shono
Advertisement

Sourav Ganguly: টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘নেতা’ হোক রোহিত, চাইছেন সৌরভ

বিরাট-রোহিতের বিশ্রামের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন মহারাজ।
Posted: 04:29 PM Dec 01, 2023Updated: 09:30 PM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর জুন মাসে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। মনে করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মার (Rohit Sharma) হাতেই ব্যাটন তুলে দেওয়া হবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে ২০ ওভারের ফরম্যাটে প্রোটিয়া সফরে টিম ইন্ডিয়াকে (Team India) নেতৃত্ব দেবেন সূর্য কুমার যাদব (Suryakumar Yadav)। ডেভিড মিলার-মার্কো জ্যানসেনদের বিরুদ্ধে ওয়ান ডে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে লোকেশ রাহুলকে (KL Rahul)। এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রত্যাশামতোই টেস্ট দলের ব্যাটনও সামলাবেন হিটম্যান। যদিও সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) মনে করেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতের হাতেই দলের ব্যাটন থাকা উচিত। একইসঙ্গে বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিতের সাদা বলের ক্রিকেট থেকে সাময়িক ভাবে সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিসিসিআই-এর (BCCI) প্রাক্তন সভাপতি।

Advertisement

শুক্রবার একটি অনুষ্ঠানে এসে সৌরভ বলেন, “সূর্য একদিনের ক্রিকেটে সাফল্য পাচ্ছে না। ওকে এই মুহূর্তে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে। এদিকে কেএল রাহুলকে একদিনের দলের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্যদিকে রোহিত আবার সাদা বলের ক্রিকেট থেকে বিশ্রাম চেয়েছে। কারণ এই মুহূর্তে শুধু রোহিত টেস্ট খেলতে চায়। তবে রোহিত সব ফরম্যাটে ফিরে এলে ওকেই অধিনায়ক করা উচিত। কারণ বিশ্বকাপে রোহিতের নেতৃত্বে দল দারুণ খেলেছে। তাছাড়া রোহিত একজন প্রকৃত লিডার। আশাকরি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রোহিতই দলকে নেতৃত্ব দেবে।”

গত ৫০ ওভারের বিশ্বকাপে বিরাট ও রোহিত দারুণ ফর্মে ছিলেন। দক্ষিণ আফ্রিকার মতো গুরুত্বপূর্ণ সফরে টিম ইন্ডিয়ার দুই মহাতারকা খেলবেন কিনা সেটা নিয়ে চলছিল জোর আলোচনা। তবে শেষ পর্যন্ত বিরাট-রোহিতকে সাদা বলের সিরিজ থেকে বিশ্রাম দিয়েছে জাতীয় নির্বাচক কমিটি। এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য অজিত আগরকরের জাতীয় নির্বাচক কমিটিকে স্বাগত জানিয়েছেন মহারাজ।

[আরও পড়ুন: শ্রেয়সের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বপ্ন দেখছে সূর্যর টিম ইন্ডিয়া]

 

তিনি ফের যোগ করেন, “রোহিত ও বিরাট উভয়েই ভারতীয় ক্রিকেটের গুরুত্বপূর্ণ এবং অবিচ্ছেদ্য অংশ। দ্বিপাক্ষিক সিরিজ আলাদা এবং বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা। ওদের বিশ্রামের সিদ্ধান্ত খুবই প্রাসঙ্গিত। বর্তমানে অত্যাধিক ক্রিকেটের চাপ রয়েছে। সারা বছর সফর করতে হয়। তাই এই মুহূর্তে বিরাট ও রোহিত বিশ্রাম নিয়ে সঠিক কাজ করেছে। ভাবতে পারা যায় বিশ্বকাপ ফাইনাল খেলার কয়েকদিনের মধ্যেই একই দলের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলতে হচ্ছে! বিশ্বকাপের চাপ সামলে এই সিরিজ খেলা সহজ নয়। বিরাট-রোহিত বিশ্রাম নিয়ে ঠিকই করেছে। আশা করছি তরতাজা হয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে দুই জনে ফিরবে। এর পর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ এবং আইপিএল রয়েছে। ছয়-সাত মাসের মধ্যে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ। রোহিত ও বিরাটকে বিশ্বকাপের দলে প্রয়োজন আছে। তবে এই মুহূর্তে ওদের বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত একেবারে সঠিক।”

বিশ্বকাপ ফাইনালের রাতেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআইয়ের চুক্তি শেষ হয়ে গিয়েছিল। কে হবেন ভারতীয় দলের পরবর্তী কোচ, সেটা নিয়ে চলছিল অনেক আলোচনা। তবে শেষ পর্যন্ত ‘দ্য ওয়াল’-এর হাতে ফের জাতীয় দলের দায়িত্ব দেওয়া হল। স্বভাবতই বোর্ডের এমন সিদ্ধান্তকে স্বাগত জানালেন ‘প্রিন্স অফ কলকাতা’।

মহারাজ বলেন, “আমি বিসিসিআই-এর সভাপতি থাকার সময় রাহুল দ্রাবিড় কোচের পদে বসেছিল। এই বিশ্বকাপে রাহুলের কোচিংয়ে দল ভালো খেলেছে। আগামী জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই ওকেই হেড কোচ হিসেবে রেখে দেওয়া একেবারে সঠিক সিদ্ধান্ত। ওর কোচিংয়ে ভারত বিশ্বকাপ না জিতলেও, দল হিসাবে ভালো খেলেছে। যতদিন দ্রাবিড়ের কোচিংয়ে ভালো খেলবে ততদিনই ওকে দায়িত্বে রাখা উচিত। এবং আশাকরি রাহুলের কোচিংয়ে ভারত এবার চ্যাম্পিয়ন হবে।”

সৌরভ বোর্ড সভাপতি থাকার সময়েই চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। এবার প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে দুই তারকার জায়গাই হল না। যদিও পূজারা ও রাহানেকে ছেঁটে ফেলার জন্য একেবারেই অবাক নন ভারতের প্রাক্তন অধিনায়ক।

তিনি শেষে বলেন, “কোনও না কোনও সময় তো নতুন ছেলেকে খেলাতেই হবে। আমাদের দেশে একাধিক প্রতিভা রয়েছে। তাদের সুযোগ দেওয়াও তো জরুরি। দলকেও তো এগিয়ে যেতে হবে। চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে দেশের হয়ে অনেক রান করেছে। কিন্তু সবাইকে তো একদিন থামতেই হবে। এটা সবার ক্ষেত্রেই ঘটেছে। ভবিষ্যতেও ঘটবে।”

[আরও পড়ুন: ‘আবারও করব’, বিশ্বকাপ ট্রফিতে পা দিয়েও অনুতপ্ত নন মার্শ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement