২২টি সোনা জিতে পদক তালিকায় চতুর্থ স্থানে কমনওয়েলথ শেষ করল ভারত, কোন দেশ কোথায়?

10:08 PM Aug 08, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমনওয়েলথের মঞ্চ থেকে ১১ দিনে এল ৬১টি পদক। আর সেই সৌজন্যে পদক তালিকার চতুর্থ স্থানে থেকে এবারের মতো গেমস শেষ করল ভারত। দেশকে গর্বিত করে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যায় ভাসছেন ভারতীয় অ্যাথলিটরা।

Advertisement

আজ, সোমবারই ছিল কমনওয়েলথ গেমসের শেষ দিন। আর শেষ দিনেও ভারতীয় অ্যাথলিটদের ঝুলিতে এল সোনা-সহ বেশ কয়েকটি পদক। বার্মিংহ্যামের মাটি থেকে মোট ২২টি সোনা আনতে সফল ভারত। এছাড়াও এসেছে ১৬টি রুপো আর ২৩টি ব্রোঞ্জ। তবে কমনওয়েলথে এটাই কিন্তু ভারতের সেরা ফল নয়। ২০১০ সালে নয়াদিল্লিতে মোট ১০১টি পদক জিতেছিল ভারত। সেটাই ছিল গেমসে ভারতের সেরা পারফরম্যান্স। ২০০২ সালে ম্যাঞ্চেস্টারে ৬৯টি পদক আসে দেশে। ২০১৮ গোল্ড কোস্ট এবং ২০১৪ গ্লাসগোয় যথাক্রমে ৬৬ ও ৬৪টি পদক এনেছিলেন ভারতীয় অ্যাথলিটরা। এবার সেই জায়গায় পদক সংখ্যা ৬১।

[আরও পড়ুন: এশিয়া কাপের জন্য ঘোষিত ভারতীয় দল, নেতৃত্বে রোহিত, ফিরলেন কোহলি-রাহুল

৬৭টি সোনা-সহ মোট ১৭৮টি পদক জিতে এবারের গেমসের সেরা দেশ অস্ট্রেলিয়া। ৫৭-টি সোনা-সহ ১৭৬টি পদক পেয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ড। ২৬টি সোনা-সহ মোট ৯২টি পদক ঝুলিতে ভরে তিন নম্বরে কানাডা। ৪৯টি পদক পকেটে পুরে ভারতের পর পঞ্চম স্থানে নিউজিল্যান্ড।

Advertising
Advertising

গেমসের শেষ দিন যেমন ব্যাডমিন্টন থেকে আসে মোট তিনটি সোনা। এবার কুস্তিতেও সাফল্যের শিখর ছুঁয়েছে ভারত। এসেছে মোট ৬টি সোনা। ১৬ বছর পর টেবিল টেনিসের পুরুষ সিঙ্গলসেও সোনা পেয়েছেন ভারতীয় তারকা। বক্সিং রিংয়ে প্রতিপক্ষকে মাত দিয়ে তিনটি সোনা এনে দিয়েছেন বক্সাররা। বিশ্বকে চমকে দিয়ে ট্রিপল জাম্পে প্রথমবার সোনা ঘরে তুলেছে ভারত। প্যারা টিটিতে দেশকে সোনা উপহার দিয়েছেন ভাবিনা। ভারোত্তোলনে সোনা জিতে দেশকে গর্বিত করেছেন মীরাবাঈ চানু, অচিন্ত শিউলি এবং জেরেমি লালরিনুঙ্গা। এছাড়াও হকি থেকে ক্রিকেট- প্রতিক্ষেত্রেই এসেছে পদক। যদিও এবার তীরন্দাজি, শুটিংয়ের মতো ইভেন্টগুলি না থাকায় পদকের সংখ্যা খানিকটা কমই। তবে সিন্ধু-লক্ষ্য-শরৎ-নিখাতরা যে নিখাদ আনন্দ দিলেন দেশবাসীকে, তা-ই বা কম কী?

[আরও পড়ুন: বিরল ঘটনা কমনওয়েলথ ক্রিকেট ফাইনালে, কোভিড পজিটিভ হয়েও খেলতে নামলেন টালিয়া]

Advertisement
Next