেন তিনি। এবারের কমনওয়েলথে নিজের পদকের রং রুপোলি থেকে সোনালিতে বদলে ফেললেন তিনি। ২০২০ সালে টোকিও অলিম্পিকের শেষ ১৬ থেকে ছিটকে গিয়েছিলেন অমিত। বার্মিংহ্যামে দুর্দান্ত কামব্যাক করে সোনা জিতে সেই ক্ষতেই মলম লাগালেন তিনি।

এদিকে, দু’বারের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন নীতু ৪৮ কেজি বিভাগে সোনা জিতে দেশের মুখ আরও একবার উজ্জ্বল করলেন। তাঁর হাত ধরেই বক্সিং রিং থেকে এখনও পর্যন্ত জোড়া সোনা জিতল ভারত।

[আরও পড়ুন: ত্রিপুরায় ধাক্কা! কংগ্রেসে ফিরলেন তৃণমূলের রাজ্য সম্পাদক, গুরুত্ব দিতে নারাজ শীর্ষ নেতৃত্ব]

Advertisement
Next