shono
Advertisement

আর্থিক সংকটে জেরবার দেশ, জনতার পাশে দাঁড়িয়ে মুখ খুললেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটাররা

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কা।
Posted: 05:55 PM Apr 04, 2022Updated: 08:56 PM Apr 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চরম আর্থিক বিপর্যয়ে ভুগছে শ্রীলঙ্কা (Sri Lanka)। বিদেশি ঋণের বোঝায় ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। শ্রীলঙ্কায় চাল ও গম বিক্রি হচ্ছে মোটামুটি ২২০ টাকা ও ১৯০ টাকা কেজি দরে। একটি ডিমের দাম ৩০ টাকা। এহেন সংকটময় পরিস্থিতিতে এবার মুখ খুললেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা (Cricketer)। ক্রিকেট খেলিয়ে দেশ হিসাবে যথেষ্ট সফল শ্রীলঙ্কা। ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী এই দেশের তারকা ক্রিকেটাররা দেশের মানুষের পাশে (Solidarity) দাঁড়িয়ে বার্তা দিয়েছেন। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা (Kumar Sangakkara) বলেছেন, ”সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আমাদের দেশ।”

Advertisement

[আরও পড়ুন: ‘যত বেশি সম্ভব সাহায্য করুন’, সংকট সামলাতে মোদিকে বার্তা শ্রীলঙ্কার বিরোধী দলনেতার]

সঙ্গকারার সতীর্থ মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardene)  এবং লাসিথ মালিঙ্গাও (Lasith Malinga) মুখ খুলেছেন দেশের পরিস্থিতি নিয়ে। প্রসঙ্গত, এই তিন কিংবদন্তি ক্রিকেটার বর্তমানে আইপিএলের সঙ্গে যুক্ত রয়েছেন। মুম্বই ইন্ডিয়ান্স দলের হেড কোচ হিসাবে কাজ করছেন জয়বর্ধনে। মালিঙ্গা এবং সঙ্গকারা রাজস্থান রয়্যালস দলের সঙ্গে যুক্ত রয়েছেন। সঙ্গকারা ইনস্টাগ্রামে একটি পোস্ট করে লেখেন, “শ্রীলঙ্কা সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। দিন কাটানোর জন্য মানুষ যেভাবে সংগ্রাম চালাচ্ছেন তা দেখে আমি অত্যন্ত আহত হয়েছি। প্রতিদিন মানুষের কষ্ট আরও বেড়ে যাচ্ছে।” রাষ্ট্রনেতাদের কাছে তাঁর আবেদন , “মানুষকে শত্রু মনে করবেন না। মানুষের ভবিষ্যত সুরক্ষিত রাখা আপনাদের কর্তব্য।”

ইনস্টাগ্রামে দেশের মানুষের পক্ষে সরব হয়ে মাহেলা জয়বর্ধনে লিখেছেন, “শ্রীলঙ্কায় কারফিউ এবং জরুরি অবস্থা দেখে আমি খুবই হতাশ। সরকার কখনওই দেশের মানুষের প্রয়োজনীয়তাকে অগ্রাহ্য করতে পারে না। মানুষের অধিকার আছে প্রতিবাদ করার।” প্রসঙ্গত, গতকালই প্রতিবাদরত ছাত্রদের উপর জলকামান চালানো হয়। সরকারের সমালোচনা করেই তিনি লিখেছেন, “এই সমস্যা মানুষের তৈরি করা। যোগ্য মানুষই এর সমাধান করতে পারবে।” তিনি আরও বলেছেন, ”এখন দোষারোপ না করে এক হয়ে সমস্যার সমাধানের চেষ্টা করা দরকার।”

ইনস্টাগ্রাম পোস্টে প্রতিবাদের ছবি দিয়ে মালিঙ্গা জানিয়েছেন, ‘আমি শ্রীলঙ্কার মানুষের পাশে আছি।’

শুধু প্রাক্তনরাই নন, সরব হয়েছেন শ্রীলঙ্কার বর্তমান ক্রিকেটাররাও। আরসিবির হয়ে খেলছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি ইনস্টাগ্রামে লিখেছেন, ”একসঙ্গে থাকলেই আমরা শক্তিশালী হতে পারব।”

ভানুকা রাজাপক্ষে খেলছেন পাঞ্জাবের হয়ে। তিনিও ইনস্টাগ্রাম পোস্ট করে লিখেছেন, “এত দূরে থেকেও আমি বুঝতে পারছি দেশের মানুষ কেমন অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছেন। নাগরিকদের ন্যূনতম অধিকারও কেড়ে নেওয়া হয়েছে।” তিনি আবেদন জানিয়েছেন মানুষের বেঁচে থাকার অধিকার যেন সুনিশ্চিত করা হয়।

[আরও পড়ুন: শ্লীলতাহানির প্রতিবাদ করায় ভাইয়ের স্ত্রী-সন্তানকে জীবন্ত পুড়িয়ে খুন! চাঞ্চল্য তামিলনাড়ুতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement