shono
Advertisement

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সম্মান, আর্জেন্টিনার নোটে এবার মেসি!

আর্জেন্টাইন সংবাদপত্রের প্রতিবেদনে লেখা হয়েছে, নোটের অন্য পিঠে লেখা থাকবে স্কালোনির নামও।
Posted: 03:39 PM Dec 22, 2022Updated: 06:46 PM Dec 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাতারে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরে লিওনেল মেসিকে (Lionel Messi) নিয়ে খবরের ঘনঘটা। প্যারিস সাঁ জাঁ আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে চুক্তি বাড়িয়েছে। মেসির পদচিহ্ন রাখার জন্য মারাকানা স্টেডিয়ামে আমন্ত্রণ জানানো হয়েছে মেসিকে।

Advertisement

এত সব খবরের মধ্যে নতুন একটি খবর রীতিমতো আলোড়ন তৈরি করেছে। আর্জেন্টিনার সেন্ট্রাল ব্যাংক (Central Bank of Argentina) হাজার টাকার নোটে মেসির ছবি রাখার আলোচনা করেছে। আর্জেন্টাইন সংবাদপত্র এল ফিনান্সিয়েরোতে একটি প্রতিবেদনে লেখা হয়েছে, ঐতিহাসিক কাপ জয় স্মরণীয় করে রাখার জন্য আলোচনা করেছে মারাদোনার দেশের সেন্ট্রাল ব্যাংক। 

[আরও পড়ুন: বিশ্বজয়ের উৎসবে ব্যাপক বিশৃঙ্খলা আর্জেন্টিনায়, মৃত এক, হেলিকপ্টারে বাড়ি ফিরলেন মেসি]

 

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা পেনাল্টি শুট আউটে চ্যাম্পিয়ন হয়েছে। তার পরই এই খবর ছড়িয়ে পড়ে। যদিও সেই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এমনও লেখা হয়েছে, মজা করেই এই প্রস্তাব দেওয়া হয়েছে। তবে যেটা সত্যি ঘটনা, তা হল, ব্যাংক কর্তৃপক্ষ মেসিকে সম্মান জানানোর জন্য আর্জেন্টিনার ১০০০ টাকার পেসোয় মেসির ছবি রাখার কথা ভাবনাচিন্তা করে আলোচনা করেছেন। সেটা করা হয় বিশ্বকাপ ফাইনালের আগেই। এল ফিনান্সিয়েরোর প্রতিবেদনে লেখা হয়েছে, ”অন্য কিছু চিন্তাভাবনা মাথায় আসার আগে বলে রাখা ভাল, আর্জেন্টিনার সেন্ট্রাল ব্যাংকের সদস্যরা নেহাতই মজা করে এই প্রস্তাব দিয়েছিলেন। যদিও বোকা জুনিয়র্সের ভক্ত লিসান্দ্রো ক্লেরি এবং ইনডিপেনডিয়েন্টের সমর্থক এডুয়ার্ডো হেকার এই সিদ্ধান্তে এসেছিলেন যে মেসির ছবি সম্বলিত নোট আর্জেন্টাইনদের সম্মিলিত স্পিরিটকে জাগ্রত করবে।”

এর আগে ১৯৭৮ সালে ড্যানিয়েল পাসারেলার নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেই জয়কে স্মরণীয় করে একটি কয়েন প্রকাশ করা হয়েছিল। আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট হুয়ান ডোমিনগো পেরোনের স্ত্রী ইভা পেরোনের ৫০-তম মৃত্যুবার্ষিকীতেও এরকমই কয়েন প্রকাশিত হয়েছিল সেদেশে।
রিপোর্টে প্রকাশিত হয়েছিল, নোটের অন্য পিঠে লিয়োনেল স্কালোনিকে সম্মান জানিয়ে লেখা থাকবে ‘লা স্কালোনেতা’। 

[আরও পড়ুন: শুধু টি-২০ নয়, দ্রুত ওয়ানডে’তেও ভারত অধিনায়ক হতে পারেন হার্দিক! দাবি সূত্রের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement