shono
Advertisement

৩১ মে পর্যন্ত বহাল থাকবে লকডাউন, নয়া নির্দেশিকা প্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রকের

৩১ মে পর্যন্ত লকডাউন বহাল রাখার নির্দেশ। The post ৩১ মে পর্যন্ত বহাল থাকবে লকডাউন, নয়া নির্দেশিকা প্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:01 PM May 17, 2020Updated: 07:33 PM May 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩১ মে পর্যন্ত প্রতিটি রাজ্যকে লকডাউন অব্যাহত রাখার নির্দেশ জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের। রবিবারই সেই নির্দেশ দেওয়া হয়। সোমবার থেকে শুরু হবে লকডাউনের চতুর্থ পর্ব। রবিবার বিকেলেই নয়া গাইডলাইন প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement

সংক্রমণের মাত্রা দেখে কেন্দ্রের নির্দেশের আগেই মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে বাড়িয়ে দেওয়া হয় লকডাউনের মেয়াদকাল। ৩১ পর্যন্ত বৃদ্ধি করা হয় লকডাউনের আয়ু। তবে শুধুমাত্র এই দুই রাজ্যে নয় সংক্রমণের নিরিখে এগিয়ে রয়েছে মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ ও দিল্লি। তাই আজ জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিক প্রতিটি রাজ্যকে ৩১ মে পর্যন্ত তাদের রাজ্যে লকডাউনের মেয়াদ বৃদ্ধি করার নির্দেশ দেন। চলতি সপ্তাহের শুরুতেই প্রধানমন্ত্রী লকডাউনের চতুর্থ পর্বের ইঙ্গিত দিয়েছিলেন। এমনকি সেই চতুর্থ লকডাউনের পর্বে বাড়তে কী কী নয়া নির্দেশিকা থাকবে তা ১৮ মে অর্থাৎ সোমবারের আগেই বিস্তারিত জানানোর কথাও ঘোষণা করেন। প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, “দেশে লকডাউনের চতুর্থ পর্বকে নতুন আঙ্গিকে প্রকাশ করা হবে। এই পর্বে যে নয়া নির্দেশিকা প্রকাশিত হবে তা করা হবে রাজ্যগুলির পরামর্শ মেনেই। সেই সব নির্দেশিকা ১৮ মে-র আগে প্রকাশিত হবে।” দেশে রবিবার রাতেই শেষ হচ্ছে লকডাউনের তৃতীয় পর্ব। এই তৃতীয় পর্বেই প্রতিটি রাজ্যকে বেশ কিছু বিষয়ে ছাড় দিয়েছিল কেন্দ্র। যেমন- রেড জোন ছা্ড়া, অরেঞ্জ ও গ্রিন জোনে অবস্থিত পাড়ার যে কোনও একক দোকান, মদের দোকান খোলার অনুমতি দেওয়া হয়। কেন্দ্রের তরফ থেকে। পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা মাথায় রেখে ভারতীয় রেল ১৫ জোড়া ট্রেন চালানোরও অনুমতি দেয়।

[আরও পড়ুন:অভুক্ত অবস্থায় তিনদিন ধরে পথচলার ফল, রাস্তাতেই মৃত ষাটোর্দ্ধ পরিযায়ী শ্রমিক]

তবে লকডাউনের চতুর্থ পর্বে আরও বেশি কিছু বিষয়ে ছাড় মিলতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়। সেক্ষেত্রে অনলাইন প্ল্যাটফর্মকে আরও সক্রিয় করা হবে বলে জানা যায়। কনটেনমেন্ট জোন নিয়ে কিছু নয়া নির্দেশিকা থাকতে পারে বলেও অনুমান করা হয়। তৃতীয় দফার পর চতুর্থ দফায় আরও কী কী বিষয়ে কতটা ছাড় বাড়বে, সেদিকেই তাকিয়ে আমজনতা।

[আরও পড়ুন:রাষ্ট্রপতি ভবনে করোনার থাবা, আক্রান্ত এক পুলিশ আধিকারিক]

The post ৩১ মে পর্যন্ত বহাল থাকবে লকডাউন, নয়া নির্দেশিকা প্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার