shono
Advertisement

প্রোটিয়াদের বিরুদ্ধে ১৫ রানে ৬ উইকেট! আগুনে বোলিংয়ের পরেও পিচ নিয়ে কেন এমন মন্তব্য সিরাজের?

টেস্ট সিরিজে সমতা ফেরাতে মরিয়া টিম ইন্ডিয়া।
Posted: 02:01 PM Jan 04, 2024Updated: 02:01 PM Jan 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক কেরিয়ারে খুব অল্প সময়ের মধ্যেই সাফল্যের মুখ দেখেছেন। টেস্ট থেকে একদিনের ম্যাচ, সব ফরম্যটেই সফল মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। তবে নতুন বছরের ৩ জানুয়ারি তিনি আজীবন ভুলতে পারবেন না। কেপটাউন টেস্টের প্রথম ইনিংসে তাঁর আগুনে বোলিংয়ের জন্যই মাত্র ৫৫ রানে গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা (South Africa)। তাঁর বোলিং ফিগার ৯-৩-১৫-৬। অনেকেই নিউল্যান্ডস স্টেডিয়ামের বাইশ গজ নিয়ে নেতিবাচক মন্তব্য করছেন। যদিও টিম ইন্ডিয়ার (Team India) জোরে বোলার মনে করেন যত যাই হোক, এটা মোটেও ৫৫ রানে অলআউট হয়ে যাওয়ার পিচ ছিল না।

Advertisement

সিরাজ বলেন, “বরাবরের মতো এবারের ম্যাচ শুরু হওয়ার আগে পিচ দেখেছিলাম। আমার একবারের জন্যও মনে হয়নি এই পিচে কোনও দল মাত্র ৫৫ রানে গুটিয়ে যেতে পারে! তবে আমি বুমরাহ ভাই (পড়ুন জশপ্রীত বুমরাহ) ও মুকেশের মধ্যে দারুণ পার্টনারশিপ হয়েছিল। ফলে ওদের অলআউট করতে বেগ পেতে হয়নি।”

[আরও পড়ুন: রিঙ্গা রিঙ্গা রোজেস, খেলার মাঠে গিল-কোহলির ছেলেখেলা! ভাইরাল ভিডিও]

 

কিন্তু কীভাবে প্রোটিয়াদের বিরুদ্ধে তিনি পরিকল্পনা করেছিলেন? সিরাজ যোগ করলেন, “যে পিচে এত স্যুইং, বল খারাপ আচরণ করছে, সেখানে বোলারদের পক্ষে প্রলোভনে পা দেওয়ার একটা প্রবণতা তৈরি হয়। উইকেট তোলার জন্য অনেক কিছু করতে যায়। তবে আমার মনে হয় একটা নির্দিষ্ট পরিকল্পনা আঁকড়ে ধরে নির্দিষ্ট জায়গায় বোলিং করে যাওয়া গুরুত্বপূর্ণ।”

সেঞ্চুরিয়ন টেস্টে একেবারেই ছন্দে ছিলেন না সিরাজ। ৯১ রানে নিয়েছিলেন মাত্র ২ উইকেট। তবে এবার সুযোগ পেয়েই নিজেকে তুলে ধরলেন। বাইশ গজের যুদ্ধে নামার আগে নিজের ভুলগুলো শুধরে নিয়েছিলেন। আর সেখানেই এল সাফল্য। তিনি বলছিলেন, “আমি বুঝতে পেরেছিলাম কী ভুল করেছি আর সেগুলোই সংশোধন করে নিয়েছিলাম। আমার শক্তিই হল টানা এক জায়গায় বল করে যাওয়া। আগের ম্যাচে সেটাই হয়নি। আজ আমি পেরেছি আর তার পুরস্কারও পেয়েছি।”

বিপক্ষকে ৫৫ রানে গুটিয়ে দিলেও, ভারতের প্রথম ইনিংস মাত্র ১৫৩ রানে শেষ হয়ে যায়। এমন অবস্থা থেকে দ্বিতীয় টেস্ট জিতে ভারতীয় দল সিরিজে সমতা ফেরাতে পারে কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: প্রকাশ্যে টি-২০ বিশ্বকাপে ভারতের সূচি, কবে অভিযান শুরু মেন ইন ব্লুর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement