shono
Advertisement

কোন বিশেষ লক্ষ্য নিয়ে শুরু হয়েছিল খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস?

কয়েক দিন পর শুরু হবে ভারতসেরা হওয়ার লড়াই।
Posted: 07:10 PM Jan 16, 2024Updated: 07:10 PM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন বিশেষ লক্ষ্য নিয়ে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসের (Khelo India Youth Games) আয়োজন? ২০১৮ সাল থেকে ভারতীয় তরুণ প্রতিভাদের খোঁজে শুরু হয় খেলো ইন্ডিয়া গেমস। গ্রাসরুট লেভেল থেকে প্রতিভা অন্বেষণই মূল উদ্দেশ্য এই স্পোর্টিং ইভেন্টের। এখান থেকে উঠে আসা খেলোয়াড়রাই পরবর্তীতে দেশে-বিদেশের বিভিন্ন স্পোর্টিং ইভেন্টে পদক আনবে বলে আশাবাদী কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

Advertisement

২০১৮ সালের ৩১ জানুয়ারি থেকে খেলো ইন্ডিয়া স্কুল গেমসের সূচনা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ২০১৯-এ এই খেলো ইন্ডিয়া স্কুল গেমসের নাম বদলে করা হয় খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে। পুণের শ্রী শিব ছত্রপতি স্পোর্টস কমপ্লেক্স খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসের উদ্বোধন করেন সেই সময়ের কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌড়। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি দিল্লির বিজ্ঞানমঞ্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খেলো ইন্ডিয়া অ্যাপের উদ্বোধন করেন। ২০১৮-তে দিল্লি, ২০১৯-এ পুণে, ২০২০-তে গুয়াহাটি, ২০২১-এ হরিয়ানার পঞ্চকুলায় আয়োজিত হয় খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস।

[আরও পড়ুন: প্রখরের তেজে ছাড়খার ২৫ বছর পুরনো রেকর্ড, কী লিখে শুভেচ্ছা জানালেন যুবরাজ?]

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ভারতের ছাত্র-যুবদের জন্য কেন্দ্রীয় সরকারে উদ্যোগে হতে চলা ইউথ খেলো ইন্ডিয়া গেমস এবার আয়োজিত হবে তামিলনাড়ুতে। দেশের ৩৬টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের মোট ৫০০০ হাজার ছাত্র ও যুব ক্রীড়াবিদ এই গেমসে অংশ নেবেন। তামিলনাড়ুর মোট চারটি শহর চেন্নাই, কোয়েম্বাটোর, মাদুরাই ও ত্রিচিতে বসবে এই মেগা ইভেন্টের আসর। বলা যেতে পারে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসকে ঘিরে এই মুহূর্তে উৎসবমুখর তামিলনাড়ু। দেশের ৩৬টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের মোট ৫০০০ হাজার ছাত্র ও যুব ক্রীড়াবিদ এই গেমসে অংশ নেবেন।

সাধারণত জাতীয় পশু-পাখিকে ম্যাসকট করা হয়ে থাকে এই ধরনের গেমসে। কিন্তু এবারই প্রথম বার ঐতিহাসিক মহিলা ব্যক্তিত্বকে ম্যাসকট করা হয়েছে। রানি ভেলু নাচিয়ার এবারের গেমসের ম্যাসকট। ভেলু নাচিয়ার ‘ভীরা মাঙ্গাই’ নামে পরিচিতি। রানি ভেলু নাচিয়ারকে ম্যাসকট করায় তাঁর সাহস, শৌর্য এবং অবদান ছড়িয়ে পড়বে দেশের অন্যান্য প্রান্তেও। সবাই জানতে পারবেন তাঁর সম্পর্কে।

[আরও পড়ুন: চোটপ্রবণ হার্দিকের বিকল্প শিবম! বোর্ড কর্তার বিস্ফোরক মন্তব্যে তোলপাড় ভার‍তীয় ক্রিকেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement