shono
Advertisement

SSC গ্রুপ সি: বেতন বন্ধের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কর্মীরা

১৫ ফেব্রুয়ারি ৩৫০ জন গ্রুপ সি কর্মীর বেতন বন্ধের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।
Posted: 11:43 AM Feb 17, 2022Updated: 11:43 AM Feb 17, 2022

শুভঙ্কর বসু: এসএসসি গ্রুপ সি (Group C) মামলায় নয়া মোড়।  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের বেতন বন্ধের নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চে গেলেন কয়েকজন কর্মী। তবে শুনানির দিনক্ষণ এখনও জানা যায়নি।

Advertisement

বহুদিন ধরে গ্রুপ সি নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছিল। ঘটনার জল গড়িয়েছিল আদালত পর্যন্ত। ১৫ ফেব্রুয়ারি সেই মামলায় ৩৫০ জনের নিয়োগ বাতিল করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। পাশাপাশি, এতদিনে যে অর্থ তাঁদের বেতন বাবদ খরচ করা হয়েছে, তা পুনরুদ্ধারের নির্দেশ দেওয়া হয়। এসএসসির তরফে জানানো হয়েছে, নিয়োগের ক্ষেত্রে যে সুপারিশ প্রয়োজন, তা ৩৫০ জনের ক্ষেত্রে করা হয়নি। ফলে এই ৩৫০ জনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে পারে আদালত। ওইদিনই এই মামলার তদন্তের নির্দেশও দেওয়া হয় সিবিআইকে।

[আরও পড়ুন: বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে চলবে স্কুল, খসড়া তৈরি করল রাজ্য সরকার]

পরবর্তীতে গ্রুপ সি ও ডি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ চ্যালেঞ্জ করে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। ওই দিনই সিঙ্গলবেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হয়। সাফ বলা হয়, আপাতত সিবিআই কোনও তদন্ত করতে পারবে না। ২ সপ্তাহে সিঙ্গল বেঞ্চে এই মামলার শুনানি করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়। এবার বেতন বন্ধের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কয়েকজন গ্রুপ সি কর্মী।

উল্লেখ্য, এসএসসি গ্রুপ ডি (Group D) নিয়োগ মামলায় আগেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। যদিও সেই নির্দেশকে চ্যালঞ্জ করে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল এসএসসি কর্তৃপক্ষ, মধ্যশিক্ষাপর্ষদ এবং রাজ্য সরকার। ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ খারিজ করে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে কমিটি গড়ে তদন্তের নির্দেশ দেয়।

[আরও পড়ুন: ‘যত বড় আধিকারিকই হোক, তদন্ত বাধ্যতামূলক’, জমি অধিগ্রহণ সংক্রান্ত দুর্নীতি মামলায় নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement