shono
Advertisement

সবরীমালা মন্দির খুলতেই ফের অশান্তি, রাজ্যজুড়ে বনধ হিন্দুত্ববাদী সংগঠনের

নতুন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে মন্দির কমিটি। The post সবরীমালা মন্দির খুলতেই ফের অশান্তি, রাজ্যজুড়ে বনধ হিন্দুত্ববাদী সংগঠনের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:28 AM Nov 17, 2018Updated: 09:34 AM Nov 17, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের রায়ের পর এই নিয়ে তৃতীয় দফায় খুলল সবরীমালা মন্দির। কিন্তু এবারেও সেই চেনা অশান্তির ছবি। শুক্রবার বিকেল ৫ টায় খোলা হয়েছে আয়াপ্পার মন্দির। প্রায় দু’মাস ধরে চলবে বিশেষ প্রার্থনা। কেরলের পাহাড়ি এলাকায় অবস্থিত এই তীর্থক্ষেত্রের তালা খুলতেই ফের শুরু হয়েছে ভক্তদের উগ্র বিক্ষোভ। আয়াপ্পা ভক্তদের সাফ কথা, কোনওভাবেই ১০-৫০ বছর বয়সি মহিলাদের মন্দিরে প্রবেশ করার অনুমতি দেওয়া যাবে না। এদিকে, বিক্ষোভ কড়া হাতে দমন করতে সচেষ্ট রাজ্য সরকারও। শুক্রবারই কেরলের একটি হিন্দুত্ববাদী সংগঠনের নেত্রী কেপি শশিকলাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারপর থেকেই পরিস্থিতি আরও উত্তপ্ত৷ নেত্রীর গ্রেপ্তারির প্রতিবাদে আজ কেরলজুড়ে বনধ ডেকেছে হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু ঐক্য বেদি।

Advertisement

[সবরীমালায় ঢুকতে কেন এত আগ্রহী মহিলা সমাজকর্মীরা? তসলিমার মন্তব্যে বিতর্ক]

এদিকে আজ থেকে সবরীমালায় শুরু হচ্ছে দুমাসের বিশেষ পুজো। এই উপলক্ষে গোটা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ হাজির হবেন আয়াপ্পার মন্দিরে। এই পরিস্থিতিতে মন্দির চত্বরের নিরাপত্তায় কোনও খামতি রাখতে চাইছে না কেরল সরকার। ইতিমধ্যেই মন্দির চত্বর এবং যাত্রাপথ মিলিয়ে মোট ১৫ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে। রয়েছে বম্ব স্কোয়াড এবং ২০ জন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কম্যান্ডারের একটি দল। এই প্রথমবার মন্দিরে ঢোকার জন্য বিশেষ পাসের ব্যবস্থা করা হয়েছে, খতিয়ে দেখা হচ্ছে প্রত্যেক তীর্থযাত্রীর পরিচয়পত্র। কেরল সরকার জানিয়েছে, যে সমস্ত মহিলারা সবরীমালায় পুজো দিতে আগ্রহী তাঁদের নিরাপত্তা দেবে প্রশাসন। যদিও, বাস্তবক্ষেত্রে দেখা যাচ্ছে এখনও একজন ১০-৫০ বছর বয়সি মহিলাও এখনও পর্যন্ত মন্দির চত্বরে প্রবেশ করতে পারেননি।

[সবরীমালা ইস্যুতে উত্তাল কেরল, বিমানবন্দরে মহিলা সমাজকর্মীকে ঘিরে বিক্ষোভ]

আগামী ২ মাসের মধ্যে সবরীমালায় পুজো দিতে চেয়ে কেরল পুলিশের ওয়েবসাইটে রেজিস্টার করিয়েছেন অন্তত ৫০০ জন মহিলা। তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য সমাজকর্মী ত্রুপ্তি দেশাই। শুক্রবার ত্রুপ্তি এবং তাঁর ভূমাতা ব্রিগেডের ৬ সদস্যা কোচি পৌঁছাতেই বিক্ষোভে ফেটে পড়েন আয়াপ্পার ভক্তরা। সেখান থেকেই মূল অশান্তির সূত্রপাত হয়। এদিকে, পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় আয়াপ্পার মন্দির কমিটির তরফ থেকে সুপ্রিম কোর্টে নতুন করে আবেদন করার ইঙ্গিত দেওয়া হয়েছে। তাঁরা জানিয়েছে, রায় কার্যকর করার জন্য অতিরিক্ত সময় চেয়ে সর্বোচ্চ আদালতে আবেদন করা হবে।

The post সবরীমালা মন্দির খুলতেই ফের অশান্তি, রাজ্যজুড়ে বনধ হিন্দুত্ববাদী সংগঠনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement