shono
Advertisement

টেস্টে পাঁচ দিনই ব্যাটিং,অ্যাশেজে অনন্য রেকর্ড খোয়াজার

তিন জন ভারতীয় ব্যাটসম্যানও রয়েছেন এই তালিকায়।
Posted: 01:02 PM Jun 21, 2023Updated: 01:04 PM Jun 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাশেজের (The Ashes) প্রথম টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া (Australia)। আর সেই টেস্টে নজর কাড়লেন, রেকর্ড গড়লেন অজি ওপেনার উসমান খোয়াজা (Usman Khawaja )। প্রথম ইনিংসে তিনি ১৪১ রান করেন। দ্বিতীয় ইনিংসে করেন ৬৫ রান। বার্মিংহাম টেস্টে খোয়াজা পাঁচদিনই ব্যাটিং করে রেকর্ড গড়েন। এর আগে টেস্টে পাঁচ দিন ব্যাটিং করে নজির গড়েন বারো জন ব্যাটসম্যান। তাঁদের মধ্যে রয়েছেন তিন জন ভারতীয়ও।

Advertisement

অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম দিন ৩৯৩ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় ইংল্যান্ড। প্রথম দিনের শেষের দিকে কয়েক ওভার ব্যাটিং করে অস্ট্রেলিয়া। খোয়াজাও শেষের কয়েক ওভার ব্যাটিং করেন। গোটা দ্বিতীয় দিনই ব্যাটিং করে অস্ট্রেলিয়া। খোয়াজা দ্বিতীয় দিনেই সেঞ্চুরি হাঁকান। তৃতীয় দিন বৃষ্টির জন্য বেশিক্ষণ খেলা হয়নি। খোয়াজা  ১৪১ রান করে আউট হন তৃতীয় দিনেই। চতুর্থ দিনের শেষের দিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ব্যাট করেন খোয়াজাও। টেস্টের শেষ দিন অর্থাৎ পঞ্চম দিনেও ব্যাটিং করেন খোয়াজা। পঞ্চাশ করেন তিনি। ইংল্যান্ডের রান তাড়া করতে নেমে খোয়াজা করেন ৬৫ রান। অস্ট্রেলিয়া প্রথম টেস্ট জিতে নেয়। দ্বিতীয় অজি ব্যাটসম্যান হিসেবে খোয়াজা এই অনন্য রেকর্ড গড়লেন। তাঁর আগে কিম হিউজ ১৯৮০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টে পাঁচ দিনই ব্যাটিং করে নজির গড়েন।

[আরও পড়ুন: ‘১৫-১৬ বছরেই আমার পর্তুগালে যাওয়া উচিত ছিল’, পাক-যুদ্ধের আগে একান্ত সাক্ষাৎকারে সুনীল]

 

তবে টেস্টের পাঁচ দিন ব্যাটিং করার রেকর্ড প্রথমে গড়েন এমএল জয়সীমা। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রেকর্ড প্রথমে গড়েন তিনি। জয়সীমা ছাড়াও ভারতের প্রাক্তন তারকা রবি শাস্ত্রী ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ দিনই ব্যাটিং করেন। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে চেতেশ্বর পূজারা পাঁচদিন ব্যাটিং করে ইতিহাসের পাতায় নাম লেখান। চলতি বছর খোয়াজার আগে ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট জিম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ দিন ব্যাটিং করে দৃষ্টান্ত স্থাপন করেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের তেজনারায়ণ চন্দ্রপলও পাঁচ দিন ব্যাটিং করে ইতিহাসের পাতায় নিজের নাম তোলেন।

[আরও পড়ুন: মানুষের সঙ্গে রাজনীতির খেলা খেলছেন রাজ্যপাল! ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন নিয়ে তোপ মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement